Logo
Logo
×

শেষ পাতা

দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে পালিয়ে এলেন এক সাঁতারু

Icon

মোজাম্মেল হক চঞ্চল, প্যারিস (ফ্রান্স) থেকে

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে পালিয়ে এলেন এক সাঁতারু

প্যারিস অলিম্পিকে অংশ নিতে এসেছে বাংলাদেশ সাঁতার দল। আর এখানে ভবঘুরের মতো ঘুরছেন লাল-সবুজের আরেক সাঁতারু আরিফুল ইসলাম। টোকিও অলিম্পিয়ান আরিফুল প্যারিস থেকে কয়েকশ কিলোমিটার দূরের শহর ব্রেস্টের একটি রেস্টুরেন্টে কাজ করেন। সেই সঙ্গে সার্কেল ডেস নাগেরর্স দি ব্রেস্ট ক্লাবে বাচ্চাদের সাঁতার শেখান তিনি। ভবিষ্যতে রেস্টুরেন্ট ব্যবসায় নামার মনোবাসনা রয়েছে। অথচ প্যারিস অলিম্পিকের সুইমিংপুলের নীল জলে সাঁতরানোর কথা ছিল আরিফুলের। ২২ বছর বয়সে টোকিও অলিম্পিক খেলা সাতারু আরিফের বয়স এখন ২৫। আরিফুল ২৩ বছর বয়সেই সাঁতার অধ্যায় শেষ করেছেন।

২০২১ টোকিও অলিম্পিকে আরিফ খেলেছিলেন ওয়াইল্ড কার্ড পেয়ে। এই সাঁতারু জাপানের পর প্যারিসে খেলতে পারতেন। অথচ সাঁতার থেকেই বিচ্ছিন্ন তিনি। আইওসি বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে ক্রীড়াবিদের জন্য বৃত্তির কোটা দেয়। সেই বৃত্তির আওতায় আরিফ প্রায় দুই বছরের বেশি সময় ফ্রান্সে উন্নত প্রশিক্ষণ নেন। টোকিও অলিম্পিকে অংশ নিয়ে আবার ফ্রান্সে আসেন। দেশের স্বার্থের কথা চিন্তা না করে ফ্রান্সে থিতু হন। প্রশিক্ষণকালীন ভিসার মেয়াদ থাকতেই প্রথম দফায় দুই বছর এবং পরের দফায় পাঁচ বছর ভিসার মেয়াদ বৃদ্ধি করেছেন। আরিফের পেছনে দেশ যে বিনিয়োগ করেছে তার জন্য কি কোনো দায় নেই তার? আরিফ বলেন, ‘টোকিওর পর তিন মাস দেশে ছিলাম। ফেডারেশন অপেক্ষা করতে বলেছিল। অপেক্ষাও করেছিলাম, পরবর্তীতে দেশে আর ভালো না লাগায় ফ্রান্সে চলে আসি।

প্যারিস অলিম্পিক নিয়ে তেমন কোনো অনুভূতি নেই এই সাঁতারুর। ‘প্যারিস থেকে কয়েকশ কিলোমিটার দূরে থাকি। অলিম্পিকের খোঁজ সেভাবে রাখা হচ্ছে না।’ টোকিও অলিম্পিকে আরিফের সঙ্গে অংশ নিয়েছিলেন ইংল্যান্ড প্রবাসী সাঁতারু জুনাইনা আহমেদ। বাংলাদেশের সাঁতারের সঙ্গে তারও কোনো সম্পৃক্ততা নেই। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার অলিম্পিকে খেলেছেন সাঁতারু ডলি আক্তার। তিনি সাঁতার ছেড়ে ভলিবলে ক্যারিয়ার গড়েছেন।

এ প্রসংগে প্যারিসে আসা সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ জানালেন, ‘অলিম্পিয়ানরা দেশের সম্পদ। ফেডারেশন তাদের দেশের স্বার্থে রাখতে চায়। অলিম্পিকে অংশ নেওয়ার পর যদি তারা ব্যক্তিগত কারণে খেলার সঙ্গে না থাকেন বা দেশের ক্রীড়াঙ্গনে সম্পৃক্ত থাকতে না চান, সেখানে ফেডারেশনের কিছু করার থাকে না।’ অলিম্পিকে অংশ নিয়ে উন্নত জীবনের আশায় পালিয়ে দেশ ছেড়েছেন যারা, তাদের মধ্যে আরিফের নামও খোদাই হলো। সাইদুর রহমান ডন, বিমল তরফদারের পর তৃতীয় অলিম্পিয়ান আরিফুল যিনি দেশের স্বার্থে জল ঢেলে নিজের স্বার্থে পালিয়ে গেলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম