Logo
Logo
×

অল্পকথা

একটি আদর্শ কর্মপরিবেশের গুরুত্ব

Icon

মো. তানজির-উজ-জামান

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

একটি আদর্শ কর্মপরিবেশের গুরুত্ব

নাগরিক জীবনযাত্রায় আমরা বিভিন্ন কর্মক্ষেত্রে সারাদিন ব্যস্ত থাকি। জীবিকার তাগিদে দেশ-দেশান্তরে মানুষ ছুটে চলে। আমরা কেউ কেউ হয়তো একই ধরনের কাজ করে সারাজীবন কাটিয়ে দেই।

একেকজন পেশাজীবী একেক ধরনের কর্মপরিবেশে কাজ করেন।যেমন-একজন ডাক্তার, শিক্ষক কিংবা ব্যাংকার হয়তো দিনের বেশিরভাগ সময় বসে কাজ করছেন। আবার একজন নিরাপত্তারক্ষী কিংবা ট্রাফিক পুলিশ সারাদিন দাঁড়িয়ে কাজ করেন। অপরদিকে একজন ক্যামেরাম্যান কিংবা ডেলিভারিম্যান সারাদিন ভারী ওজন বহন করেন। দিন যায়, আমরা আমাদের নিজ নিজ কাজে অভ্যস্ত হয়ে পড়ি; কিন্তু ভেবে দেখি না আমাদের অতি প্রিয়, অতি পরিচিত এ কর্মপরিবেশ বা এর ধরন কতটা স্বাস্থ্য ঝুঁকিমুক্ত। একেকটি কর্মক্ষেত্রের আদর্শ কর্মপরিবেশ কী হতে পারে?

অর্গনোমিক্স : অর্গনোমিক্স একটি গ্রিক শব্দ। এর দ্বারা কাজের সঙ্গে যুক্ত অবকাঠামোগত নকশা এবং মানুষের মনোবৈজ্ঞানিক সামর্থ্যরে অধ্যয়নকে বোঝানো হয়। সহজ ভাষায় বললে, কর্মপরিবেশের জন্য মানুষ নয়, মানুষের জন্য কর্মপরিবেশকে মানানসই করে নেওয়া। এর মাধ্যমে কর্মী ও কর্মক্ষেত্রের মধ্যে সমন্বয় ও ভারসাম্য স্থাপন করা হয়। এক্ষেত্রে কাজের ধরন, কাজের পরিবেশ এবং কর্মীর ব্যক্তিগত বৈশিষ্ট্য বা গঠনগত অবস্থাকে বিবেচনা করা হয়। শুধু অফিস বা কর্মক্ষেত্র নয়; বাসা, গৃহস্থালি কিংবা যানবাহন সব ক্ষেত্রেই এর ব্যবহার রয়েছে। এতে করে আমাদের দৈনন্দিন কাজকর্ম থেকে উঠে আসা ব্যথাজনিত সমস্যা যেমন-হাত, পা, ঘাড় বা কোমর ব্যথা, অবসাদগ্রস্ততা, অনীহা দূর হয়। সর্বোপরি কর্মক্ষেত্রে কাজের মান ও উৎপাদনশীলতা বৃদ্ধি পায়।

অর্গনোমিক্যাল কনসালটেন্সির জন্য একজন ফিজিওথেরাপি কনসালটেন্টের শরণাপন্ন হওয়া যেতে পারে। এছাড়া কিছু সাধারণ বিষয় মেনে চলতে হবে। যেমন-দীর্ঘক্ষণ টানা বসে/দাঁড়িয়ে কাজ না করা। আধা ঘণ্টা বা চল্লিশ মিনিট পরপর একটু অবস্থান পরিবর্তন করে আবার কাজে ফিরে আসা। ভারী ওজন তোলা কিংবা বহন থেকে বিরত থাকা। বহন করতে হলে ওজনকে কয়েক ভাগে বিভক্ত করে বহন করতে হবে। নিচ থেকে ওজন তোলায় কোমর/স্পাইন হঠাৎ আঘাতপ্রাপ্ত হতে পারে। সামনে ঝুঁকে থাকা উচিত নয়। সামনে ঝুঁকে কাজ করা থেকে বিরত থাকতে হবে। সোজা হয়ে বসে কাজ করা উচিত। উচ্চতা অনুযায়ী চেয়ার-টেবিল অ্যাডজাস্ট করে নিতে হবে, যাতে সোজা হয়ে বসে কাজ করা যায় এবং প্রয়োজনীয় সবকিছু হাতের কাছে রাখতে হবে। কর্মক্ষেত্রজনিত ব্যথা বা যে কোনো সমস্যাকে খাটো করে দেখা উচিত নয়।

এ ধরনের ধারণা এড়িয়ে চলার প্রবণতা একটি বড় সমস্যার কারণ হয়ে উঠতে পারে। প্রয়োজনে একজন ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। বহির্বিশ্বে অর্গনোমিক্সের ব্যবহার ব্যক্তি পর্যায়ে, কোম্পানি পর্যায়ে, গণব্যবস্থাপনা পর্যায়ে বহুল আলোচিত এবং বিবেচিত হয়।

মো. তানজির-উজ-জামান : জুনিয়র কনসালটেন্ট, ফিজিওথেরাপি, সেন্টার ফর দ্য রিহেবিলিটেশন অফ প্যারালাইজড (সিআরপি), মিরপুর, ঢাকা

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম