Logo
Logo
×

ভারত

ভোটের আগে ‘আদিবাসী সংকল্প’ রাহুলের

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৪, ০১:২৫ এএম

ভোটের আগে ‘আদিবাসী সংকল্প’ রাহুলের

মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, রাজস্থানে বিধানসভা ভোটে হারের পরেই কংগ্রেস টের পেয়েছিল- আদিবাসী ভোটব্যাংকে ধস নেমেছে। হিন্দি বলয়ের তিন রাজ্যেই কংগ্রেসের হারের পেছনে অন্যতম কারণ ছিল- আদিবাসী এলাকায় পিছিয়ে পড়া। লোকসভা ভোটের আগে এবার সেই আদিবাসীদেরই ‘মনজয়বাণ’ ছাড়ল ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। বুধবার ‘আদিবাসী সংকল্প’ ঘোষণা করলেন কংগ্রেস শিরোমণি রাহুল গান্ধী। এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা।

আদিবাসীদের জন্য ছয় দফা প্রতিশ্রুতি দিয়ে এদিন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় মহারাষ্ট্রের নন্দুরবার থেকে ‘আদিবাসী সংকল্প’ ঘোষণা করেন তিনি। তারপরে দিল্লিতে সাংবাদিক বৈঠক করে ‘আদিবাসী সংকল্প’র বিস্তারিত ঘোষণা করেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

রাহুল জানান, কংগ্রেস ক্ষমতায় এলে আদিবাসীদের জন্য সুশাসন, সংশোধন, সুরক্ষা, সশাসন ও সাব-প্ল্যান বা উপ-যোজনার প্রতিশ্রুতি দিচ্ছে। অরণ্যের অধিকার আইনের রূপায়ণের জন্য জাতীয় মিশন তৈরি করা হবে। মোদি সরকার এসব আইনে যেসব সংশোধন করেছে, তা প্রত্যাহার করা হবে। আদিবাসী এলাকাকে চিহ্নিত করে তফশিলি ক্ষেত্র হিসাবে চিহ্নিত করা হবে। পঞ্চায়েত ও তফশিলি এলাকা আইনের মতো রাজ্যস্তরে আইন তৈরি হবে। বনজাত পণ্যের জন্য দামের আইনি নিশ্চয়তা দেওয়া হবে। আদিবাসীদের জন্য বাজেটে নির্দিষ্ট অর্থ বরাদ্দ হবে। খাড়গে বলেন, ‘আদিবাসীদের জল-জঙ্গল-জমি রক্ষায় বদ্ধপরিকর আমরা।’

দ্বিতীয় প্রার্থী তালিকা কংগ্রেসের : লোকসভা নির্বাচনের দ্বিতীয় প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরাখন্ড, গুজরাত এবং অসমের মোট ৪৩ জন প্রার্থীর নাম রয়েছে এই তালিকায়। তাদের মধ্যে রয়েছেন মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে নকুল নাথের নাম। সে রাজ্যের ছিন্দওয়াড়ার সংসদ-সদস্য নকুল এবারেও ওই কেন্দ্রেই প্রার্থী হচ্ছেন। সম্প্রতি কমল এবং নকুলের বিজেপিতে যোগদানের সম্ভাবনা ঘিরে জল্পনা তৈরি হয়েছিল।

সোমবার রাতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের উপস্থিতিতে দ্বিতীয় তালিকার প্রার্থীদের নাম চূড়ান্ত হয়েছিল। মঙ্গলবার সন্ধ্যায় এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল ৪৩ জন প্রার্থীর নাম ঘোষণা করেন। রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের ছেলে বৈভককে জালোরে প্রার্থী করা হয়েছে। আসামের প্রয়াত সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে গৌরব লড়বেন জোরহাট কেন্দ্রে। বৈভব ২০১৯-এ জোধপুর কেন্দ্রে হেরে গিয়েছিলেন। গৌরব জিতেছিলেন কালিয়াবর কেন্দ্রে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম