Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০৯:২৯ এএম

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সম্মেলনে যোগ দিতে চলতি মাসেই পাকিস্তানে যাচ্ছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এ কথা জানিয়েছে। 

গত ৯ বছরের মধ্যে এটিই হবে ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম পাকিস্তান সফর।

১৫ এবং ১৬ অক্টোবর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে হবে এসসিও সম্মেলন। 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, এস জয়শঙ্করের পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করে আজ শুক্রবার একটি বিবৃতি দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, ইসলামাবাদে অনুষ্ঠিতব্য এসসিও সামিটে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন এস জয়শঙ্কর।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন তথা এসসিও আসন্ন বৈঠকে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। আর সেখানে তিনি ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন। তিনি আরও বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এসসিও সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও আমন্ত্রণপত্র এসেছে।

জয়শঙ্করের পাকিস্তান সফরটি বেশ তাৎপর্যপূর্ণ, কেননা নয়াদিল্লির পক্ষ থেকে এ সফরকে একটি বড় সিদ্ধান্ত হিসেবে দেখা হচ্ছে। এসসিও এর সম্মেলনে ভারতের একজন উচ্চ পর্যায়ের মন্ত্রীর যোগদান আঞ্চলিক নিরাপত্তায় সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে দিল্লির গুরুত্বপূর্ণ ভূমিকা দৃশ্যমান হচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সদস্য দেশের মধ্যে রয়েছে, ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। রীতি অনুযায়ী এসসিও-র বৈঠকে কোনো দেশের রাষ্ট্রনেতার উপস্থিতি বাধ্যতামূলক নয়।

জানা যায়, নয় বছর আগে শেষ বারের জন্য ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ইসলামাবাদের মাটিতে পা রেখেছিলেন। এবার পা রাখতে চলেছেন এস জয়শঙ্কর।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম