Logo
Logo
×

সুরঞ্জনা

বাদামচাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন

চিলমারীর চরাঞ্চলের নারীরা

প্রান্তিক

Icon

গোলাম মাহবুব

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কুড়িগ্রামের চিলমারীতে বিস্তীর্ণ চরাঞ্চলজুড়ে বাদামচাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন চরাঞ্চলের নারীরা। এ সময় প্রকৃতির প্রখর রোদ উপেক্ষা করে বাদামচাষে ব্যস্ত সময় পার করছেন তারা। ধু-ধু বালুচরে এসব বাদামের বীজ রোপণ চলছে। মৌসুমের ভাদ্র-আশ্বিন মাস বাদামের বীজ রোপণের উপযুক্ত সময়। তিন মাসের ব্যবধানে বাদামের ফলন ঘরে তুলে স্বাবলম্বী হওয়ার স্বপ্নে বাদাম বুনছেন তারা।

সরেজমিন উপজেলার নয়াহাট ইউনিয়নের দক্ষিণ খাউয়ারচর এলাকায় গেলে প্রখর রোদ উপেক্ষা করে ধু-ধু বালুচরে বাদাম বুনতে দেখা যায় কয়েক নারীকে। এ সময় কথা হয় স্থানীয় সফিকুল ইসলামের স্ত্রী মরিয়ম বেগমের সঙ্গে। তিনি জানান, পুরুষের পাশাপাশি আমরা নারীরাও বাদামচাষ করে স্বাবলম্বী হতে চাই। বাদাম রোপণের উপযুক্ত সময় ভাদ্র-আশ্বিন মাস। তাই পরিবারের সবাইকে নিয়ে কয়েকদিন ধরে বাদামের বীজ রোপণ করছি। এবার আমরা সাত বিঘা জমিতে বাদামচাষ করছি। বাদামচাষে প্রচুর খরচ হলেও কৃষি অফিস থেকে কোনো ধরনের প্রণোদনা কিংবা সহায়তা পাইনি।

সফিকুল ইসলাম ও মরিয়ম বেগমের হিসাব অনুযায়ী, সাত বিঘা জমিতে বাদাম রোপণে ব্যয় হবে প্রতি বিঘা ৪০ হাজার টাকা হারে প্রায় ২ লাখ ৮০ হাজার টাকা। আর তিন মাস পর ক্ষেত থেকে উত্তোলন করে বাদাম পাওয়া যাবে প্রায় ২৮০-৩০০ মন; যা কাঁচা অবস্থায় বিক্রি হবে ৮ লাখ টাকার ওপরে। আবার বাদাম শুকিয়ে বিক্রি করলে পাওয়া যাবে ১৪ থেকে ১৫ লাখ টাকা।

এ সময় স্থানীয় বাসিন্দা লিপি আক্তার, মতিজান বেগম, নবিজান, শামসুন্নাহার বেগম, রেনা বেগমসহ অনেকের সঙ্গে কথা হয়। তারা সবাই জানান, আমাদের স্বামীদের পক্ষে একা সংসার সামলানো সম্ভব নয় বিধায়, আমরাও তাদের সঙ্গে বাদামচাষে অংশীদার হয়ে চরাঞ্চলীয় দুঃখ-দুর্দশাকে লাঘব করে স্বাবলম্বী হতে চাই। অন্য আবাদের তুলনায় কম সময়ে বেশি ফলন পাওয়া যায় বলে আমরা বাদামচাষকে বেছে নিয়েছি।

এ বিষয়ে জানতে চাওয়া হলে উপজেলা কৃষি কর্মকর্তা কুমার প্রণয় বিষাণ দাস বলেন, ‘এখনো বাদামের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়নি। এরই মধ্যে প্রায় ৬০০ হেক্টর জমিতে বাদাম রোপণ করা হয়েছে। চরাঞ্চলের জমি বাদামচাষের উপযোগী। ভালো জাতের বাদামচাষ করা হলে কৃষক বেশি লাভবান হবেন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম