Logo
Logo
×

শেষ পাতা

শিক্ষাপ্রতিষ্ঠানে বিশৃঙ্খল পরিস্থিতি ও মামলায় উদ্বেগ

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শিক্ষাপ্রতিষ্ঠানে বিশৃঙ্খল পরিস্থিতি ও মামলায় উদ্বেগ

ফাইল ছবি

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সৃষ্ট বিশৃঙ্খল পরিস্থিতি ও অনেকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলন সিলেটের সমন্বয়করা। এ বিষয়ে তারা বিবৃতি দিয়ে কোনো অস্থিতিশীল পরিবেশ তৈরি না করার জোর আহ্বান জানিয়েছেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সিলেটের অন্যতম সমন্বয়ক গোলাম মর্তুজা সেলিম এক বিবৃতিতে বলেন, প্রায় দুই মাসের অচলাবস্থা কাটিয়ে বর্তমান অন্তর্র্বর্তীকালীন সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিলেটসহ সারাদেশে একযোগে স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার পর থেকেই শিক্ষক লাঞ্ছনা বা তাদের পদত্যাগের দাবিতে নানা বিশৃঙ্খলা দেখা দিয়েছে। এছাড়া হয়রানিমূলক মামলা করা হচ্ছে অনেকের বিরুদ্ধে। এসব বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সিলেট।

বিবৃতিতে বলা হয়- সমন্বয়করা লক্ষ করছেন, সিলেট মহানগর ও জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর নানা ধরনের বিশৃঙ্খলা দেখা দিয়েছে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের লাঞ্ছিত করা হচ্ছে। বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনের ব্যানারে অবৈধভাবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, প্রধান শিক্ষক, কলেজের অধ্যক্ষসহ অনেক শিক্ষককে লাঞ্ছিত করা হচ্ছে, অবাঞ্ছিত করা হচ্ছে, পদত্যাগে বাধ্য করা হচ্ছে। এছাড়া অনেকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলাও করা হচ্ছে। এসবের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কোনো সম্পর্ক নেই। সিলেটে এসব কর্মকাণ্ড কোনোভাবেই কাম্য নয়। যে বা যারা শিক্ষক-অভিভাবকদের লাঞ্ছিত করাসহ নানা অন্যায় কর্মকাণ্ড করছেন তাদের এসব থেকে বিরত থাকতে আহ্বান জানাচ্ছি। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে সুষ্ঠু পরিবেশ সৃষ্টিতে সবার সহযোগিতা কামনা করছি। কোনো শিক্ষক বা কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে কিংবা পদত্যাগের বিষয়ে কোনো দাবি থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, শিক্ষা কর্মকর্তা বা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর অভিযোগপত্র দিতে অনুরোধ জানানো যাচ্ছে। নিয়মমাফিক ও শান্তিপূর্ণ দাবি উত্থাপন ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ কোনো ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করলে প্রমাণ-সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সুপারিশ করা হবে।

এছাড়া অনেকের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক, ষড়যন্ত্র ও হয়রানিমূলক মামলা দেওয়া হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়। এ ধরনের হয়রানিমূলক মামলা দেওয়া হতে সংশ্লিষ্টদের বিরত থাকতে অনুরোধ জানিয়েছেন সিলেটের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম