Logo
Logo
×

শেষ পাতা

আ.লীগ নিষিদ্ধ চেয়ে রিট, দল নিষিদ্ধের সুযোগ নেই: অ্যাটর্নি জেনারেল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আ.লীগ নিষিদ্ধ চেয়ে রিট, দল নিষিদ্ধের সুযোগ নেই: অ্যাটর্নি জেনারেল

ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনে ছাত্র-জনতাকে ‘নির্বিচারে হত্যার’ অভিযোগে আওয়ামী লীগের নিবন্ধন বাতিল ও দল নিষিদ্ধ চেয়ে করা রিট জরিমানাসহ খারিজ চেয়েছেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। মঙ্গলবার বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানিতে তিনি বলেন, দল নিষিদ্ধের সুযোগ নেই, সেই ইচ্ছাও নেই সরকারের। প্রাথমিক শুনানি নিয়ে রিটকারীর আবেদনের পরিপ্রেক্ষিতে ১ সেপ্টেম্বর শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ ও দলটির নিবন্ধন বাতিল চেয়ে ১৯ আগস্ট এ রিট করেন ‘সারডা সোসাইটি’ নামের মানবাধিকার সংগঠনের নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। এর আগে রোববার মুরাদ ভূঁইয়া আবেদনের শুনানি করেন। তখন জ্যেষ্ঠ বিচারক তাকে একজন আইনজীবী নিয়োগ করার পরামর্শ দেন, যাতে ভালোভাবে শুনানি করা যায়। এরপর মঙ্গলবার শুনানির দিন রাখেন।

মঙ্গলবার সকালে প্রথমে শুনানিতে অংশ নিয়ে মুরাদ ভূঁইয়া বলেন, তার আইনজীবী অন্য কোর্টে আছেন, সময় (পাস ওভার) চান। তখন আদালত সাড়ে ১২টায় শুনানির সময় ঠিক করে দেন।

বেলা সাড়ে ১২টায় বক্তব্য দেওয়া শুরু করেন মুরাদ ভূঁইয়া। তিনি আদালতকে বলেন, ‘আমি একজন আইনজীবী নিয়োগ করেছি; তবে তিনি (আইনজীবী) বলেছেন যেন আমি শুনানি করি; সমস্যা হলে তিনি আসবেন। তিনি এখানে আছেন।’

এ সময় মুরাদ ভূঁইয়া পেছনে তাকিয়ে আইনজীবীকে দেখার চেষ্টা করেন। তখন জ্যেষ্ঠ বিচারক তাকে বলেন যেন আইনজীবীকে খুঁজে আনেন, তিনি সময় দেবেন। তখন মুরাদ ভূঁইয়া বাইরে গিয়ে আইনজীবীকে খুঁজলেও তাকে পাওয়া যায়নি বলে জানান আদালতকে। তখন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান আদালতকে বলেন, আবেদনকারী যথেষ্ট ‘কম্পিটেন্ট’, তিনি শুনানি করতে পারবেন। এরপর মুরাদ ভূঁইয়া শুনানি করেন।

শুনানিতে অংশ নিয়ে অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, অন্তর্বর্তী সরকারের কোনো সিদ্ধান্ত নেই রাজনৈতিক দল নিষিদ্ধের। সংবিধানে রাজনৈতিক দল পরিচালনার যে ক্ষমতা দেওয়া হয়েছে, তা খর্ব করবে না সরকার। বিগত কর্তৃত্ববাদী সরকারের অনেক অন্যায়-অবিচারের শিকার হয়েছে মানুষ। অনেক গুম-খুন হয়েছে। সেগুলোর বিচারের জন্য আইন ও আদালত রয়েছে।

তবে আওয়ামী লীগের অনেক ভালো নেতাকর্মীও রয়েছেন, তারা দলের মতাদর্শ ধারণ করেন। এজন্য দল নিষিদ্ধ করার সুযোগ নেই। তাদের রাজনৈতিক অধিকার খর্ব করার ইচ্ছা এ সরকারের নেই। তিনি বলেন, যিনি রিট করেছেন, তার রিট করার এখতিয়ার নেই। রিটে আওয়ামী লীগকে বিবাদী করা হয়নি। ‘সারডা’ নামের সংগঠন যে রিট করেছে, তার গঠনতন্ত্রও এ ধরনের রিট করার অনুমোদন দেয় না।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, অতীতে অনেক রাজনৈতিক বিষয়কে কোর্টে টেনে আনা হয়েছে, যার মূল্য আমাদের দিতে হয়েছে। যে গণ-অভ্যুত্থানটি হয়েছে, তা বিচার বিভাগের ওপরও এসেছে। কোর্টে কোনো ঘটনা হলে আইনজীবী হিসাবে আমার ভেতরে রক্তক্ষরণ হয়। এজন্য মাঠের রাজনীতি মাঠেই থাকুক। এ রিট সরাসরি খারিজ করে আবেদনকারীর ওপর কস্ট (খরচ) আরোপ করা হোক। পরে রিটকারী আওয়ামী লীগকে পক্ষ করার জন্য সময় চাইলে কোর্ট ১ সেপ্টেম্বর নতুন দিন ধার্য করে দেন।

আওয়ামী লীগের নেতৃত্ব নিশ্চিতভাবে কিছু অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল বলেন, আওয়ামী লীগকে যারা সমর্থন করেন, তাদের রাজনৈতিক অধিকার, তাদের একটা আদর্শকে সমর্থন করার অধিকার থাকবে না, এটি এই সরকার মনে করে না। অ্যাটর্নি জেনারেল বলেন, যদি তাদের (আওয়ামী লীগ) কেউ অপরাধের সঙ্গে জড়িত থাকেন, সেজন্য পৃথক আইনে অপরাধের আলাদা বিচার হবে; কিন্তু একজন মানুষের একটা আদর্শকে সমর্থন করার সাংবিধানিক যে অধিকার, সে অধিকার যাতে কোনোভাবেই ক্ষুণ্ন না হয়, সরকার এ বিষয়ে সচেতন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম