Logo
Logo
×

সুস্থ থাকুন

মুখগহ্বরের যত্নে অবহেলা নয়

Icon

- অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মুখগহ্বরের যত্নে অবহেলা নয়

মুখগহ্বর আমাদের শরীরের সবচেয়ে বড় প্রবেশ দ্বার, প্রবেশ দ্বারকে সুরক্ষা দিতে না পারলেই ঘটে বিপত্তি। মুখের যত্নে তাই কোনো অবহেলা নয়। বর্তমানে প্রায় ১৩ হাজার বৈধ ডেন্টাল চিকিৎসক সরকারি ও ব্যক্তিগত উদ্যোগে এ চিকিৎসার মানকে উন্নত বিশ্বের সমমানে নিয়ে যাচ্ছে। নতুন উদ্ভাবিত যে কোনো চিকিৎসা পদ্ধতি দ্রুত আয়ত্তে এনে রোগীদের উন্নত সেবা প্রদান করছেন।

চিকিৎসা ক্ষেত্রে বোধকরি একমাত্র ডেন্টাল চিকিৎসায় কোনো রোগীকে দেশের গণ্ডি পার হতে হয় না, উলটো অপেক্ষাকৃত অনেক কম খরচে বিশ্ব সমমানের চিকিৎসাসেবা পেতে প্রবাসী এমনকি ভিনদেশিরাও আমাদের দেশের ডেন্টাল চিকিৎসকদের ওপর পূর্ণ আস্থা রাখছে।

একজন ডেন্টিস্টকে শরীরের প্রতিটি অঙ্গ, প্রচলিত সব ওষুধ, সম্ভাব্য সব জটিলতার কারণ ও চিকিৎসাসহ অন্য রোগ সম্পর্কে বিস্তারিত জানতে হয়, তা না হলে সাধারণ চিকিৎসা প্রদান থেকেও রোগীর অপূরণীয় ক্ষতি হতে পারে।

যে কোন রোগের চিকিৎসায় ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ওষুধ গ্রহণ করলে তার পার্শ্বপ্রতিক্রিয়ায় রোগীর মৃত্যুর ঝুঁকি থাকতে পারে। চিকিৎসক রোগের বিস্তার দেখে প্রয়োজনবোধে অ্যান্টিবায়োটিক ও ব্যথানাশক ওষুধ দেবেন। মাত্রাতিরিক্ত অ্যান্টিবায়োটিক সেবনের ফলে স্থূলতা, লিভারের ক্ষতি সাধন, টাইপ-২ ডায়াবেটিস, অ্যাজমা ইত্যাদি দেখা দিতে পারে।

 

- অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ

মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, প্রধান উপদেষ্টা, বিএফডিএস

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম