Logo
Logo
×

শেষ পাতা

থেমে যাবে কোলাহল নিভে যাবে আলো বিদায় প্যারিস

Icon

মোজাম্মেল হক চঞ্চল, প্যারিস (ফ্রান্স) থেকে

প্রকাশ: ১১ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

থেমে যাবে কোলাহল নিভে যাবে আলো বিদায় প্যারিস

উৎসবমুখর প্যারিসের কোলাহল থেমে যাবে আজ। এক এক করে নিভে যাবে সব আলো। স্তাদে দে ফ্রাস ঢেকে যাবে অন্ধকারে। অলিম্পিক গেমসের পর্দা নামবে আজ। যে পর্দা উঠেছিল ২৫ জুলাই।

বিদায় প্যারিস। দেখা হবে লস অ্যাঞ্জেলেসে। আনন্দ-বেদনার কাব্য রচনা করে ইতি ঘটছে প্যারিস অলিম্পিক গেমসের। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে সমাপনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনী অনুষ্ঠানকেও স্মরণীয় করে রাখতে চায় আয়োজকরা। থাকছে নানা আয়োজন। নানা চমক।

উদ্বোধনী অনুষ্ঠানের মতো সমাপনীর দিনেও প্যারিসের সব পথ মিলবে স্তাদে দে ফ্রাসে। সমাপ্তির দিনে বাংলাদেশের পতাকা বহনের মতো কেউ নেই প্যারিসে। বাংলাদেশ ক্রীড়া দলের সবাই ফিরে গেছেন।

সমাপনী অনুষ্ঠানে পপ তারকাদের উপস্থিতি দর্শকদের মধ্যে আলোড়ন তুলবে। জনপ্রিয় গায়ক-গায়িকারা থাকছেন স্তাদে দে ফ্রাসে। সমাপনীতে কী চমক থাকবে তা নিয়ে বেশ রাখঢাক।

২০২৮ আসরের আয়োজক আমেরিকার লস অ্যাঞ্জেলেসের মেয়রের হাতে তুলে দেওয়া হবে গেমসের পতাকা। সমাপনী ঘোষণার সঙ্গে সঙ্গে আলোর ঝলকানি শুরু হবে। আলোর মেলায় বিদায় নেবেন অ্যাথলেটরা। অলিম্পিক গেমসের সার্থক আয়োজনের সাক্ষী হয়ে ফিরে যাবেন সবাই।

১৭ দিনের স্মৃতি দর্শক হৃদয়ে চিরজাগরুক হয়ে থাকুক-সেই প্রত্যাশা আয়োজকদের। ২০৬টি দেশের ১০ হাজারের বেশি ক্রীড়াবিদ পদকের জন্য লড়াই করেছেন। প্যারিস বাংলাদেশের জন্য দুঃস্বপ্ন হয়েই থাকবে। একমাত্র সাঁতারু সামিউল রাফি ছাড়া বাকি চার ক্রীড়াবিদের পারফরম্যান্সে উন্নতি ছিল না।

ক্রীড়াবিদদের কুচকাওয়াজ হবে। শতাধিক অভিনয়শিল্পী, অ্যাক্রোব্যাট, নর্তক এবং সার্কাস শিল্পী অংশ নেবেন। শো’র অংশটি বাতাসে সংঘটিত হবে, যখন দৈত্য সেট, পোশাক এবং দর্শনীয় আলোর প্রভাবগুলো দর্শকদের অতীত এবং ভবিষ্যৎ উভয় সময়ের মধ্য দিয়ে ভ্রমণে নিয়ে যাবে।

পরিচালক থমাস জলি জানান, ‘ভিজ্যুয়াল, কোরিওগ্রাফি, অ্যাক্রোবেটিক শো, যা একটি অপারেটিক মাত্রাসহ দুর্দান্ত ভিজ্যুয়াল ফ্রেস্কো দেবে এবং সারা বিশ্ব থেকে ক্রীড়াবিদদের বিদায় জানাবে।’ আয়োজকরা শো’তে একটি সায়েন্স-ফিকশন এবং ডিস্টোপিয়া রাখছে। বিলি আইলিশ, স্নুপ ডগ এবং রেড হট চিলি পেপারসের সমাপনী মঞ্চে থাকবেন বলে জানা গেছে।

এলএ মেয়র কারেন বাস প্যারিসের মেয়র অ্যান হিডালগোর কাছ থেকে অলিম্পিক পতাকা গ্রহণ করবেন। লাস অ্যাঞ্জেলেসের পক্ষ থেকে সমাপনী অনুষ্ঠানে থাকবে একাধিক চমক। ডেথ স্টান্ট দেখাতে পারেন হলিউড সুপারস্টার টম ক্রুজ। ক্রুজ অলিম্পিক পতাকাটি নিয়ে দর্শনীয় স্টান্ট করবেন।

অনুষ্ঠানের শৈল্পিক পরিচালক টমাস জলি বলেছেন, ‘সংক্ষিপ্ত হলেও এতে থাকবে একাধিক চমক। বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি দর্শকের জন্য এটি উন্মুক্ত করা হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে লেডি গাগা, সেলিন ডিওন ও আয়া নাকামুরাসহ তারকারা উপস্থিত ছিলেন, তবে এদের থেকে কয়েকজন সেলিব্রেটিও সমাপনীতে থাকছেন। টম ক্রুজের পাশাপাশি স্নুপ ডগ, ইভা মেন্ডেস, রায়ান গসলিং ও শ্যারন স্টোনসহ হলিউড তারকারা প্যারিসে এসেছেন। শত বছর পর অলিম্পিক গেমস আয়োজনের সুযোগ পাওয়া প্যারিস রূপে-রসে মোহনীয় করে পর্দা নামাবে, সেটা বোঝাই যাচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম