Logo
Logo
×

শেষ পাতা

মালয়েশিয়ায় যাওয়ার সুযোগ পাবে ১৮ হাজার শ্রমিক: ড. আসিফ নজরুল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মালয়েশিয়ায় যাওয়ার সুযোগ পাবে ১৮ হাজার শ্রমিক: ড. আসিফ নজরুল

সব প্রক্রিয়া শেষ করার পরও মালয়েশিয়ার বেঁধে দেওয়া সময়ের মধ্যে (৩১ মে ২০২৪) দেশটিতে যেতে পারেনি প্রায় ১৮ হাজার কর্মী। এসব কর্মী দেশটিতে যাওয়ার সুযোগ পাচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান উপদেষ্টা ড. আসিফ নজরুল। শনিবার বিকালে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের সুরক্ষা ও কল্যাণ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং মালয়েশিয়ার পারকেসার মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

উপদেষ্টা বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ঘোষণা দিয়েছেন ১৮ হাজার বাংলাদেশিকে মালয়েশিয়া যাওয়ার সুযোগ দিচ্ছেন। এই ১৮ হাজার কিন্তু নতুন লোক বা নতুন চাকরি না। এটা ১৭ হাজার প্লাস। মালয়েশিয়া সরকার ৩১ মে একটা তারিখ দিয়েছিল প্রবেশ করতে হবে। নানা জটিলতার কারণে ওইসব কর্মী যেতে পারেননি। ওনাদের ওয়ার্ক পারমিট হয়েছে, চুক্তি হয়েছে, ভিসা হয়েছে। কিন্তু ওনারা যেতে পারেনি। যেতে না পারা সবাই দেশটিতে যেতে পারবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

আসিফ নজরুল বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আমরা তিনটি বিষয় বলেছি। একটা হচ্ছে বন্ধ বাজার ওপেন করা, যেন নতুন করে কর্মী যেতে পারে। দ্বিতীয় হচ্ছে ১০০ জনের যে সিন্ডিকেট ছিল সেটা সবার জন্য ওপেন করে দেওয়া, সব রিক্রুটমেন্ট এজেন্সির জন্য ট্রান্সপারেন্ট করা। আর কর্মীদের বেতন বাড়ানোর বিষয়ে বলেছি। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে বাংলাদেশি যেসব শ্রমিক রয়েছে, তাদের জন্য আগামী ২ সপ্তাহের মধ্যেই বিমানবন্দরে বিশেষ লাউঞ্জের ব্যবস্থা করা হবে বলে। আমাদের প্রবাসীরা যখন বিদেশে থাকেন তখন তারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। প্রত্যেকেই বাংলাদেশের একেকটি পতাকা হয়ে কাজ করেন। তাদের যথাযথ মূল্যায়ন, প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণমূলক সুরক্ষা নিশ্চিত করা আবশ্যক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম