Logo
Logo
×

শেষ পাতা

সভাপতি ফারুক বিসিবিতে নাজমুল যুগের অবসান

Icon

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সভাপতি ফারুক বিসিবিতে নাজমুল যুগের অবসান

বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ ও সাবেক সভাপতি নাজমুল হাসান পাপন। ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপে কাল সারাদিন বৃষ্টি হয়েছে। লঘুচাপ ছিল বিসিবিতেও (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। সেটি বৃষ্টি হয়ে ঝরেছে সভাপতি নাজমুল হাসানের পদত্যাগ এবং ফারুক আহমেদের তার স্থলাভিষিক্ত হওয়ার মধ্য দিয়ে। বুধবার লন্ডন থেকে ই-মেইলে পদত্যাগপত্র পাঠান নাজমুল। এরপরই নতুন সভাপতি নির্বাচিত করেন বোর্ড পরিচালকরা। সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক ৫৮ বছর বয়সি ফারুক আহমেদ ক্রিকেট বোর্ডের প্রধান হওয়ার পর বিসিবির ফেসবুক পেজে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, দেশের ক্রিকেটকে সামনে নিয়ে যাওয়াই তার প্রধান লক্ষ্য। বিসিবির ইতিহাসে তিনিই প্রথম সভাপতি, যিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ১৯৮৮ থেকে ১৯৯৯ পর্যন্ত সাতটি ওডিআই খেলা এই সাবেক ব্যাটার ১৯৯৪ আইসিসি ট্রফিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন। ফারুক হলেন বিসিবির ১৫তম সভাপতি। প্রধান নির্বাচক হিসাবে দুই মেয়াদে তিনি দায়িত্ব পালন করেন। প্রথমবার ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত এবং দ্বিতীয়বার ২০১৩-তে একই পদ অলঙ্কৃত করেন তিনি। ২০১৬-তে প্রধান নির্বাচকের পদে ইস্তফা দেন ফারুক।

বিসিবিতে নেতৃত্বের পরিবর্তন হওয়ায় সাবেক আওয়ামী লীগ সরকারের ক্রীড়ামন্ত্রী ও এক যুগ ধরে বোর্ড প্রধানের দায়িত্বে থাকা নাজমুলের শাসনামলের অবসান হলো। নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতাসীন হওয়ার পর এটাই কোনো ক্রীড়া ফেডারেশনের শীর্ষ পদে রদবদলের প্রথম ঘটনা।

জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) ক্রিকেট বোর্ডে তাদের পরিচালক হিসাবে ফারুক আহমেদ ও নাজমুল আবেদীন ফাহিমকে মনোনয়ন দেওয়ার পর দুজন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বিসিবি পরিচালনা পর্ষদের জরুরি সভায় যোগ দেন। সেখানেই যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ফারুক আহমেদকে বিসিবির নতুন সভাপতি হিসাবে নির্বাচিত করা হয়।

সভাপতি নির্বাচিত হওয়ার পর বিসিবিতে যান ফারুক। এ সময় কয়েকজন পরিচালকও উপস্থিত ছিলেন। পরে সাংবাদিকদের ফারুক বলেন, ‘লক্ষ্য অনেক বড়। বাংলাদেশের প্রথম এবং প্রধানতম লক্ষ্য ও উদ্দেশ্য দেশের সম্মান বৃদ্ধি করা, দেশের মুখ উজ্জ্বল করা।’ তিনি বলেন, ‘সেই সঙ্গে দলকে একটি জায়গায় দেখতে চাই। অনেক জায়গায় আমাদের কাজ করতে হবে। অনেকদিন ধরে কাজ হয়নি। অনেক প্রশ্ন আছে। আমার প্রথম এবং প্রধানতম কাজ ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়া। দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। এটা যদি আমরা মাথায় রাখি, বাংলাদেশ এবং বাংলাদেশ ক্রিকেট দলের জন্য কাজগুলো সহজ হবে। আমরা অন্যদিকে যেন সরে না যাই । বাংলাদেশ ক্রিকেটকে আমরা এগিয়ে নিয়ে যেতে চাই।’

এনএসসি মনোনীত আগের দুই পরিচালক জালাল ইউনুস ও আহমেদ সাজ্জাদুল আলমের পরিবর্তে ফারুক এবং ফাহিমকে তাদের জায়গায় মনোনয়ন দেওয়া হয়। সোমবার জালাল ইউনুস এনএসসি’র চাওয়ায় পদত্যাগ করেন। কিন্তু সাজ্জাদুল আলম পদত্যাগ না করে এনএসসি’র ওপর দায়িত্ব ছেড়ে দেন।

২০১২ সালে সরকার মনোনীত সভাপতি হিসাবে বিসিবির দায়িত্ব নেন নাজমুল। ২০১৩ সালে হন নির্বাচিত বোর্ড সভাপতি। সেই থেকে টানা তিন মেয়াদে দায়িত্ব পালন করেন। গত জানুয়ারিতে যুব ও ক্রীড়ামন্ত্রী হন। এরপরও বিসিবি থেকে পদত্যাগ করেননি। তার নেতৃত্বাধীন বিসিবির বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী বছরের অক্টোবরে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম