Logo
Logo
×

সালতামামি

ফিরে দেখা ২০২২

বিদায়ি বছরের আলোচিত ঘটনা

Icon

হুমায়ুন কবির

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেষ হয়ে গেল আরও একটি বছর। ২০২২ সাল বাংলাদেশের জন্য অবকাঠামো উন্নয়নের এক মাইলফলকের বছর ছিল। স্বপ্নের পদ্মা সেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেলের মতো তিনটি মেগা প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বছরটি জাতির জন্য অত্যন্ত আনন্দের এবং গর্বের ছিল। এছাড়া দেশের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিকসহ নানা আলোচিত ঘটনা ও দুর্ঘটনার মধ্য দিয়ে শেষ হয়েছে বছরটি। এদিকে বিশ্বকাপ ফুটবল খেলা যেমন দেশের নানা শ্রেণির মানুষকে মাতিয়ে রেখেছে, অন্যদিকে নিত্যপণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে বেশ কষ্ট দিয়েছে নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারকে।

পদ্মা সেতুর উদ্বোধন : প্রমত্তা পদ্মা নদীর ওপর নির্মিত দেশের সবচেয়ে বড় অবকাঠামো বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনের দিনকে বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন হিসাবে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। পদ্মা সেতু নির্মাণের ফলে রাজধানীর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার নিরবচ্ছিন্ন, সাশ্রয়ী ও দ্রুত যোগাযোগ প্রতিষ্ঠিত হলো। বিপুল সম্ভাবনাময় এ অঞ্চলের বহুমুখী উন্নয়নে এই সেতুর গুরুত্ব বহন করছে। বিশেষ করে শিল্পায়ন ও পর্যটনশিল্পে অগ্রসর এ অঞ্চলের উন্নয়নে নতুন দ্বার উন্মোচিত হয়েছে। নদীবিধৌত উপকূলীয় অঞ্চলের কৃষি ও মৎস্যসম্পদ আহরণ এবং দেশব্যাপী দ্রুত বাজারজাতকরণে পদ্মা সেতু বিশেষ ভূমিকা রাখছে।

মেট্রোরেল : রাজধানী ঢাকায় এমআরটি-৬ প্রকল্পটি (মেট্রোরেল) উত্তরার দিয়াবাড়ী (১১ দশমিক ৭৩ কিলোমিটার) থেকে আগারগাঁও অংশে চালু হয়েছে এই ট্রেন। ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে আধুনিক গণপরিবহণের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। এমআরটি প্রকল্পটি পূর্ণাঙ্গরূপে চালু হলে রাজধানীর যানজট নিরসনে বিশেষ ভূমিকা রাখবে।

কর্ণফুলী টানেলের প্রথম টিউব : চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দুটি টিউবের একটি উদ্বোধন করা হয়েছে। ২৬ নভেম্বর টানেলের পতেঙ্গা প্রান্তে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রথম টিউব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর ফেব্রুয়ারি থেকে টানেল দিয়ে যান চলাচল করা যাবে।

পঞ্চগড়ের নৌকাডুবির ঘটনায় ৭৩ জনের প্রাণহানি : পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় দুই দিনে ৭৩ জনের মৃত্যু হয়েছে। ২৫ সেপ্টেম্বর মহালয়া দেখতে আউলিয়া ঘাট থেকে নৌকায় বদশ্বেরী ঘাটে যাচ্ছিলেন সনাতন ধর্মাবলম্বী শতাধিক মানুষ। নৌকাটি ছাড়ার শুরুতেই দুলতে থাকে। একপর্যায়ে দুলতে দুলতে মাঝপথে গিয়ে নৌকাটি ডুবে যায়।

পি কে হালদার গ্রেফতার : বাংলাদেশ থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা পাচারে জড়িত পি কে (প্রশান্ত কুমার) হালদার। আলোচিত এই অর্থ পাচারকারী ১৪ মে ভারতের পশ্চিমবঙ্গের অশোকনগরে অর্থসংক্রান্ত কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) অভিযানে গ্রেফতার হয়েছে। দেশ থেকে পালিয়ে শিবশঙ্কর হালদার নামে মাছ ব্যবসায়ী পরিচয়ে ওই এলাকায় তিনি লুকিয়ে ছিলেন।

সাফ চ্যাম্পিয়নশিপ শিরোপা জয় নারী ফুটবল দলের : সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে হারিয়ে প্রথমবার শিরোপা অর্জন করে বাংলাদেশ নারী ফুটবল দল। ১৯ সেপ্টেম্বর নেপালের মাঠে ফাইনালে স্বাগতিকদের ৩-১ গোলে হারিয়ে এই শিরোপা জয় করে বাংলাদেশ।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ৩৫ জনের প্রাণহানি : ঘূর্ণিঝড় সিত্রাংয়ে দেশের ১৬ জেলায় ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে চট্টগ্রামের মিরসরাইয়ে। এরপর সন্দ্বীপ চ্যানেলে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে তীব্র বাতাস ও ঢেউয়ে বালু তোলার ড্রেজার ডুবে আট শ্রমিকের মৃত্যু হয়।

আদালত চত্বর থেকে জঙ্গি ছিনতাই : ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ফটকের সামনে পুলিশের ওপর হামলা করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি মঈনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিবকে ছিনিয়ে নেয় তাদের সহযোগী জঙ্গিরা। ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল থেকে আট জঙ্গিকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায় নিয়ে যাচ্ছিলেন পুলিশের সদস্যরা। এ সময় তাদের ওপর হামলা এবং স্প্রে ছিটিয়ে দেয় জঙ্গি ছিনতাইকারীরা। পরে এই আদালতের প্রধান ফটকের উলটোদিকের গলি দিয়ে মোটরসাইকেলে করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেয় সহযোগীরা। এ ঘটনায় সারা দেশে ব্যাপক আলোচনা সৃষ্টি হয়।

৫১ পোড়া লাশে মৃত্যুপুরী সীতাকুণ্ড : ৫ জুন স্মরণকালের ভয়াবহ এক অগ্নিকাণ্ডে চট্টগ্রামের সীতাকুণ্ডে কেশবপুরে বেসরকারি কনটেইনার ডিপো পরিণত হয় মৃত্যুপুরীতে। বিএম ডিপোতে দমকলের ৯ জনসহ ৫১ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন তিন শতাধিক।

সুইস ব্যাংকে বাংলাদেশিদের ‘টাকার পাহাড়’ : এ বছর বাংলাদেশিদের টাকার ‘পাহাড়’ জমেছে সুইস ব্যাংকে। সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে মাত্র ১২ মাসে প্রায় তিন হাজার কোটি টাকার সমপরিমাণ অর্থ জমা করেছেন তারা। সব মিলিয়ে সুইস ব্যাংকগুলোয় এখন বাংলাদেশিদের টাকার পরিমাণ ৮ হাজার ২৭৫ কোটি, যা এ যাবৎকালের সর্বোচ্চ। সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংকের (এসএনবি) এক বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশিদের অর্থ জমার এ তথ্য উঠে এসেছে।

লোডশেডিংয়ের কবলে : ২০২২ সালে মাঝামাঝি সময় সারা দেশ লোডশেডিংয়ের কবলে ছিল। এ কারণে দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠানসহ অফিস-আদালতে কাজের স্বাভাবিক পরিবেশ বিনষ্ট হয়েছে। জনজীবনে নেমে এসেছিল বিপর্যস্ত। লোডশেডিংয়ের কবলে পড়েছে রংপুরসহ ওই বিভাগের আট জেলা। ১২ থেকে ১৪ ঘণ্টা বিদ্যুৎবিহীন ছিলেন গ্রাহকরা। শত শত কারখানা প্রায় বন্ধের উপক্রম দেখা দিয়েছিল। এই সময় ছিল প্রচণ্ড গরম। এতে মানুষের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছিল। এছাড়া ছাত্রছাত্রীদের লেখাপড়ায়ও বিঘ্ন ঘটছে।

নিত্যপণ্যের বাজারে আগুন : বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের লাগামহীন ঊর্ধ্বগতিতে ছিল ২০২২ সাল। এতে বিপাকে পড়েছেন নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবার। চাল-ডাল-তেল থেকে শুরু করে অতিপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দামের একই অবস্থা। নিত্যপণ্যের দামের এমন ঊর্ধ্বমুখী প্রবণতার জন্য করোনা মহামারিতে উৎপাদন কমে যাওয়া, বিশ্ববাজারে অস্থিরতা, অতিরিক্ত আমদানিনির্ভরতা, সরকারের আত্মঘাতী সিদ্ধান্ত ও সুযোগসন্ধানী ব্যবসায়ীদের কারসাজিকে দায়ী করছেন বাজার সংশ্ল্নিষ্টরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম