Logo
Logo
×

তারাঝিলমিল

এখনো উষ্ণতা ছড়াচ্ছেন নিকোল

Icon

সেলিম কামাল

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ক্যারিয়ারের চার দশকের কোটা পার করেছেন আরও দুবছর আগে। এরই মধ্যে ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন ৬৬টি সিনেমার প্লট নিয়ে। এগুলোর প্রায় অর্ধেকই সুপারহিট। একজন অভিনেত্রীর ক্যারিয়ারে এরচেয়ে বড় পাওয়া আর কী হতে পারে! তবু থেমে নেই নিকোল কিডম্যান। একের পর এক আগুনে উত্তাপ নিয়ে অভিনয় করে যাচ্ছেন ৫৭ বছর বয়সি এ অস্ট্রেলীয়-আমেরিকান অভিনেত্রী। সর্বশেষ তার ক্যারিয়ারে চূড়ান্তভাবে এক্স-প্রলেপ লাগাল ‘বেবীগার্ল’। ৮১তম ভেনিস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত এ সিনেমাটি এরই মধ্যে দর্শকদের মাছে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে। কারও কারও মন্তব্য, এ সিনেমায় তার উপস্থিতি এতটাই প্রভাব বিস্তার করেছে যে, কোনোভাবেই মনে হয়নি বয়স তার পঞ্চাশ ছাড়িয়ে গেছে আরও সাত বছর আগেই।

ডাচ নারী চলচ্চিত্রকার হালিনা রেইন পরিচালিত এ সিনেমায় নিকোলের সঙ্গে আরও অভিনয় করেছেন আন্তোনিও ব্যান্ডারাস, হ্যারিস ডিকিনসন, সোফি ওয়াইল্ড, অ্যাস্টার ম্যাকগ্রেগর প্রমুখ। বলা যায়, সিনেমাটি কিডম্যানের উষ্ণতায় ঠাসা। এটাই কি সিনেমাটির প্রতি দর্শকদের ব্যাপক আগ্রহের একমাত্র কারণ? এ কারণেই কি বলা হচ্ছে দীর্ঘদিন পর সবচেয়ে সাহসী ও সেরা অভিনয় উপহার দিয়েছেন নিকোল কিডম্যান? না, ব্যাপারটা সে রকম নয়। দারুণ রোমান্টিক একটি সিনেমা হলেও ‘বেবীগার্ল’-এর মূল ফোকাস ছিল মানবজীবনে একটি অ্যাডভেঞ্চারের মাধ্যমে নিজেকে নতুন করে আবিষ্কার করার চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জের পরতে পরতে জড়িয়ে রয়েছে জীবিকাসহ জীবনের সব চাওয়া-পাওয়া। আর এ চ্যালেঞ্জটাকেই রোমি চরিত্রের মাধ্যমে গ্রহণ করে দারুণভাবে সফল হয়েছেন নিকোল কিডম্যান। সিনেমাটি তখনই হয়ে উঠেছে একটি ইরোটিক থ্রিলার।

কিডম্যান বলেন, ‘ভুল মানুষ বাদ দিয়ে নিজের দুর্বলতা শব্দটিকে প্রাধান্য দেওয়া দোষের কিছু নয়। আমার চরিত্রটিও সেটাই করেছে। পারিবারিক দ্বন্দ্বগুলোকে পাশ কাটানো সম্ভব না হলে অন্যত্র জীবনের প্রশ্বাস চালিয়ে যেতে হবে। মানব-মানবীর সম্পর্ক চিরায়ত সত্য। এ বিষয়টিও মাথায় রাখতে হবে। এ কারণে আমার কাছে চরিত্রটি অনবদ্য মনে হয়েছে।’ এই আত্মবিশ্বাসের জোরেই ৩০ আগস্ট ভেনিস লিদোতে পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্র্যান্দে থিয়েটারে ‘বেবীগার্ল’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার উপলক্ষ্যে উৎসব ভেন্যুর লালগালিচায় রানির মতো হেঁটেছেন তিনি।

এর আগেও ‘আইজ ওয়াইড শাট’, ‘বার্থ’ সিনেমায় উষ্ণ দৃশ্যে অভিনয় করে সাহসের পরিচয় দিয়েছিলেন নিকোল কিডম্যান। স্ট্যানলি কুবরিক পরিচালিত প্রথমোক্ত সিনেমাটিতে টম ক্রুজের সঙ্গে উষ্ণ দৃশ্য দেখে ভীষণভাবে আলোচনায় এসেছিলেন তিনি। মাত্র ৬৫ মিলিয়ন মার্কিন ডলার বাজেটের ওই সিনেমা আয় করেছিল ১৬৩ মিলিয়ন মার্কিন ডলার। ১৯৯৯ সালে ওই সিনেমা মুক্তির সময় তার বয়স ছিল মাত্র ৩২ বছর। ‘বেবীগার্ল’ কি তাহলে সেই অর্থে দর্শকদের আকর্ষণ করবে? এ নিয়ে নিকোল কিডম্যানও বিশেষ উদ্বেগ প্রকাশ করেছিলেন। কিন্তু হলিউড চলচ্চিত্রপ্রেমীদের সিনেমাটির প্রতি আগ্রহ দেখে সেই উদ্বেগ কিছুটা হলেও স্তিমিত হয়েছে বলে মনে হয়।

কিডম্যান বলেন, ‘আমি আত্মা দিয়ে অভিনয় করি। শরীর আমার কাছে মুখ্য নয়। বলা চলে, আমি শরীর বিসর্জন দিয়ে আত্মাকে শান্তি দিতে পছন্দ করি। এ কারণেই অভিনয়ে আমার ভালোবাসাটা এখনো টিকে আছে।’ আসলেও তাই। ২০০২ সালে স্টিফেন ড্যালড্রি পরিচালিত মনোস্তাত্ত্বিক সিনেমা ‘দ্য আওয়ার্স’-এর ভার্জিনিয়া উওল্ফস চরিত্রটিতে অভিনয় করে বুঝিয়ে দিয়েছিলেন তিনি আত্মা দিয়েই অভিনয় করেন। যে কারণে অন্য জাঁদরেল অভিনেত্রীদের টপকে জিতে নিয়েছেন অস্কারের সেরা অভিনেত্রীর পুরস্কার। উল্লেখ্য, ২৫ মিলিয়ন মার্কিন ডলার খরচের সিনেমাটি বিশ্বজুড়ে সে সময়ে আয় করেছিল প্রায় ১১০ মিলিয়ন মার্কিন ডলার। ‘বেবীগার্ল’ আমেরিকা ও কানাডায় মুক্তি পাবে এ বছরের ২৫ ডিসেম্বর। বক্স অফিস রিপোর্ট কেমন সেটা বলা যায় না। তবে নিকোল কিডম্যান অস্কারের আরেকটি মনোনয়ন যে পাচ্ছেন, সে সম্ভাবনার কথা অন্তত বলা যায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম