Logo
Logo
×

শেষ পাতা

সমুদ্রে লঘুচাপ বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সমুদ্রে লঘুচাপ বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপ দুর্বল হয়ে পড়েছে। তবে সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার আবহাওয়া অধিদপ্তর এ সতর্কবার্তা জারি করেছে। এতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি দুর্বল হয়ে পড়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। দেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। বিজ্ঞপ্তিতে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

মোংলাবন্দরে জাহাজের পণ্য খালাস-বোঝাই ব্যাহত : বাগেরহাটের মোংলা প্রতিনিধি জানান, লঘুচাপের প্রভাবে মোংলাসহ সুন্দরবন উপকূলীয় অঞ্চলে মঙ্গলবার রাত থেকে ঝড়ো হাওয়া ও হালকা ও মাঝারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এতে মোংলা সমুদ্র বন্দরে অবস্থানরত দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাস-বোঝাই কাজ ব্যাহত হচ্ছে। এছাড়া ঝড়ো হাওয়া অব্যাহত থাকায় উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। বৈরী আবহাওয়ায় সমুদ্রে টিকতে মাছ ধরতে যাওয়া কয়েকশ ফিশিং ট্রলার সুন্দরবনের দুবলা ও মেহের আলীসহ বনের অভ্যন্তরের খালে নিরাপদে আশ্রয় নিয়েছে।

বঙ্গোপসাগরে ডুবে যাওয়া ফিশিংবোটের ১৩ জেলে উদ্ধার : শরণখোলা প্রতিনিধি জানান, ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে ‘এফবি রাজা-১’ ফিশিংবোট ডুবে গেছে। ডুবে যাওয়া বোটের ১৩ জেলেকে অন্য বোটের জেলেরা উদ্ধার করে দুবলার আলোরকোলে নিয়ে এসেছে। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে সাগরের বঙ্গবন্ধু চরের দক্ষিণে গভীর সাগরে এ বোটডুবির ঘটনা ঘটে। ডুবে যাওয়া ফিশিংবোটের মালিক পিরোজপুর সদরের রাজা শেখ বুধবার বলেন, তার মালিকানাধীন ফিশিংবোটের জেলেরা সাগরে ঝড়ের কবলে পড়ে উপকূলে ফিরে আসার পথে মঙ্গলবার রাতে ডুবে যায়। বোটের ১৩ জেলে সাগরে ভাসতে থাকে। এ সময় ‘এফবি হাবিবা’ নামে ট্রলারের জেলেরা ভাসমান জেলেদেরকে উদ্ধার করে। রাত ১২টার দিকে উদ্ধার হওয়া জেলেদের দুবলার আলোরকোলে নিয়ে আসা হয়েছে। তবে জেলেপল্লী দুবলা ফরেস্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্ট রেঞ্জার খলিলুর রহমান জানান, ফিশিংবোট ডুবি এবং জেলে উদ্ধারের কোনো খবর তার জানা নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম