Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানে ভবিষ্যত হামলা ঠেকাতে মার্কিন সেনাবাহিনীকে নির্দেশ বাইডেনের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ০৯:০৪ এএম

ইরানে ভবিষ্যত হামলা ঠেকাতে মার্কিন সেনাবাহিনীকে নির্দেশ বাইডেনের

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার মধ্যে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন মিত্রের ‘সম্পূর্ণ সমর্থনকারী’ হিসাবে ভবিষ্যতে যে কোনো হামলার বিরুদ্ধে ইসরাইলের প্রতিরক্ষায় সহায়তা করার জন্য দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা দ্য গার্ডিয়ান।

বাইডেন ইরানের ক্ষেপণাস্ত্রকে ‘পরাজিত এবং অকার্যকর’  হিসাবে বর্ণনা করেছেন।  

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, ‘আক্রমণটি পরাজিত এবং অকার্যকর হয়েছে বলে মনে হচ্ছে। এটি ইসরাইলি সামরিক সক্ষমতা এবং মার্কিন সেনাবাহিনীর সক্ষমতার প্রমাণ’। 

এর আগে ইসরাইলের অভ্যন্তরে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে গুলি করে ভূপাতিত করতে সেনাবাহিনীকে নির্দেশ দেন জো বাইডেন।  

মঙ্গলবার রাতে আল জাজিরা জানিয়েছে, ইরান ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পরপরই হোয়াইট হাউস থেকে বাইডেনের বিবৃতিতে এ নির্দেশ জারি করা হয়। 

এছাড়া সামাজিকমাধ্যম এক্সে দেওয়া পোস্টে বাইডেন আরো বলেন, ‘এসব হামলার বিরুদ্ধে ইসরাইলকে সুরক্ষা দিতে এবং এ অঞ্চলে অবস্থানরত মার্কিন সেনাদের নিরাপদ রাখতে কীভাবে যুক্তরাষ্ট্র সহায়তা করতে পারে, তা নিয়ে আমরা আলোচনা করেছি।’

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) পক্ষ থেকে জানানো হয়, ১৮০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের সঙ্গে যৌথভাবে বেশির ভাগ ক্ষেপণাস্ত্র লক্ষ্যভ্রষ্ট করা গেছে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এড়িয়ে কয়েকটি ইসরাইলের ভূমিতে আঘাত হেনেছে। তবে এতে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি।

গত ৭ অক্টোবর ইসরাইলি সীমান্ত পেরিয়ে হামলা করে ফিলিস্তিন প্রতিরোধ আন্দোলন হামাস। টানা ১১ মাসের বেশি সময় ধরে গাজায় নৃশংস হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। এরমধ্যে লেবাননে বিমান এবং স্থল হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। গত শুক্রবার বৈরুতে প্রাণ হারান হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ। বারংবার হুঁশিয়ারির পর অবশেষে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে মঙ্গলবার হামলা চালালো ইরান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম