Logo
Logo
×

শেষ পাতা

বদরুদ্দোজা চৌধুরী আর নেই

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বদরুদ্দোজা চৌধুরী আর নেই

সাবেক রাষ্ট্রপতি ও দেশের প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে নিজের প্রতিষ্ঠিত উত্তরার মহিলা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী দীর্ঘদিন বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। সর্বশেষ তিনি ফুসফুসে সংক্রমণ নিয়ে ২ অক্টোবর সকালে উত্তরা মহিলা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি হন। তার মেয়ে মেডিসিন বিশেষজ্ঞ ডা. শায়লা চৌধুরী জানান, আগে থেকেই তার বাবার ‘ইসকেমিক হার্ট ডিজিজ’ ছিল। বুধবার সকালে তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ায় হাসপাতালে ভর্তি করা হয়।

শনিবার অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর ছেলে বিকল্পধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও মুখপাত্র মাহী বি চৌধুরী তার মৃত্যুর খবর গণমাধ্যমকে জানান। তিনি জানান, সকাল নয়টায় হাসপাতাল প্রাঙ্গণে অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বারিধারার বাসভবন ‘মায়াবী’তে তার মরদেহ নেওয়া হয়। বাদ জোহর বারিধারা কূটনৈতিক এলাকার ৮ নম্বর সড়কে অবস্থিত বায়তুল আতিক জামে মসজিদে অনুষ্ঠিত হয় দ্বিতীয় নামাজে জানাজা।

মাহী বি চৌধুরী বলেন, আজ রোববার সকাল ১০টার দিকে মুন্সীগঞ্জের শ্রীনগরে অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মরদেহ নেওয়া হবে। সেখানে আরেকটি নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তার গ্রামের বাড়িতে আরেকটি নামাজে জানাজার পর তাকে দাফন করা হবে।

বারিধারায় বায়তুল আতিক জামে মসজিদে অনুষ্ঠিত অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নামাজে জানাজায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, জাতীয় সমাজতান্ত্রিকদল-জেএসডি সভাপতি আসম আব্দুর রব, কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, সাবেক সংসদ সদস্য আনোয়ারুল আজীম, সাবেক সংসদ সদস্য ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা অংশ নেন।

প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বিকল্পধারা বাংলাদেশের সভাপতি। তিনি ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা মহাসচিব। এছাড়া জাতীয় সংসদের উপনেতা হিসাবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭৯ সালে অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রিসভায় উপপ্রধানমন্ত্রী ছিলেন। তিনি জিয়াউর রহমান ও খালেদা জিয়া, দুই সরকারের সময়ই মন্ত্রী ছিলেন। বিভিন্ন সময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ১৯৩০ সালের ১১ অক্টোবর কুমিল্লা শহরে নানাবাড়িতে (প্রখ্যাত ‘মুন্সেফ বাড়ি’) জন্মগ্রহণ করেন। তার বাবা আইনজীবী কফিল উদ্দিন চৌধুরী কৃষক প্রজা পার্টির সহসভাপতি, যুক্তফ্রন্টের সাধারণ সম্পাদক ও তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন। ১৯৪৭ সালে ঢাকার সেন্ট গ্রেগরি থেকে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৯ সালে ঢাকা কলেজ থেকে প্রথম বিভাগে আইএসসি পাশ করেন। ১৯৫৪-৫৫ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন তিনি। এরপর লন্ডনের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস, এডিনবার্গ ও গ্লাসগো থেকে এফআরসিপি ও এসসিপিএস লাভ করেন। ঢাকায় মেডিসিন বিভাগের খ্যাতিমান চিকিৎসক হিসাবে দীর্ঘদিন মানুষের চিকিৎসাসেবা দিয়েছেন তিনি। বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত তার ‘আপনার ডাক্তার’ অনুষ্ঠান ছিল খুবই জনপ্রিয়।

১৯৭৮ সালে বিএনপির প্রতিষ্ঠাকালীন প্রথম মহাসচিব হন অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬, ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের ১৪ নভেম্বর অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বাংলাদেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। এরপর ২০০২ সালের ২১ জুন রাজনৈতিক কারণে এই পদ থেকে ইস্তফা দেন তিনি। পরে ২০০৪ সালের ৮ মে বিকল্পধারা বাংলাদেশ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। আমৃত্যু দলটির প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন।

অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শনিবার এক শোকবার্তায় তিনি বলেন, সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে দেশের রাজনৈতিক অঙ্গনে যে ক্ষতি হলো তা অপূরণীয়। অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস শোক প্রকাশ করেছেন। এক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন প্রধান উপদেষ্টা। এছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক এবং পেশাজীবী সংগঠনের নেতারা অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম