Logo
Logo
×

ভারত

দাবদাহে পুড়ছে ভারত, ‘হিটস্ট্রোকে’ মৃত্যু ৩৬ 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২৪, ০১:৩৮ পিএম

দাবদাহে পুড়ছে ভারত, ‘হিটস্ট্রোকে’ মৃত্যু ৩৬ 

ভারতের চার রাজ্য— বিহার, উত্তরপ্রদেশ, উড়িষ্যা এবং ঝাড়খন্ডে প্রচণ্ড দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে।  তাদের মধ্যে নির্বাচনি দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন।

বৃহস্পতি ও শুক্রবার মারা গেছেন এই ৩৬ জন। ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) এক পূর্বাভাসে জানিয়েছে, আজ শনিবারও তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

চলতি সপ্তাহে রাজধানী নয়াদিল্লিতে তাপমাত্রা উঠেছিল ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা ভারতের ইতিহাসে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

আইএমডির শুক্রবারের পূর্বাভাসে বলা হয়েছে, সামনের দিনগুলোতে উত্তরপশ্চিম ও মধ্যাঞ্চলীয় রাজ্যগুলোতে তাপপ্রবাহ নামতে পারে, তবে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে তা আরও দুদিন অব্যাহত থাকবে। আবহাওয়া দপ্তর আরও বলেছে, গ্রীষ্মকালে ভারত যে গড় তাপমাত্রা থাকে—তার তুলনায় চলতি গ্রীষ্মে ভারতের বিভিন্ন রাজ্যে ৪ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম পড়েছে।

বৃহস্পতিবার বিহারে হিটস্ট্রোকে ১৪ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ১০ জনই চলমান লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন। 

উত্তরপ্রদেশে শুক্রবার হিটস্ট্রোকে আক্রান্ত মৃত্যু হয়েছে অন্তত ৯ নির্বাচন কর্মকর্তা-কর্মীর। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও অন্তত ২৩ জন।

তাদের চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসক আরবি কমল রয়টার্সকে বলেন, ‘যখন তাদের হাসপাতালে আনা হলো— প্রত্যেকেই ব্যাপক জ্বরে আক্রান্ত ছিলেন। হিটস্ট্রোক ও পানিশূন্যতাই এ জন্য দায়ী। এ মুহূর্তে আমরা অন্তত ২৩ জন নির্বাচনি কর্মকর্তা-কর্মচারীকে চিকিৎসা দিচ্ছি।

গত দুদিনে হিটস্ট্রোকের শিকার হয়ে উড়িষ্যায় মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। এদিকে ঝাড়খন্ডে একই সময়ে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও তিনজন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম