Logo
Logo
×

যুক্তরাষ্ট্র

পরমাণু অস্ত্র নিয়ে লেখা আইনস্টাইনের সেই চিঠি নিলামে, দাম কত?

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৩ পিএম

পরমাণু অস্ত্র নিয়ে লেখা আইনস্টাইনের সেই চিঠি নিলামে, দাম কত?

পরমাণু অস্ত্র নিয়ে লেখা বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের লেখা চিঠিটি নিলামে উঠেছে সম্প্রতি। মাত্র দুই পাতার এই চিঠির দাম উঠেছে ৩.৯ মিলিয়ন ডলারেরও বেশি।

রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঐতিহাসিক এই চিঠিটি নিলামে তুলে নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি। বিজনেস ইনসাইডার অনুসারে, আইনস্টাইনের এই চিঠি মাইক্রোসফটের প্রয়াত সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের মালিকানায় ছিল।  

অ্যালেন এটি ২.১ মিলিয়ন ডলারে ২০০২ সালে কিনেছিলেন। তার আগে, এটি প্রকাশক ম্যালকম ফোর্বসের সংগ্রহের অংশ ছিল, যা লিও সিলার্ডের এস্টেট থেকে পাওয়া গিয়েছিল।

১৯৩৯ সালের ২ আগস্ট, নীলস বোরসহ অন্য বিজ্ঞানীদের পরামর্শে তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টকে চিঠি লিখেন আইনস্টাইন পারমাণবিক বোমা বানানোর সম্ভাবনা আর জার্মানির মতো কোনো শত্রু  দেশের হাতে সেটি পড়তে পারে এমন হুঁশিয়ারি ছিল ওই চিঠিতে। 

আইনস্টাইনের এই চিঠি পেয়েও শুরুতে তেমন গা করেনি মার্কিন প্রশাসন। পরে বিশেষ কমিটি গঠন করা হয়।  গঠন করা হয় ম্যানহাটন প্রজেক্ট। তাতে নেতৃত্ব দেন আরেক বিজ্ঞানীর পরমাণু বোমার জনক হিসেবে খ্যাত জে রবার্ট ওপেনহাইমার। পরে বানানো হয় পরমাণু বোমা। আর এই বোমা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা হয় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম