Logo
Logo
×

টিউটোরিয়াল

বাংলা দ্বিতীয়পত্র

নির্ণয়মূলক প্রশ্নগুলো প্রাধান্য দেবে

Icon

উজ্জ্বল কুমার সাহা

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নির্ণয়মূলক প্রশ্নগুলো প্রাধান্য দেবে

প্রভাষক, সেন্ট যোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর ঢাকা।

প্রিয় শিক্ষার্থীরা, বাংলা দ্বিতীয়পত্রের দুটি অংশ। ব্যাকরণ ও নির্মিতি। ব্যাকরণ অংশের জন্য বরাদ্দ ৩০ নম্বরের মধ্যে ব্যাকরণের ৬টি বিষয়ের প্রশ্ন থাকবে-

১। উচ্চারণ- অ-ধ্বনি, এ-ধ্বনি, ব-ফলা, ম-ফলা, য-ফলার উচ্চারণ। অথবা, শব্দের উচ্চারণ ৮টি থেকে ৫টি। ২। বানান- বাংলা একাডেমি প্রণীত প্রমিত বাংলা বানানের নিয়ম- অথবা, শব্দের শুদ্ধ বানান ৮টি থেকে ৫টি। ৩। বাংলাভাষার ব্যাকরণিক শব্দশ্রেণির শ্রেণিবিভাগ, বিশেষ্য, বিশেষণ, ক্রিয়াপদ ও আবেগের শ্রেণিবিভাগ অথবা, ব্যাকরণিক শব্দশ্রেণি নির্ণয় : অনুচ্ছেদ থেকে নির্দেশানুসারে অথবা ৮টি বাক্য থেকে ৫টি বাক্যের নিুরেখ শব্দের ব্যাকরণিক শব্দশ্রেণি নির্ণয় করতে হবে। ৪। উপসর্গ ও সমাস : উপসর্গ থেকে দুটি বর্ণনামূলক প্রশ্নের মধ্যে একটি থাকবে সঙ্গে অথবা, ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় ৮টি থেকে ৫টি। ৫। বাক্যের বৈশিষ্ট্যগুলো, গঠনগত ও অর্থগত শ্রেণিবিভাগ থেকে যে কোনো একটি প্রশ্ন থাকবে। অথবা, নির্দেশ অনুসারে ৮টি থেকে ৫টি বাক্যের বাক্যান্তর করতে হবে। ৬। বাংলাভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ- বাক্য শুদ্ধিকরণ করতে হবে ৮টি থেকে ৫টি অথবা, অনুচ্ছেদের থেকে সাধারণত ৫টি ভুল শুদ্ধ করতে হবে।

শিক্ষার্থীরা, ব্যাকরণ অংশের এ ৬টি বিষয় থেকে অবশ্যই নির্ণয়মূলক প্রশ্নগুলোর উত্তর করতে হবে। এতে একদিকে সময় কম লাগবে অপরদিকে নম্বর পুরোপুরি পাওয়া যাবে।

৭ নং প্রশ্নে থাকবে- পারিভাষিক শব্দ ১৫টি থেকে ১০টি শব্দের বাংলা পারিভাষিক রূপ লিখতে হবে অথবা, ছোট একটি ইংরেজি অনুচ্ছেদ দেওয়া থাকবে সেটাকে বঙ্গানুবাদ করতে হবে। এখানেও সবাইকে চেষ্টা করতে হবে পারিভাষিক শব্দ থেকে উত্তর করতে। ৮ নং প্রশ্নে থাকবে- দিনলিপি অথবা প্রতিবেদন। এখানে আমার পরামর্শ থাকবে প্রতিবেদন উত্তর করার। প্রতিবেদন যথাযথ নিয়মে লিখতে পারলে প্রায় ৮/৯ নম্বর পাওয়া যাবে। ৯ নং প্রশ্নে থাকবে- আবেদনপত্র ও বৈদ্যুতিক চিঠি। এখানে আবেদনপত্র বা বৈদ্যুতিক চিঠি যে কোনো একটি উত্তর করতে পার। তবে চেষ্টা করতে হবে বৈদ্যুতিক চিঠির উত্তর করতে, কারণ এটি আধুনিক। ১০ নং প্রশ্নে থাকবে- সারাংশ/সারমর্ম অথবা ভাবসম্প্রসারণ। এখানে সারাংশ/সারমর্ম লিখতে পারলে অল্প কথায় ও অল্প সময়ে উত্তর করা সম্ভব হবে। আর ভাবসম্প্রসারণ লিখতে গেলে অনেক লিখতে হবে এবং সময়ও বেশি লাগবে। ১১ নং প্রশ্নে থাকবে- সংলাপ ও খুদে গল্প রচনা। খুদে গল্প না লিখে সংলাপ লেখা বাঞ্ছনীয়। কারণ তোমাদের অভিজ্ঞতা, ভাষাবোধ ও শব্দভাণ্ডার গল্প রচনার জন্য অনেক ক্ষেত্রেই যথাযথ নাও হতে পারে। সেক্ষেত্রে সংলাপ উত্তর করা ভালো। চেষ্টা করবে ১০ থেকে ১২ জোড়া সংলাপের মধ্যে উত্তর সম্পন্ন করতে। ১২ নং প্রশ্নে থাকবে- প্রবন্ধ নিবন্ধ রচনা। ৫টি বিষয়ের উল্লেখ থাকবে যে কোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করতে হবে। সমসাময়িক বিষয়াবলি বা বিজ্ঞানবিষয়ক রচনার উত্তর করলে অধিক নম্বর পাওয়া যায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম