Logo
Logo
×

টিউটোরিয়াল

সব বিষয়কেই গুরুত্ব দিতে হবে

Icon

মো. ফরিদুর রহমান

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সব বিষয়কেই গুরুত্ব দিতে হবে

অধ্যক্ষ (ভারপ্রাপ্ত), উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ

শিক্ষার্থীদের সব বিষয়েই সমান গুরুত্ব দেওয়া চাই। কারণ পঠিত সব বিষয়ই গুরুত্বপূর্ণ। বাংলা ১ম পত্রের বহুনির্বাচনি প্রশ্ন, উপন্যাস, নাটক নিবিড়ভাবে রিভিশন দিতে হবে। বাংলা ২য় পত্রের ব্যাকরণ অংশ, প্রবন্ধ পাঠপূর্ব গুরুত্বসহকারে অনুশীলন করতে হবে। ইংরেজিতে গ্রামার অংশ ভালোভাবে পড়তে হবে। মূল বইয়ে শেষ মুহূর্তেও চোখ বুলাতে হবে।

প্রত্যাশিত নম্বর পাওয়ার ক্ষেত্রে ত্বরিত প্রশ্ন নির্বাচন যেমন গুরুত্বপূর্ণ বিষয়, তেমনি উত্তরের যথার্থতা নিরূপণ করাটাও জরুরি। প্রশ্ন পাওয়া মাত্র সময়ক্ষেপণ না করে প্রথম থেকে শেষ পর্যন্ত প্রশ্নপত্রটি গভীর মনোযোগে পড়তে হবে। জানা প্রশ্নের উত্তর আগে লেখা চাই। সহজ বলে অতিরিক্ত লেখার প্রবণতা রোধ করতে হবে। বরাদ্দকৃত সময়ের অতিরিক্ত ব্যয় করা মানেই সম্পূর্ণ উত্তর লেখার সুযোগ হারানো। খাতায় মার্জিন দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশ্নের নম্বর ঠিকভাবে লেখা এবং এক প্রশ্নের উত্তর লেখা শেষ হলে পর্যাপ্ত ফাঁকা রেখে অন্য প্রশ্নের উত্তর লিখতে হবে। হস্তাক্ষর সুন্দর ও স্পষ্ট হলে নম্বর ভালো আসে, কিন্তু যাদের হস্তাক্ষর ভালো নয় তাদের অবশ্যই পাঠযোগ্য করে লেখা উচিত। কাটাছেঁড়া, ঘষামাজা ইত্যাদি পরিহার করা উচিত। লেখা শেষে রিভিশন দিয়ে খাতা জমা দিতে হবে।

শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক সুস্থতার ওপর ভালো ফলাফল অর্জন অনেকাংশেই নির্ভরশীল। এ ব্যাপারে মা-বাবাকে ইতিবাচক ও পড়াশোনার উপযোগী পারিবারিক পরিবেশ নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত পুষ্টিকর খাবার ও হালকা ব্যায়ামও জরুরি। বেশি বেশি মানসিক সমর্থন ও প্রয়োজনীয় মানসিক যত্ন সন্তানের আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত রাত জেগে পড়াশোনা করলে স্বাস্থ্যহানি হতে পারে, বিশেষ করে পরীক্ষার আগের রাতে কোনোরূপ অনিয়ম যেন না হয়- সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। সকালবেলা ঘুম থেকে উঠানো, পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার এক ঘণ্টা আগে পৌঁছানো, শিক্ষার্থীর স্বাস্থ্য সম্পর্কে অবগত হওয়া, দুশ্চিন্তা থেকে মুক্ত রাখা ইত্যাদি নিশ্চিত করতে হবে।

সাধারণত দেখা যায় একেবারে শেষ মুহূর্তে, বিশেষ করে পরীক্ষার হলে যাওয়ার পর পরীক্ষার রেজিস্ট্রেশন ও অ্যাডমিট কার্ডে ত্রুটি ধরা পড়ে। তাই সময়মতো এর সমাধান কল্পে করণীয় হচ্ছে; স্বস্ব প্রতিষ্ঠান থেকে পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও অ্যাডমিট কার্ড গ্রহণ করার পর তা খুটিয়ে দেখতে হবে কোনো ত্রুটি আছে কি না। থাকলে অনতি বিলম্বে সংশোধনের উদ্যোগ নিতে হবে।

পরীক্ষার তারিখ, সময় ও বিষয় সম্পর্কে খোঁজখবর নেওয়া ও পরীক্ষার সময় প্রয়োজনীয় উপকরণ যেমন- প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড, কলম, ক্যালকুলেটর ইত্যাদি নিচ্ছে কিনা তদারক করা। পরীক্ষায় অন অনুমোদিত জিনিসপত্র পরীক্ষার হলে নিচ্ছে কিনা সে বিষয়েও তাদের সতর্ক থাকতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম