Logo
Logo
×

টিউটোরিয়াল

ইংরেজি পরীক্ষা দেবে এই নিয়মে

Icon

মো. হাবিবুল হাসান

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ইংরেজি পরীক্ষা দেবে এই নিয়মে

প্রভাষক, আমেনা খাতুন কলেজ, নারিকেলবাড়িয়া, ঝিনাইদহ

প্রিয় পরীক্ষার্থীরা,

পরীক্ষায় শতভাগ সাফল্য নির্ভর করে কঠোর পরিশ্রম, দৃঢ়তা, উপযুক্ত সময় জ্ঞান এবং সঠিক কৌশলের ওপর। ইংরেজি বিষয়ে A+ পেতে হলে পর্যাপ্ত অনুশীলনের পাশাপাশি এসব বিষয়ের উপরও নজর রাখতে হবে। যেহেতু দুটি পত্র মিলে ১৬০ পেলেই A+ তাই যারা Grammar-এ দুর্বল তারা ইংরেজি ১ম পত্রে বেশ জোর দিবে। লিখিত অংশে যেহেতু ৪০% মার্ক রয়েছে, তাই এ অংশে যথেষ্ট প্রস্তুতি নিতে হবে এবং Free Handwriting-এর ওপর জোর দিতে হবে।

ইংরেজি ১ম পত্র :

প্রথম Passage-এ MCQ এবং Question Answer থাকবে। MCQ-এর জন্য Vocabulary-এর ওপর বেশ গুরুত্ব দিতে হবে। Question Answer-এর ক্ষেত্রে অবশ্যই প্রাসঙ্গিক তথ্য দিতে হবে। দ্বিতীয় Passage-এ Flowchart থাকে। এ ক্ষেত্রে Flowchart-এর Information গুলো Point আকারে বক্স করে লিখতে হবে। অবশ্যই প্রথম Clue-এর Structure অনুসরণ করতে হবে। সর্বশেষ Passage থেকে Summary লিখতে হয়। মনে রাখবে, Summary তে First এবং Second Person-এর ব্যবহার বর্জনীয়। Passage থেকে হুবহু কোনো লাইন তুলে দিলে মার্ক পাওয়া যাবে না। এর পরের অংশে রয়েছে With Clues, Without Clues এবং Re-arrange যা পরীক্ষার্থীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। মূলত ইংরেজি ১ম পত্রের A+ এ অংশের উপরই নির্ভর করে। With Clues এবং Without Clues-এর জন্য Vocabulary এবং Parts Of Speech সম্পর্কে বেশ জ্ঞান থাকতে হবে। কারণ Clue গুলোকে Passage অনুসারে Modify করে লিখতে হয়। Re-arrange-এর ক্ষেত্রে বার বার পড়ে গল্পটি বুঝে ধারাবাহিকভাবে লিখতে হবে। Re-arrange-এর ক্ষেত্রে শুধু বক্স করে Serial লিখে দিলেই হবে। লিখিত অংশে রয়েছে Letter, Completing Story এবং Graph/Chart। Completing Story-এর ক্ষেত্রে Traditional Story গুলো পড়ার পাশাপাশি Creative Story গুলো শিখতে হবে। Graph/Chart সম্পূর্ণ Free handwriting-এর একটি বিষয়, তাই এটি বেশি বেশি চর্চা করতে হবে।

ইংরেজি ২য় পত্র :

Grammar অংশে রয়েছে ৬০ মার্ক যার মধ্যে ৫০-এর বেশি না পেলে A+ পাওয়া অসম্ভব। তাই Preposition-এর মৌলিক জ্ঞানের পাশাপাশি Appropriate Preposition গুলোও মুখস্থ থাকতে হবে। Special Use Of Phrase and Words-এর ক্ষেত্রে অর্থ বুঝে ব্যবহার করতে হবে। Completing Sentence-এ সর্বোচ্চ মার্ক ১০ থাকায় এর উপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। এ টপিকটিতে Grammatical Structure গুলো জেনে প্রাসঙ্গিক উত্তর দিতে হবে। Right Form Of Verb-এর ক্ষেত্রে Tense, Finite এবং Non-Finite Verbmn Passive Structure ইত্যাদির উপর বেশ দখল থাকতে হবে। Narration পরিবর্তন করার জন্য Speech টি ভালোভাবে পড়ে বাক্য চিহ্নিতকরণসহ কে, কার সঙ্গে কথা বলছে তা ভালো করে বুঝাতে হবে। তবে Tense ছাড়া Narration সমাধান করা সম্ভব নয়। Modifier-এর ক্ষেত্রে Adjective এবং Adverb-এর ওপর দক্ষতা থাকা প্রয়োজন। Appositive, Determiners, Phrase, Clause ইত্যাদি ব্যবহার করে বাক্যটি অর্থপূর্ণ হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। Connectors-এর ক্ষেত্রে Conjunction এবং Adverb-এর ব্যবহার জেনে Passage-এর অর্থানুযায়ী উত্তর দিতে হবে। Punctuation উত্তর করার সময় নির্ধারিত স্থানে সঠিক Punctuation মার্ক ব্যবহার করতে হবে। Synonym/Antoûm-এর ক্ষেত্রে Vocabulary-এর উপর ভালো দখল থাকতে হবে। E-mail লেখার ক্ষেত্রে E-mail Id সব সময় Small Letter-এ একেবারে লিখবে হবে। Paragraph-এর ক্ষেত্রে Subject, Object, Tense ও Person ঠিক রেখে প্রাসঙ্গিক উত্তর করতে হবে। Paragraph-এ কোনো প্যারা দেয়া যাবে না।

ওপরের নির্দেশনাগুলো সঠিকভাবে অনুসরণ করে পরীক্ষা দিতে পারলে তোমরা তোমাদের লক্ষ্য অর্জন করবে, ইনশাআল্লাহ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম