Logo
Logo
×

শেষ পাতা

যুক্তরাষ্ট্রে ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্রে ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না

ডা. ইউনূস-নরেন্দ্র মোদি

জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের ফাঁকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে না। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাতে হিন্দুস্তান টাইমসসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যম বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের সাধারণ সভায় যোগ দিতে আগামী সপ্তাহে নিউইয়র্কে যাচ্ছেন দুই নেতা। ড. মুহাম্মদ ইউনূস এ সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠক করবেন। তবে নরেন্দ্র মোদির সঙ্গে তার দ্বিপাক্ষিক আলোচনা হচ্ছে না বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে খবর প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

ভারতীয় এক কর্মকর্তা পত্রিকাটিকে বলেন, নিউইয়র্কে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কিছু দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। তবে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ড. ইউনূসের সঙ্গে কোনো বৈঠক তার শিডিউলে নেই। সম্প্রতি ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে সাক্ষাৎকার দেন প্রধান উপদেষ্টা। সাক্ষাৎকারটি ৬ সেপ্টেম্বর প্রকাশিত হয়।

ড. মুহাম্মদ ইউনূস জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের চেষ্টা করবেন তিনি। ফাঁকে সার্কভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও একটি ফটোসেশনে যোগ দেওয়ার চেষ্টা করবেন। এ বিষয়ে অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেছিলেন, নিশ্চয়ই আমরা সাক্ষাতের চেষ্টা করব (ড. ইউনূস ও নরেন্দ্র মোদি)। যদি সার্কের সব রাষ্ট্রপ্রধান একত্র হন ও ফটোসেশনে অংশ নেন, আমি চেষ্টা করব (তাদের সঙ্গে সাক্ষাতের)।

হিন্দুস্তান টাইমস বলছে, সম্প্রতি ঢাকার নানা মন্তব্যে দিল্লি সন্তুষ্ট নয়। তাই বৈঠকের বিষয়ে আগ্রহী নয় দিল্লি। আবার বিশ্লেষকদের মতে, দুই নেতার মধ্যে বৈঠক হলে দিল্লিতে শেখ হাসিনার অবস্থান নিয়ে আলোচনা হতে পারে তাদের মধ্যে। এ নিয়ে আপাতত এখন কথা বলতে চাইছে না দিল্লি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম