Logo
Logo
×

সুরঞ্জনা

যাই তবু এগিয়ে

একজন রিনা গনোই ও তার অনমনীয় পদক্ষেপ

Icon

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

২০১১ সালের কথা। জাপানের ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে বহু প্রাণ বিপন্ন। ১১ বছর বয়সি রিনা গনোইকে তখন উদ্ধার করেন জাপানের নারী সৈনিকরা। প্রাণে বেঁচে যান রিনা। এরপর থেকেই রিনার স্বপ্ন ছিল দেশটির প্রতিরক্ষা বাহিনীর হয়ে কাজ করার। সৈনিকের জীবন প্রবলভাবে আকর্ষণ করতে থাকে তাকে। স্বপ্নটা সত্যিও হয় একদিন। কিন্তু স্বপ্নের আড়ালেই যেন ঘাপটি মেরে লুকিয়ে ছিল দুঃস্বপ্ন।

কে জানত রিনা গনোইয়ের বাল্যকালের স্বপ্ন বাস্তব হলেও তিনি কর্মক্ষেত্রে ভয়ানক যৌন নির্যাতনের শিকার হবেন! যৌন নির্যাতন রিনাকে মানসিকভাবে ভেঙে দিলেও দমে যাননি এ জাপানি নারী।

২০২২ সালে গনোই মিলিটারির চাকরি ছেড়ে দিয়ে জবাবদিহিতা নিশ্চিতে ক্যাম্পেইন শুরু করেন। একটি প্রবল পুরুষপ্রধান সমাজে যৌন সহিংসতার শিকার নারীদের জন্য প্রতিবাদ করার মতো কঠিন কাজটি করতে শুরু করেন গনোই।

রিনার এ অভিযোগের পর দেশটির সেনাবাহিনী এমন ঘটনার একটি অভ্যন্তরীণ তদন্ত করতে বাধ্য হয়। প্রকাশ হতে থাকে একের পর এক অভিযোগ। মাথা তুলে দাঁড়ায় অনেক নারী। যারা ভেবেছিলেন চুপচাপ সয়ে যাওয়াটাই বোধহয় নিয়তি, তারা যেন আশার আলো দেখতে পেলেন। রিনার দৃঢ়চেতা মনোভাব আর অনমনীয় পদক্ষেপে টনক নড়ে কর্তৃপক্ষের। এ সময় সেনাবাহিনী ১০০টির বেশি যৌন নির্যাতনের অভিযোগ পায়। পরে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গনোইর কাছে ক্ষমা প্রার্থনা করে। রিনার লড়াই নারীর প্রতি বৈষম্যের বিরুদ্ধে। সে লড়াই প্রেরণা হয়ে আলো ছড়িয়েছে দেশে দেশে আরও অসংখ্য নারীর মাঝে।

রাফিয়া আক্তার : বিবিসি বাংলা অবলম্বনে

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম