Logo
Logo
×

টিউটোরিয়াল

সময়কে সর্বোত্তম ব্যবহারের চেষ্টা করবে

Icon

কর্নেল নুরন্ নবী (অব.)

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সময়কে সর্বোত্তম ব্যবহারের চেষ্টা করবে

সাবেক অধ্যক্ষ, ঝিনাইদহ ও ফৌজদারহাট ক্যাডেট কলেজ

প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, রাজউক উত্তরা মডেল কলেজ ও মাইলস্টোন কলেজ

এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রিয় বন্ধুরা, প্রথমেই আমার আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা গ্রহণ কর। পরীক্ষায় শতভাগ ভালো করতে প্রথমেই প্রয়োজন সময়ের সর্বোত্তম ব্যবহার। যারা সারা বছর সময়ের সঠিক ব্যবহার করেছ তারা অবশ্যই ভালো করতে পারবা। আরও তিনটি বিষয় যেমন- একাডেমিক, মানসিক ও শারীরিক প্রস্তুতি যা তোমার জন্য কাঙ্ক্ষিত ফল বয়ে আনতে পারে।

একাডেমিক প্রস্তুতির ক্ষেত্রে প্রথমেই হতাশা ঝেড়ে ফেলতে হবে। আগে কোনো বিষয়ে প্রস্তুতির ঘাটতি থাকলে তা নিয়ে অহেতুক দুশ্চিন্তা না করে সময়ের সঠিক ব্যবহারের মাধ্যমে তা সম্পন্ন করবে। সিলেবাস অনুযায়ী প্রতিটি বিষয়ের নির্ধারিত অনুচ্ছেদগুলো রিভিশন কর। সেই সঙ্গে একটি পরিকল্পনা কর কীভাবে শতভাগ প্রশ্নের উত্তর করা যায়। মোদ্দাকথা হলো, এখন থেকে যা পড়বে ও লিখবে তা একটি রুটিনের আওতায় এবং সঠিক পরিকল্পনা মাফিক হতে হবে। এতে করে পরীক্ষায় আসার সম্ভাবনা বেশি এমন অধ্যায়গুলো যেমন তোমার নজরে থাকবে তেমনি অন্য বিষয়গুলো তোমার প্রস্তুতিকে শতভাগ সফল হতে সহায়তা করবে।

পরীক্ষার আগের এ সময়টা তোমার জীবনে খুবই অর্থবহ। এসময় তোমার মানসিক শক্তি থাকবে তুঙ্গে, কোনরূপ দুশ্চিন্তা বা হতাশা বোধ থাকলে তা তোমার জন্য ভালো কিছু বয়ে আনবে না। মানসিক শক্তি ধরে রাখার অন্যতম মাধ্যম হলো মনোযোগসহ অনুশীলন চালিয়ে যাওয়া এবং মন থেকে পরীক্ষা নিয়ে নেতিবাচক কাল্পনিক চিন্তাগুলো ঝেড়ে ফেলা।

তোমাদের সার্বিক সাফল্য কামনা করি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম