Logo
Logo
×

চিত্র বিচিত্র

বিশ্বের সবচেয়ে দামি পোকা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৯:৪০ পিএম

বিশ্বের সবচেয়ে দামি পোকা

বিলাসবহুল একটি গাড়ির দামের সমতুল্য একটি পোকা। এ কথা শুনে চোখ কপালে উঠলেও এটাই সত্য। বিশ্বের সবচেয়ে দামি পোকামাকড়ের একটি হলো ‘স্ট্যাগ বিটল’। যার দাম হতে পারে ৭৫ লাখ রুপি পর্যন্ত (বাংলাদেশি মুদ্রায় এক কোটি টাকার বেশি)। বিরল এই পোকাটির বিশেষত্ব তুলে ধরা হয়েছে এনডিটিভির প্রতিবেদনে। 

স্ট্যাগ বিটল এত দামি হওয়ার অন্যতম কারণ এটি খুব সহজে খুঁজে পাওয়া যায় না। এছাড়া এটির সঙ্গে ‘সৌভাগ্য জড়িত’ বলেও বিশ্বাস করেন অনেকে। কেউ কেউ বিশ্বাস করেন, স্ট্যাগ বিটল পালন করলে তা রাতারাতি ধনী বানিয়ে দিতে পারে। তবে সায়েন্টিফিক ডেটা জার্নালের সাম্প্রতিক এক গবেষণায়, বাস্তুতন্ত্রের জন্য স্ট্যাগ বিটলের গুরুত্বের কথা উল্লেখ করা হয়েছে।  

লন্ডনভিত্তিক ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্যানুসারে, এই স্ট্যাগ বিটলের ওজন ২ থেকে ৬ গ্রাম এবং গড় আয়ু ৩ থেকে ৭ বছর। পুরুষ স্ট্যাগ বিটলের দৈর্ঘ্য ৩৫-৭৫ মিলিমিটার এবং নারী স্ট্যাগ বিটলের দৈর্ঘ্য ৩০-৫০ মিলিমিটার হয়ে থাকে। এগুলো ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয় বলে জানা যায়। স্ট্যাগ বিটল উষ্ণ, গ্রীষ্মমণ্ডলীয় পরিবেশে বেড়ে ওঠে। ঠাণ্ডা তাপমাত্রার প্রতি এরা সংবেদনশীল। 

প্রাকৃতিক বনভূমিতেও বাস করে এই পোকা। তবে বাগান, পার্ক এবং মৃত কাঠে প্রচুর স্ট্যাগ বিটল পাওয়া যায়। প্রাপ্তবয়স্ক পোকারা প্রাথমিকভাবে মিষ্টি তরল যেমন গাছের রস এবং পচা ফলের রস খায়। 

তারা মূলত তাদের লার্ভা পর্যায়ে জমা হওয়া শক্তির রিজার্ভের ওপর নির্ভর করে, যা তাদের প্রাপ্তবয়স্ক জীবনজুড়ে ধরে রাখে। যেহেতু তারা একচেটিয়াভাবে মৃত কাঠ খায়, তাই হরিণ পোকা জীবিত গাছ বা ঝোপঝাড়ের জন্য হুমকি সৃষ্টি করে না। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম