Logo
Logo
×

শেষ পাতা

নার্স ও মিডওয়াইফদের কর্মবিরতি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নার্স ও মিডওয়াইফদের কর্মবিরতি

নার্সদের কর্মবিরতি

অধিকার আর একদফা দাবি আদায়ে নার্স, মিডওয়াইফ এবং নার্সিং শিক্ষার্থী ও শিক্ষকরা কর্মবিরতি পালন করেছেন। সারা দেশের চিকিৎসা প্রতিষ্ঠানে কর্মরত এসব কর্মচারী মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পযর্ন্ত কর্মবিরতি পালন করেন। ‘নার্সিং রিফর্ম কাউন্সিল’র ব্যানারে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটসহ রাজধানীর বিভিন্ন জায়গায় প্রায় ৫ ঘণ্টা মানববন্ধন করেন তারা। তাছাড়া দাবি আদায়ে সারা দেশেই মানববন্ধন পালন করা হয়।

একদফা দাবি হলো, নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (ডিজিএনএম) মহাপরিচালক এবং মহাপরিচালকের পদ থেকে নন-নার্সিং প্রশাসনিক কর্মকর্তাদের অপসারণ। এ পদগুলোতে উচ্চশিক্ষিত এবং অভিজ্ঞ নার্সদের ও বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের সভাপতি ও রেজিস্ট্রারকে নিয়োগ দেওয়া। মানববন্ধন পালনকালে হাসপাতালের জরুরি বিভাগ, জরুরি ওটি, আইসিইউ, সিসিইউ, ডায়ালাইসিস, পিআইসিইউ লেবার ওয়ার্ড এবং অন্যান্য ইউনিট এ ধর্মঘটমুক্ত থেকেছে বলে নার্সরা জানিয়েছেন। সোমবারও একই দাবিতে তারা প্রতীকী ধর্মঘট করেন।

নার্সিং ও মিডওয়াইফারি রিফর্ম কাউন্সিলের আহ্বায়ক মো. শরিফুল ইসলাম বলেন, আমরা আমলা ও ক্যাডার কর্মকর্তাদের বাদ দিয়ে নার্সদের যোগ্যতা এবং দক্ষতার ভিত্তিতে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে বিভিন্ন পদে নিয়োগের দাবি জানাচ্ছি। সরকারের ঊর্ধ্বতন মহল আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে। সেই আশ্বাসে আমরা দুই দিনের জন্য কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছি। এ সময়ের মধ্যে দৃশ্যমান অগ্রগতি না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

মঙ্গলবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনেও মানববন্ধন পালিত হয়েছে। হাসপাতালের নার্সরা যার যার ওয়ার্ড থেকে বেরিয়ে হাসপাতালটির প্রশাসনিক ব্লকে জড়ো হন। সেখানে ব্যানার নিয়ে স্লোগান দিতে থাকেন তারা।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল শাখার আহ্বায়ক মাসুদ পারভেজ বলেন, এ দাবিতে আমরা ৯ সেপ্টেম্বর থেকে আন্দোলন করে আসছি। আমাদের দাবিগুলো মেনে নেওয়া হয়নি। দাবি আদায়ে বুধবারও কর্মবিরতি পালন করা হবে। ব্যুরো থেকে পাঠানো খবর-

চট্টগ্রাম : ৩ ঘণ্টা কর্মবিরতি পালন করেছে নার্সিং মিডওয়াইফারি সংস্কার পরিষদ নামের একটি সংগঠন। মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় হাসপাতালের জরুরি সেবা ছাড়া সব বিভাগের নার্সরা কর্মসূচিতে যোগ দেয়। দাবি আদায়ের লক্ষ্যে আজ সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে বলে নার্সদের সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে। দাবি আদায় না হলে আগামীতে কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারিও দেন তারা।

রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করেছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ। মঙ্গলবার সকাল ৯টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে এ কর্মবিরতি।

বরিশাল : মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বরিশাল শের ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে এ কর্মবিরতি পালন করা হয়েছে। এ সময় নার্সরা যার যার ওয়ার্ড থেকে বেরিয়ে ব্যানার নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। দাবি আদায় না হলে আজ সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টার কর্মবিরতি পালনের হুঁশিয়ারি দেন।

সিলেট : সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নার্সরা কর্মবিরতি পালন করছেন। মঙ্গলবার সকাল ৯টা থেকে কর্মবিরতি শুরু করে দুপুর ২টা পর্যন্ত এই কর্মসূচি পালন করেন তারা। দাবি না মানলে আজ সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টার কর্মবিরতি পালন করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম