Logo
Logo
×

ঘরে বাইরে

জেনে নিন

স্যাঁতসেঁতে ভাব দূর করার উপায়

Icon

ঘরেবাইরে ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্যাঁতসেঁতে ভাব দূর করার উপায়

স্যাঁতসেঁতে ভাব দূর করার উপায়। ফাইল ছবি

আষাঢ়-শ্রাবণ দুই মাস বর্ষাকাল। বর্ষাকালে প্রকৃতি যেন নতুন করে সজীবতা খুঁজে পায়। মাঠেঘাটে, বাড়ির চারপাশে সারাক্ষণ পানি জমে থাকে। মেঘের গর্জন, পোকামাকড়ের উপদ্রব, স্যাঁতসেঁতে পরিবেশ সৃষ্টি সবকিছু এ বর্ষাকালে ঘটে। তবে এ সময় কদম ফুলের সুবাস পাওয়া যায় প্রকৃতিতে।

ঘরবাড়ি, জামাকাপড়, আসবাবপত্রেও থাকছে একটা ভেজা ভাব। তাছাড়া পোকামাকড়ের উপদ্রব তো আছেই। আর এ অবস্থায় যে গন্ধটি ছড়িয়ে থাকে, সেটি অত্যন্ত বিরক্তিকর। তাই এ স্যাঁতসেঁতে ভাব দূর করে ঘরকে সুবাসিত করে তোলা খুব কঠিন কাজ নয়। চাইলে খুব সহজে এ বর্ষায় গৃহস্থালিতে ভালো থাকা সম্ভব। চাইলে আমরা বেশ সহজে এ স্যাঁতসেঁতে ভাব দূর করে অনেক সুন্দর একটি পরিবেশ তৈরি করতে পারি।

ঘরের মধ্যে বাতাস চলাচলের ব্যবস্থা রাখা

ঘরের মধ্যে বাতাস চলাচলের সুব্যবস্থা রাখতে হবে। যাতে ঘরের মধ্যে বাতাস বদ্ধ হয়ে না থাকে। যদি ঘরের মধ্যে বাতাস বদ্ধ হয়ে থাকে, তবে ভেতরে গুমোট ভাব দেখায় এবং তখনই শুরু হয় স্যাঁতসেঁতে ভাব। প্রতিদিন কিছু সময়ের জন্য ঘরের সব জানালা খুলে দিন। রোদ ও হাওয়া ঘরের জীবাণু দূর করে সতেজতা বজায় রাখবে। তবে লক্ষ রাখতে হবে, যখন বৃষ্টি আসবে তখনই দরজা-জানালা বন্ধ করে দিতে হবে। না হলে আর্দ্র বাতাস ঘরে প্রবেশ করে ঘরকে স্যাঁতসেঁতে করে ফেলবে। তবে বৃষ্টি থেমে যাওয়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে ঘরের মেঝে মুছে নিতে হবে।

কীটনাশক প্রয়োগ

বাথরুম বা ঘর যেসব জায়গা আর্দ্র বাতাসের জন্য সব সময় স্যাঁতসেঁতে থাকে এবং ছত্রাক ও পোকামাকড় সহজেই ছড়িয়ে-ছিটিয়ে পড়ে এবং দ্রুত বংশবিস্তার লাভ করে, সেখানে কীটনাশক প্রয়োগ করে পোকামাকড় দমন করতে হবে। পোকামাকড় এবং ছত্রাক সংক্রমণের বিষয়ে বর্ষাকালে খুবই সতর্ক থাকতে হবে। সপ্তাহে অন্তত একদিন রান্নাঘর ভালো কীটনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। লবঙ্গ এবং দারুচিনি পানিতে প্রায় আধাঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর এ পানি ফুটিয়ে রুম ফ্রেশনার হিসাবে ব্যবহার করুন।

মেঝে ফিনাইল ব্যবহার

সব সময় চেষ্টা করতে হবে নির্দিষ্ট পদ্ধতিতে মেঝে মুছে রাখা। আর তাতে ঘরের স্যাঁতসেঁতে পরিবেশ দূর হবে। বৃষ্টির সময় বা বৃষ্টির পরে ঘরের মেঝেতে হাঁটলে ভেজা মনে হতে পারে। সেজন্য ঘরের মেঝে শুকনা রাখা আবশ্যক। তবে উত্তম হবে মেঝে মুছার জন্য পানির সঙ্গে ফিনাইল ব্যবহার করা।

কাপড় ধুতে হবে রোদের পরিস্থিতি অনুসারে

বর্ষাকালে সাধারণত ভেজা জামাকাপড় শুকাতে সময় বেশি লাগে। বাইরে শুকানো যায় না বলে ফ্যানের নিচে রাখতে হবে। কারণ, বাতাসের নিচে দ্রুত শুকিয়ে যায় পানি। তবে সমস্যা হলো এ পদ্ধতিতে জামাকাপড় শুকালেও ঘরের পরিবেশ হয়ে যায় স্যাঁতসেঁতে। সেজন্য বর্ষাকালে প্রয়োজন অনুসারে জামাকাপড় ধুতে হবে।

বর্ষার আগে ঘরের দেওয়ালের যত্ন

মনে রাখা উচিত, দেওয়ালের রং পুরোনো হয়ে গেলে দেওয়াল ড্যাম্প হতে পারে। আর এ থেকে বৃষ্টি ঘরের মধ্যে প্রবেশ করতে পারে। সম্ভব হলে বর্ষাকাল আসার আগেই দেওয়ালে পানিরোধক রং লাগিয়ে নিতে হবে। আর না হয় ওয়ালপেপার দেওয়ালে লাগিয়ে নিলেও অনেকটা উপকার হতে পারে। এ ছাড়া আরও কিছু পদ্ধতি অনুসরণ করা যেতে পারে-গদি, বালিশ, কুশনে ধুলা জমে খারাপ গন্ধ সৃষ্টি হয়। তাই মাঝে মধ্যে রোদে দিয়ে ঝেড়ে নিতে হয়। টাটকা সুগন্ধি ফুল ঘরে রাখুন। তবে ফুলদানির পানি প্রতিদিনই বদলাতে হবে। আলমারিতে ন্যাপথলিন রেখে দিন, সব ধরনের আর্দ্রতা থেকে দূরে রাখুন এটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম