Logo
Logo
×

অন্যান্য

বিশ্বে খাদ্যপণ্যের দাম দুই বছরের মধ্যে সর্বনিম্ন: এফএও

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫১ পিএম

বিশ্বে খাদ্যপণ্যের দাম দুই বছরের মধ্যে সর্বনিম্ন: এফএও

বিশ্বে খাদ্যপণ্যের দাম আগস্টে দুই বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে দাঁড়ায়। শুক্রবার এ তথ্য জানায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। সংস্থাটির বৈশ্বিক খাদ্যমূল্যের আগস্ট মাসের সূচকে দাম কমার বিষয়টি উঠে এসেছে। বৈশ্বিকভাবে সবচেয়ে বেশি বাণিজ্য হয়, এমন পণ্যদ্রব্যের দাম ওঠানামার ওপর নজর রাখে এফএও। খবর রয়টার্সের। 

এফএও জানায়, চাল ও চিনির দাম বাড়লেও আগের মাসে বেশিরভাগ খাদ্যপণ্যের দাম তুলনামূলক বেশ কমে যাওয়ায় সার্বিক মূল্যসূচক নিম্নমুখী রয়েছে। আগস্ট মাসের ১২১ দশমিক ৪ পয়েন্টের তুলনায় জুলাই মাসে খাদ্যমূল্যের সংশোধিত গড় সূচক ছিল ১২৪ দশমিক শূন্য পয়েন্ট। ২০২১ সালের পর থেকে আগস্টের এই পরিসংখ্যান সর্বনিম্ন। 

এফএও বলছে, ভারতের রপ্তানি বিধিনিষেধের পর চালের দাম ১৫ বছরের সর্বোচ্চ হওয়া সত্ত্বেও সামগ্রিক সূচকে দুগ্ধজাত পণ্য, উদ্ভিজ্জ তেল, মাংস ও খাদ্যশস্যের দাম কমে গেছে। কারণ, উত্তর গোলার্ধে গমের দাম কমেছে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে শস্যের উৎপাদন বাড়ার কারণে গত সাত মাসে ভুট্টার দাম প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে।

সংস্থাটি আরও বলেছে, বৈশ্বিক চালের মূল্যের সূচক মাসওয়ারি প্রায় ১০ শতাংশ বেড়েছে। কারণ, জুলাই মাসে ভারত ইন্ডিকা সাদা চালের রপ্তানি নিষিদ্ধ করে। 

এদিকে এল নিনো আবহাওয়া পরিস্থিতিতে বিশ্বজুড়ে চিনি সরবরাহ হুমকির মুখে পড়েছে বলে মনে করে এফএও। এ কারণে চিনির সূচক আগস্টে ১ দশমিক ৩ শতাংশ বেড়েছে। তবে আগস্টে উদ্ভিজ্জ তেলের দাম ৩ দশমিক ১ শতাংশ কমেছে। আর দুগ্ধজাত পণ্যের দাম কমেছে ৪ শতাংশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম