Logo
Logo
×

Uncategorised

সফল স্বপ্নসারথি নুরুল ইসলাম

চতুর্থ মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন স্থানে স্মরণসভা, দোয়া, দুস্থদের মাঝে খাবার বিতরণ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০২৪, ১২:০০ এএম

দেশের শিল্প খাতের অগ্রদূত, সফল স্বপ্নসারথি, অর্থনীতির আইকন, আপোসহীন উদ্যোগক্তা, যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, যুগান্তরের স্বপ্নদ্রষ্টা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে স্বজন সমাবেশ, যুগান্তরের স্থানীয় প্রতিনিধি ও সাংবাদিকদের আয়োজনে বিভিন্ন জেলা-উপজেলায় খতমে কুরআন, স্মরণসভা, দোয়া মাহফিল, দুস্থদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। কর্মসূচি থেকে কর্মবীর নুরুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা করা হয়। একই সঙ্গে তার সহধর্মিণী যমুনা গ্রুপের চেয়ারম্যান ও যুগান্তরের প্রকাশক অ্যাডভোকেট সালমা ইসলামসহ তার পরিবারের সদস্যদের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করা হয়। বক্তারা বলেন, সাহসী শিল্পোদ্যোক্তা নুরুল ইসলাম স্বাধীনতা-পরবর্তী দেশকে স্বাবলম্বী করতে মানুষদের কর্মসংস্থান তৈরির জন্য যমুনা গ্রুপ প্রতিষ্ঠা করেছেন। নিজের মেধা, সততা, পরিশ্রম ও সাহসীকতার সঙ্গে একের পর এক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তার এই অবদান অভিবাদনযোগ্য। পাশাপাশি দেশপ্রেমিক এই কর্মবীর নিজের জীবন উৎসর্গ করেছেন দেশের জন্য, দেশের মাটির জন্য, দেশের মানুষের জন্য। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :

নুরুল ইসলাম ছিলেন বাংলাদেশের আশীর্বাদ : চট্টগ্রামের পাহাড়তলীতে নগরীর নেছারিয়া কামিল মাদ্রাসা প্রাঙ্গণে কুরআন তেলওয়াত, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ছিলেন বাংলাদেশের জন্য আশীর্বাদ। দেশের স্বাধীনতার অতন্দ্র প্রহরী ও স্বাধীনতা পরবর্তী দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন। দেশের জনগণ আজীবন কৃতজ্ঞচিত্তে তাকে স্মরণ রাখবে। প্রধান আলোচক মাইটিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান নুরুল কবির বলেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম লাখো বেকারত্বের কর্মসংস্থান সৃষ্টি করে দেশের উন্নয়নে অনন্য অবদান রেখেছেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নেছারিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা রাশেদুল আলম। উপস্থিত ছিলেন যুগান্তর প্রতিনিধি মোহাম্মদ নুরুল কবির দুলাল, নেছারিয়া কামিল মাদ্রাসার শিক্ষক আবদুল কাহার সিদ্দিকী, ড. মোবারক হোসাইন, মাসুম বিল্লাহ, পাহাড়তলী থানার এসআই শাহনেওয়াজ, এএসআই খোকন।

দেশের জন্য নুরুল ইসলামের অবদান অপরিসীম : গোয়ালন্দ পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম মণ্ডল বলেন, দেশের জন্য বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের অবদান অপরিসীম। তিনি দেশের অর্থনৈতিক পুনর্গঠনে যমুনা গ্রুপ সৃষ্টি করেছেন। গড়ে তুলেছেন বহু শিল্প প্রতিষ্ঠান। এর মাধ্যমে হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছেন। সারা জীবন মানুষের সেবা করে গেছেন। গোয়ালন্দ মডেল মসজিদে স্বজন সমাবেশ আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন মডেল মসজিদের ইমাম ও স্বজন সমাবেশের ধর্মবিষয়ক সম্পাদক মুফতি আজম আহাম্মদ। উপস্থিত ছিলেন গোয়ালন্দ প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মাদ আবুল হোসেন, যুগান্তর প্রতিনিধি ও স্বজন সমাবেশের উপদেষ্টা শামীম শেখ, স্বজন সমাবেশের সভাপতি আতাউর রহমান মন্জু, সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, সহসভাপতি শফিউদ্দিন মণ্ডল, আনিছুর রহমান, শাহজাহান সিদ্দিক বিপ্লব, উপজেলা ফিড মালিক সমিতির সভাপতি ও স্বজন আব্দুর রহমান, স্বজন সমাবেশের সাংস্কৃতিক সম্পাদক মিলন হোসেন, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. সহিদুল ইসলাম, সাংবাদিক মইনুল হক মৃধা।

বিভিন্ন স্থানে মিলাদ ও দোয়া : হবিগঞ্জে আহ্সানীয়া মিশন এতিমখানা ও হাফিজিয়া মাদ্রাসায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মিলাদ ও দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা শেখ মোহিত। যুগান্তর প্রতিনিধি সৈয়দ এখলাছুর রহমান খোকনের উদ্যোগে ওই দোয়া মাহফিলে অংশ নেন শহরের ব্যবসায়ী তারেক খান, ব্যবসায়ী মাহমুদ ইকবাল সুমন, প্রভাষক আলী আজমল উজ্জ্বল, সমবায় কর্মকর্তা ইসমাইল তালুকদার রাহি। রাজবাড়ীতে শহরের পান্না চত্বর এলাকার দৈনিক মাতৃকণ্ঠের অফিসে স্বজন সমাবেশের উদ্যোগে দোয়া মাহফিল হয়েছে। রাজবাড়ীর স্বজন সমাবেশের সভাপতি খোন্দকার জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে দোয়া অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন যুগান্তর প্রতিনিধি হেলাল মাহমুদ, শিক্ষক খোন্দকার ফারুক হোসেন, মনিরা পারভীন, রাজবাড়ী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মো. শিহাবুর রহমান, সদস্য মীর সামসুজ্জামান সৌরভ, সুজন বিষ্ণু, নাজিম আহমেদ। নারায়ণগঞ্জের রূপগঞ্জে পূর্বাচল এলাকার সোনার মদীনা মাদ্রাসায় মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে। এ সময় নুরুল ইসলামে রুহের মাগফিরাত কামনায় ছাত্র-শিক্ষকদের নিয়ে দোয়া ও মোনাজাত করা হয়। পরে মাদ্রাসার এতিম শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণ করা হয়। কুড়িগ্রামের উলিপুরে স্বজন সমাবেশের উদ্যোগে নুরপুর আতরজান মরিয়ম নুরানী ও হাফেজিয়া মাদ্রাসায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। যুগান্তর প্রতিনিধি উত্তম কুমার সেনগুপ্ত লক্ষনের আয়োজনে দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন হাফেজ মাওলানা রয়েল ইসলাম, হাফেজ মাওলানা আব্দুর রাজ্জাক, হাফেজ মাওলানা ইমরান, হাফেজ মাওলানা সামিউল ইসলাম, উপজেলা স্বজন সমাবেশের আহ্বায়ক সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম দুলাল, হযরত ফাতিমা (রা.) পৌর বালিকা বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক আবুল কালাম আজাদ।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম