Logo
Logo
×

সালতামামি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

নিয়োগ কেলেঙ্কারি ও ছাত্রলীগের কোন্দল

Icon

রোকনুজ্জামান, চবি

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নানা বিতর্কিত ঘটনার জন্য বছরজুড়েই আলোচনায় ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। শিক্ষক নিয়োগে আর্থিক লেনদেনের অডিও ফাঁসসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগকে কেন্দ্র করে চলেছে সর্বাধিক সমালোচনা। এছাড়া, চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আন্দোলন, ছাত্রী হেনস্তা, বছরজুড়ে ছাত্রলীগের অন্তর্কোন্দল ও প্রভাব বিস্তারকে কেন্দ্র করে চলা সংঘর্ষগুলোও জন্ম দিয়েছে সমালোচনার।

চবি শিক্ষার্থীর লাশ উদ্ধার : বছরের শুরুতেই (৩ জানুয়ারি) চবি’র শাহজালাল হলের সামনের একটি মেস থেকে উদ্ধার করা হয় অনিক চাকমা নামে এক ছাত্রের ঝুলন্ত লাশ। তিনি চবি’র মেরিন সায়েন্স ইনস্টিটিউটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। এ ঘটনা বেশ চাঞ্চল্য সৃষ্টি করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

ছাত্রলীগের সংঘর্ষ : আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বছরের শুরুতে (১৮ জানুয়ারি) দিনভর উত্তেজনা চলে চবি ছাত্রলীগের দুই উপ-গ্রুপের নেতাকর্মীদের মধ্যে। পরে রাতে তা সংঘর্ষে রূপ নেয়। এতে অন্তত ১০ জন আহত হয়। এছাড়া আবাসিক হলের কক্ষ দখলসহ বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে গত ১২ মাসে অন্তত ১০ বার নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়েছে ছাত্রলীগের বিভিন্ন উপ-গ্রুপের নেতাকর্মীরা। এতে ছাত্রলীগের অন্তত অর্ধশতাধিক কর্মী আহত হয়। এসব সংঘর্ষের সময় করা ভাঙচুরে বিপুল অঙ্কের লোকশান গুনতে হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। তবে প্রশাসন বা ছাত্রলীগের পক্ষ থেকে সংঘর্ষ ও অন্তর্কোন্দল নির্মূলে কোনো কার্যকর পদক্ষেপ নিতে দেখা যায়নি। এছাড়া ৩১ জুলাই চবি ছাত্রলীগের ঢাউস কমিটি ঘোষণার পর কয়েক দফায় মূল ফটক আটকে প্রতিবাদ জানায় পদবঞ্চিতরা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়। বন্ধ হয়ে যায় অনেক বিভাগের পরীক্ষাও। ভোগান্তি পোহাতে হয় শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের।

অর্থ-লেনদেন সংক্রান্ত অডিও ফাঁস : বছরের শুরুতে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক নিয়োগে অর্থ-লেনদেন সংক্রান্ত পাঁচটি অডিও ফাঁস হয়। যা দেশজুড়ে সমালোচনার জন্ম দেয়। পরে নিয়োগবোর্ড স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে জড়িত উপাচার্যের তৎকালীন পিএস খালেদ মিসবাহুল মোকর রবীনকে পদাবনতি ও কর্মচারী আহমেদ হোসেনকে চাকরিচ্যুত করার সুপারিশ করে তদন্ত কমিটি।

ছাত্রীকে যৌন হেনস্তা : রাতে ছেলে বন্ধুর সঙ্গে ঘুরতে গিয়ে ক্যাম্পাসেই যৌন হেনস্তার শিকার হন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। পরে জড়িত চারজনকে আটক করে র‌্যাব। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে আজীবনের জন্য বহিষ্কার করে প্রশাসন।

ডিন-উপাচার্য দ্বন্দ্ব : ৩ নভেম্বর এক মিটিংয়ে উপাচার্যের সঙ্গে বাগবিতণ্ডা হয় ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক হেলাল উদ্দীন নিজামীর। পরে বিষয়টি জানাজানি হলে ডিন চবি প্রশাসনের বিরুদ্ধে কিছু অভিযোগ এনে গণমাধ্যমে বক্তব্য দেন। পরে এই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে ৪ নভেম্বর ডিনকে নোটিশ পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০ নভেম্বর ডিন নিজামী রেজিস্ট্রার বরাবর চিঠির ব্যাখ্যা উপস্থাপন করেন।

চারুকলার শিক্ষার্থীদের আন্দোলন : ২ নভেম্বর অবকাঠামো উন্নয়ন চেয়ে ২২ দফা দাবিতে আন্দোলন শুরু করে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে তারা চারুকলা ইনস্টিটিউটকে শহর থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তরের এক দফা দাবি জানায়। তবে দাবিটির সঙ্গে একমত হননি খোদ ইনস্টিটিউটেরই অনেক শিক্ষক। অন্যদিকে স্থানান্তরের প্রক্রিয়া দীর্ঘ ও জটিল বলছে চবি কর্তৃপক্ষ। ফলে বিষয়টি নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম