Logo
Logo
×

দৃষ্টিপাত

শিক্ষকের মর্যাদা ও সমাজের দায়

Icon

শাকিলা নাছরিন পাপিয়া

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিশ্বের উন্নত ও সভ্য দেশগুলোতে শিক্ষকের মর্যাদা অন্যান্য পেশার চেয়ে অনেক বেশি। উদাহরণস্বরূপ, যুক্তরাষ্ট্রে শিক্ষককে ভিআইপি হিসাবে গণ্য করা হয়, ফরাসি আদালতে কেবল শিক্ষকদের চেয়ারে বসার অধিকার রয়েছে এবং জাপানে শিক্ষককে গ্রেফতারের জন্য পুলিশের অনুমতি নিতে হয়। দক্ষিণ কোরিয়ায় শিক্ষকদের আই-কার্ড প্রদর্শন করলেই মন্ত্রীর সম অধিকার পাওয়া যায়। ফিনল্যান্ডে টপারদের শিক্ষক হিসাবে নিয়োগ করা হয়।

বর্তমান সময়ে দেশে শিক্ষকতার অবস্থা দুঃখজনক। তাদের স্বল্প বেতন দিয়ে যে অসম্মান করা হয়, তা সত্যিই হতাশাজনক। গার্মেন্ট শ্রমিকরা তাদের অধিকারের জন্য রাস্তায় নেমে প্রতিবাদ করতে পারেন; কিন্তু শিক্ষকরা তা করতে পারেন না। শিক্ষকের চেয়ারটি একসময় মর্যাদার প্রতীক ছিল; কিন্তু এখন তা আর নেই। কোনো কর্মকর্তা এসে প্রধান শিক্ষকের চেয়ারে বসে পড়েন এবং শিক্ষককে পাশে দাঁড়িয়ে থাকতে হয়। শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের চেয়ারটি তার জন্য নির্ধারিত-এটা একটি মৌলিক সৌজন্যবোধের বিষয়। সমাজকে বুঝতে হবে, শিক্ষকের মর্যাদা ও অবস্থান সংরক্ষণ করা জরুরি। বর্তমান সময়ে যেখানে উন্নত অবকাঠামো ও শিক্ষাক্রম রয়েছে, সেখানে শিক্ষকদের জীবনমানের উন্নয়ন ঘটানো প্রয়োজন। উন্নত দেশের শিক্ষাপদ্ধতি গ্রহণের পাশাপাশি আমাদের শিক্ষকদের বেতন ও মর্যাদা বৃদ্ধি করতে হবে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের চেয়ারের মর্যাদা রক্ষা করা উচিত। কর্তৃপক্ষকে অবহিত করতে হবে, প্রধান শিক্ষকদের চেয়ারের মর্যাদা রক্ষার জন্য অন্যদের সেখানে বসা উচিত নয়। একটি আত্মমর্যাদাবোধসম্পন্ন জাতি গঠনের জন্য শিক্ষকের মর্যাদা রক্ষা করা রাষ্ট্রের দায়িত্ব। শিক্ষকের সম্মান ও মর্যাদার প্রতি আমাদের সবার দায়বদ্ধতা রয়েছে।

মুরাদপুর মাদ্রাসা রোড, ঢাকা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম