Logo
Logo
×

যুক্তরাষ্ট্র

রুশ গণমাধ্যমের ওপর ফেসবুকের নিষেধাজ্ঞা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৫ পিএম

রুশ গণমাধ্যমের ওপর ফেসবুকের নিষেধাজ্ঞা

প্রতারণার মাধ্যমে প্রভাব বিস্তারের অভিযোগে রাশিয়ার কয়েকটি রাষ্ট্রীয় গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক। মেটার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। খবর আল-জাজিরার 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সতর্কমূলক বিবেচনার পর আমরা রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে এই নির্দেশনা দিয়েছি। বিদেশি হস্তক্ষেপসহ নানা কার্যকলাপের জন্য বিশ্বব্যাপী আমাদের অ্যাপে আরটিসহ অন্যান্য মাধ্যম নিষিদ্ধ করা হয়েছে। 

তবে অভিযোগ অস্বীকার করেছে আরটি কর্তৃপক্ষ। আরটির নিউজ বুলেটিনে বলা হয়েছে, আরটি কর্তৃপক্ষ এবং রাশিয়া সামগ্রিকভাবে গত কয়েক দিনে এ নিয়ে ব্যাপকভাবে আসা অভিযোগগুলো অস্বীকার করেছে। 

ওয়াশিংটনে রাশিয়ান দূতাবাস এবং স্পুটনিক নিউজ এজেন্সির মালিক রসিয়া সেগোদনিয়া এ ব্যপারে মন্তব্য করতে রাজি হননি।

এর আগে ১৪ সেপ্টেম্বর রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরটির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ওই নির্দেশনা দেন। একই সঙ্গে আরটিকে ‘রাশিয়ার গোয়েন্দা সংস্থার প্রকৃত হাত’ বলেও অভিযোগ করেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সংবাদমাধ্যমটি রাশিয়া সমর্থিত মিডিয়া আউটলেটের একটি নেটওয়ার্কের অংশ, যা গোপনে যুক্তরাষ্ট্রে গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টা করেছে। 

গত সপ্তাহেই যুক্তরাষ্ট্র ২০২৪ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ এনে বেশ কয়েকজন রুশ শীর্ষ সাংবাদিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এই নিষেধজ্ঞার আওতায় পড়েছেন আরটির এডিটর ইন চিফ মার্গারিতা সিমানিয়া। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম