Logo
Logo
×

Uncategorised

দেশের সফল শিল্পোদ্যোক্তা নুরুল ইসলাম

চতুর্থ মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন স্থানে স্মরণসভা দোয়া, দুস্থদের মাঝে খাবার বিতরণ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

দেশের শিল্প খাতের অগ্রদূত, সফল স্বপ্নসারথি, অর্থনীতির আইকন, আপসহীন উদ্যোক্তা, যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, যুগান্তরের স্বপ্নদ্রষ্টা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে স্বজন সমাবেশ, যুগান্তরের স্থানীয় প্রতিনিধি ও সাংবাদিকদের আয়োজনে বিভিন্ন জেলা-উপজেলায় খতমে কুরআন, স্মরণসভা, দোয়া মাহফিল, দুস্থদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। কর্মসূচি থেকে কর্মবীর নুরুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা করা হয়। একই সঙ্গে তার সহধর্মিণী যমুনা গ্রুপের চেয়ারম্যান ও যুগান্তরের প্রকাশক অ্যাডভোকেট সালমা ইসলামসহ তার পরিবারের সদস্যদের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করা হয়। বক্তারা বলেন, সাহসী শিল্পোদ্যোক্তা নুরুল ইসলাম স্বাধীনতা-পরবর্তী দেশকে স্বাবলম্বী করতে মানুষদের কর্মসংস্থান তৈরির জন্য যমুনা গ্রুপ প্রতিষ্ঠা করেছেন। নিজের মেধা, সততা, পরিশ্রম ও সাহসিকতার সঙ্গে একের পর এক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তার এই অবদান অভিবাদনযোগ্য। পাশাপাশি দেশপ্রেমিক এই কর্মবীর নিজের জীবন উৎসর্গ করেছেন দেশের জন্য, দেশের মাটির জন্য, দেশের মানুষের জন্য। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :

নুরুল ইসলাম ছিলেন দেশপ্রেমিক শিল্পপতি : সোনাগাজীতে কুরআন খতম, স্মরণসভা ও দোয়া মাহফিল হয়েছে। যুগান্তর প্রতিনিধি জাবেদ হোসাইন মামুনের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সোনাগাজী প্রেস ক্লাবের সভাপতি শেখ আবদুল হান্নান। বক্তব্য দেন ইসলামী আন্দোলন ফেনী জেলার সেক্রেটারি হাফেজ মাও. একরামুল হক, প্রথম আলো প্রতিনিধি আমজাদ হোসাইন, সোনাগাজী প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক হাফেজ মাও. হিজবুল্লাহ, দেশ রূপান্তর প্রতিনিধি আবুল হোসেন রিপন, কালবেলা প্রতিনিধি মোতাহের হোসেন ইমরান। বক্তারা বলেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম একজন দেশপ্রেমিক শিল্পপতি ছিলেন। তিনি দেশের কয়েক লাখ মানুষের কর্মসংস্থান করেছেন। তার প্রতিষ্ঠিত মিডিয়া কারও সঙ্গে আপস করে না।

দেশের জন্য জীবন উৎসর্গ করেছিলেন নুরুল

ইসলাম : দিনাজপুর প্রেস ক্লাবে স্মরণসভা হয়েছে। প্রধান অতিথি ছিলেন দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু। যুগান্তর প্রতিনিধি একরাম তালুকদারের সভাপতিত্বে বক্তব্য দেন দিনাজপুর প্রেস ক্লাবের সম্পাদক গোলাম নবী দুলাল, মাইটিভির প্রতিনিধি মুকুল চট্টোপাধ্যায়, নিউজ ২৪-এর প্রতিনিধি ফখরুল হাসান পলাশ, যুগান্তরের বীরগঞ্জ প্রতিনিধি আব্দুর রাজ্জাক, বিরল প্রতিনিধি আতিউর রহমান আতিক, বিরামপুর প্রতিনিধি মশিহুর রহমান। বক্তারা বলেন, নুরুল ইসলাম তার জীবন উৎসর্গ করেছিলেন দেশের জন্য, দেশের মাটির জন্য, দেশের মানুষের জন্য। এই গুণী মানুষটির নীতি ও আদর্শ মেনে চললে একটি সুখী, সমৃদ্ধ ও সোনার দেশে রূপান্তরিত হবে বাংলাদেশ।

দেশের সফল শিল্প উদ্যোক্তা নুরুল ইসলাম : পাবনায় স্মরণসভায় সভাপতিত্ব করেন স্বজন সমাবেশের জেলা শাখার সভাপতি অধ্যাপক শিবজিত নাগ। পাবনা প্রেস ক্লাবের সাবেক সহসভাপতি কামাল আহমেদ সিদ্দিকীর পরিচালনায় বক্তব্য দেন পাবনা শহিদ বুলবুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বাহেজ উদ্দিন, পাবনা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. ছাবেদ আলী, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি পা. মনোয়ার উল আজীজ, সরকারি মহিলা কলেজের অধ্যাপক আখতার জামান, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি সাংস্কৃতিক সংগঠক কমরেড জাকির হোসেন, স্বজন সমাবেশের উপদেষ্টা রানা গ্রুপের চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস রানা। বক্তব্য দেন পাবনা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আঁখিনুর ইসলাম রেমন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুগান্তর প্রতিনিধি আখতারুজ্জামান আখতার। বক্তারা বলেন, নুরুল ইসলাম একদিকে ছিলেন দেশের সফল শিল্প উদ্যোক্তা, মজবুত অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের সফল কারিগর এবং অন্যদিকে ছিলেন মিডিয়া আইকন। তার প্রতিষ্ঠিত যুগান্তর এবং যমুনা টেলিভিশন সত্য ও সাহসী ভূমিকায় অবিচল রয়েছে।

দেশ গড়তে একের পর এক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলেন নুরুল ইসলাম : গৌরনদীতে স্বজন সমাবেশের উপজেলা শাখার সভাপতি বিএম বেলালের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মনির হোসেন মিয়া। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম, নবনির্বাচিত পৌর মেয়র মো. আলাউদ্দিন ভূঁইয়া, স্বজন সমাবেশ গেীরনদী উপজেলা শাখার উপদেষ্টা যুগান্তর প্রতিনিধি মো. আসাদুজ্জামান রিপন, গৌরনদী প্রেস ক্লাবের সাবেক সভাপতি এইচএম জহুরুল ইসলাম জহির, গৌরনদী উপজেলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো. গিয়াস উদ্দিন মিয়া, গৌরনদী রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সৈয়দ নকিবুল হক, আগৈলঝাড়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এইচএম মাসুম। বক্তারা বলেন, দেশ গড়তে একের পর এক শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলেন নুরুল ইসলাম। তিনি বেঁচে থাকবেন চিরন্তকাল। শেষে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন সরকারি গৌরনদী কলেজ জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মো. মহিউদ্দিন খান।

নুরুল ইসলাম ছিলেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী : বানারীপাড়ায় বেগম ফজিলাতুন নেছা মুজিব ইয়াতিম খানায় স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র সুভাষ চন্দ্র শীল। তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম কখনো অন্যায়ের সঙ্গে আপস করেননি। তিনি সব সময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী ছিলেন। আরও বক্তব্য দেন রিপোর্ট ৭১-র নির্বাহী সম্পাদক মো. মনিরুজ্জামান আশরাফি,

বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও প্রেস ক্লাব প্রতিষ্ঠাতা সদস্য তারিকুল ইসলাম, এমএ লতিফ বহুমুখী ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো.মাহ্মুদুল হাসান। সভাপতিত্ব করেন যুগান্তর প্রতিনিধি এসএম গোলাম মাহমুদ রিপন।

মেহেরপুরে নুরুল ইসলামের স্মরণে সভা : জেলা প্রেস ক্লাবে যুগান্তর প্রতিনিধি তোজাম্মেল আযমের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা সমবায় কর্মকর্তা মাহবুবুল হক মন্টু। বক্তব্য দেন জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব চান্দু, বাসস প্রতিনিধি দিলরুবা খাতুন, ভোরের কাগজ প্রতিনিধি মুর্তজা রুপক প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের মাগফিরাত কামনায় দোয়া : চুয়াডাঙ্গায় স্বজন সমাবেশের উদ্যোগে দোয়া মাহফিল হয়েছে। আলমডাঙ্গার জেহালার সুমাইয়া (র.) বহুমুখী মডেল মাদ্রাসায় বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন যুগান্তর প্রতিনিধি আহাদ আলী মোল্লা। উপস্থিত ছিলেন মাদ্রাসার সহসভাপতি আখতার হোসেন মল্লিক, সদস্য আকরাম হোসেন মল্লিক, প্রধান শিক্ষক মোস্তফা শাকিল, সহকারী শিক্ষক মোহা. হাফিজুল ইসলাম। দোয়া পরিচালনা করেন ইঞ্জিনিয়ার মো. আবদুল আজিজ। জামালপুর প্রেস ক্লাব মিলনায়তনে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে। প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমানের সভাপতিত্বে দোয়া পরিচালনা করেন মাওলানা মো. সাব্বির হোসেন। উপস্থিত ছিলেন জামালপুর প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ কাফি পারভেজ, দৈনিক সচেতন কণ্ঠের সম্পাদক বজলুর রহমান, বাংলার চিঠি ডটকমের নির্বাহী সম্পাদক মোস্তফা মনজু, জেলা জাসদের সভাপতি জুলফিকার মো. জাহিদ হাবিব, টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন জামালপুর জেলা শাখার সম্পাদক আনোয়ার হোসেন মিন্টু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জেলা শাখার আহ্বায়ক মুক্তা আহম্মেদ। পরিচালনা করেন যুগান্তর প্রতিনিধি মো. মাহফুজুর রহমান। শেরপুরে নুরুল ইসলামের আত্মার শান্তি কামনায় দোয়া পরিচালনা করেন শেখহাটি বাজার জামে মসজিদের ইমাম হাফেজ উমর আলী। উপস্থিত ছিলেন যুগান্তর প্রতিনিধি মো. আব্দুর রহিম বাদল, কাউন্সিলর রহমতউল্লাহ, শেরপুর পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল মান্নান। কাউখালীতে উত্তর বাজার বায়তুন নূর জামে মসজিদের খতিব মাওলানা আবু বক্কর সিদ্দীকের সভাপতিত্বে দোয়া হয়েছে। এতে মাওলানা এবাদাত হোসেন, হাফেজ মাওলানা নোমান হোসেন, মো. এনামুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। রাণীনগর বাজার কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল হয়েছে। যুগান্তর প্রতিনিধি সুকুমল কুমার প্রামাণিক এবং উপজেলা স্বজন সমাবেশ এ দোয়ার আয়োজন করে। দোয়া পরিচালনা করেন মসজিদের ইমাম নাবিউত তাওবা। উপস্থিত ছিলেন রাণীনগর উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মো. আবুল মালেক, কোষাধ্যক্ষ বুলেট হোসেন, রাণীনগর উপজেলা স্বজন সমাবেশের আহ্বায়ক মো. কবির, যুগ্ম আহ্বায়ক মো. সবুজ খান। মদনে সাইতপুর নূরানী ফুরকানিয়া কওমি মাদ্রাসায় কুরআন খতম ও দোয়া মাহফিল হয়েছে। যুগান্তর প্রতিনিধি তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন মাদ্রাসার সভাপতি আব্দুল কাওছার, অর্থ সম্পাদক শফিকুল ইসলাম, মাওলানা ওমর ফারুক, সাইতপুর জামে মসজিদের খতিব হাফেজ জুনায়েদ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম