Logo
Logo
×

খেলা

মনন রেজা দেশের কনিষ্ঠ আইএম

Icon

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার (আইএম) হলেন মনন রেজা নীড়। ১৪ বছর চার মাস বয়সে আইএম হওয়ার কৃতিত্ব অর্জন করলেন তিনি। ভাঙলেন ৪৩ বছরের রেকর্ড। এর আগে ১৯৮১ সালে ১৫ বছর পাঁচ মাস বয়সে এই খেতাব অর্জন করেছিলেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার হওয়া নিয়াজ মোরশেদ।

শুক্রবার হাঙ্গেরির বুদাপেস্টে গ্র্যান্ডমাস্টারস দাবা টুর্নামেন্টে মনন রেজা অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সাম্বিতকে হারান। এতে আট রাউন্ডে ছয় পয়েন্ট হওয়ায় একটি আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়ে আইএম হন তিনি। আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্ম প্রয়োজন ছিল তার। ইতোমধ্যে ২৪৫০ রেটিং হয়ে গেছে। দুটি নর্ম আগেই ছিল। গত পরশু তৃতীয় নর্ম পাওয়ায় আন্তর্জাতিক মাস্টার হওয়ার সব শর্ত পূরণ করেছেন তিনি।

বাংলাদেশ দাবা ফেডারেশনের আরবিটার (বিচারক) হারুনর রশীদ মনন রেজার আন্তর্জাতিক মাস্টার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজকের জয়ের ফলে মনন রেজা আরেকটি নর্ম অর্জন করে আন্তর্জাতিক মাস্টার হয়েছে।’ এ নিয়ে বর্তমানে বাংলাদেশে আন্তর্জাতিক মাস্টারের সংখ্যা দাঁড়াল পাঁচে। বাকিরা হলেন-জিল্লুর রহমান চম্পক, আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন সাগর ও ফাহাদ রহমান। পাঁচজনের মধ্যে ফাহাদ রহমানের একটি জিএম নর্ম রয়েছে। ফাহাদও হাঙ্গেরির এই টুর্নামেন্টে খেলছেন। শেষ রাউন্ডে জিতলে ফাহাদের আরেকটি জিএম নর্ম হওয়ার সম্ভাবনা রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম