Logo
Logo
×

চিত্র বিচিত্র

ব্রেন টিউমার অপসারণের সময় ফোনে ব্যস্ত রোগী!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৭ পিএম

ব্রেন টিউমার অপসারণের সময় ফোনে ব্যস্ত রোগী!

একটা সময় ছিল যখন চিকিৎসা বিজ্ঞানের নতুন কিছু আবিষ্কার এমন নাটকীয় ছিল যে সবাইকে তা চমকে দিত। আর এখন চিকিৎসা ক্ষেত্রে নতুন নতুন নতুন উদ্ভাবন হচ্ছে প্রতিনিয়তই।  

সম্প্রতি সফলভাবে একজন রোগীর মস্তিষ্ক থেকে একটি টিউমার অপসারণ করা হয়েছে ভারতের একটি ক্যানসার হাসপাতালে। তবে অবাক করার বিষয় হলো, টিউমার অপসারণের সময় ওই ব্যক্তি জেগে ছিলেন।

যে কোনো অস্ত্রোপাচারের আগে রোগীকে অজ্ঞান করা স্বাভাবিক ঘটনা। কিন্তু এ ক্ষেত্রে এই রোগী জেগে ছিলেন। শুধু তাই নয়, ওই রোগী টিউমার অপসারণের সময় তার ফোন ব্যবহার করছিলেন। 

টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে গত ১২ সেপ্টেম্বর এ খবর জানিয়েছে জিও নিউজ।

ঘটনাটি ঘটেছে লখনৌয়ের চক গঞ্জারিয়া এলাকার কল্যাণ সিং ক্যানসার ইনস্টিটিউটের। সেখানে হরিশচন্দ্র প্রজাপতি নামে ৫৬ বছর বয়সি এক ব্যক্তির ব্রেন টিউমার অপসারণ করা হয়েছে। এ সময় তিনি সম্পূর্ণরূপে জেগে ছিলেন। আর স্বাভাবিকভাবেই তার ফোন চালাচ্ছিলেন।

এ ঘটনা শুনলেই প্রশ্ন উঠেছে.. এমন বিরল বিষয় ‘তা কী করে সম্ভব?’ 

যা জানা গেছে

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসকরা ‘অ্যাওয়েক ক্র্যানিওটমি’ নামে একটি যুগান্তকারী কৌশল ব্যবহার করেছেন টিউমার অপসারণের সময়। আর এ কৌশল স্থানীয় অ্যানেস্থেসিয়ার অধীনে থাকাকালীনও রোগীকে যোগাযোগ করতে সক্ষম করে তোলে। আর রোগীর স্নায়ুর ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করতে চিকিৎসকদের সহায়তা করে।

এ প্রক্রিয়া চলাকালীন রোগী তার ফোন ব্যবহার করা, কলম ধরা ও তার পা নাড়ানোর মতো কাজগুলোতে অংশ নিতে সক্ষম হয়েছেন। এটি চিকিৎসকদের বাস্তব সময়ে তার মস্তিষ্কের ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করতে সহায়তা করেছে।  এর ফলে কােনো সমস্যা ছাড়াই নিরাপদে টিউমার অপসারণ নিশ্চিত করা সম্ভব হয়েছে।   

হাসপাতালটির নিউরোসার্জারি বিভাগের প্রধান ডা. বিজেন্দ্র কুমার টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘স্নায়ুর ক্ষতির ঝুঁকি কমাতে আমরা অ্যাওয়েক ক্র্যানিওটমি কৌশল বেছে নিয়েছি।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম