Logo
Logo
×

মার্কিন নির্বাচন

ক্যাপিটল হিলে দাঙ্গা: ৯/১১-এর আদলে তদন্ত কমিশন হবে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ০১:৫২ এএম

ক্যাপিটল হিলে দাঙ্গা: ৯/১১-এর আদলে তদন্ত কমিশন হবে

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনা তদন্তে একটি স্বাধীন কমিশন গঠন করবে দেশটির কংগ্রেস। মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ডেমোক্র্যাট নেতা ন্যানসি পেলোসি সোমবার এমন দাবি করেছেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর যেভাবে স্বাধীন তদন্ত কমিশন গঠন করা হয়েছিল, এটিও তেমন হবে বলে তিনি জানিয়েছেন। দোহাভিত্তিক গণমাধ্যম আলজাজিরার খবরে এমন তথ্য মিলেছে।

প্রতিনিধি পরিষদের স্পিকার বলেন, আমাদের নিরাপত্তা সুরক্ষায়—আমাদের পরবর্তী পদক্ষেপ হবে—২০২১ সালের ৬ জানুয়ারি ঘরোয়া সন্ত্রাসী হামলার কারণ খুঁজে বের করতে ও ঘটনার তদন্তে ৯/১১-এর আদলে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করা। যেখানে কংগ্রেসের ডেমোক্র্যাট বা রিপাবলিকানদলীয় কোনো আইনপ্রণেতা থাকবেন না।

ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসিত হলেও সাজা থেকে তাকে অব্যাহতি দিয়েছে সিনেট।

ট্রাম্প দণ্ড থেকে অব্যাহতি পেলেও ৬ জানুয়ারির হামলাকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা হয়েছিল বাইরে থেকে। যুক্তরাষ্ট্রে এমন হামলা প্রথমবারের মতো হয়েছিল। 

ওই হামলার ঘটনার এক বছর পর একটি কমিশন গঠন করে তখনকার কংগ্রেস।

 নাইন ইলেভেন কমিশন নামে গঠিত ওই কমিশন দেশ-বিদেশে তদন্ত করে ১১ সেপ্টেম্বর হামলার নেপথ্য কারণ উদ্ঘাটন করে। এমন ঘটনা প্রতিরোধ করার বিষয়ে তারা নানা সুপারিশ করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম