Logo
Logo
×

যুক্তরাষ্ট্র

রাশিয়াকে ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান, দাবি যুক্তরাষ্ট্রের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৭ এএম

রাশিয়াকে ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান, দাবি যুক্তরাষ্ট্রের

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া।  এরপর থেকে ইউক্রেনকে অর্থনৈতিক সহযোগিতা থেকে শুরু অস্ত্র-গোলাবারুদ সরবরাহ করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।  একরকম ঘোষণা দিয়েই ইউক্রেনে যুদ্ধবিমানও দিয়েছে মার্কিন প্রশাসন।  

এবার মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছে, ইউক্রেনে ব্যবহারের জন্য ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পেয়েছে রাশিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে কয়েক সপ্তাহের মধ্যে এসব ক্ষেপণাস্ত্র ব্যবহৃত হতে পারে বলে তথ্য রয়েছে। একই দাবি তুলেছেন  ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি।

লন্ডন সফররত ব্লিঙ্কেন বলেন, ‘স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরিচালনার জন্য রাশিয়া ইরানের সামরিক বাহিনীর কাছ থেকে প্রশিক্ষণ নিচ্ছে। যার ফলাফল চলতি সপ্তাহে দেখা গেছে’। 

তিনি আরও বলেন, ‘ইরানের সরবরাহ করা ক্ষেপণাস্ত্র হাতে পাবার ফলে রাশিয়া তাদের নিজেদের ক্ষেপণাস্ত্রগুলো রণাঙ্গন থেকে দূরের লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে ব্যবহার করতে পারবে’।

তবে রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে ইরান। 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন জোর দিয়ে বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক আইন ভঙ্গ করে ইরান ও উত্তর কোরিয়ার সহযোগিতা নিয়ে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম