Logo
Logo
×

শেষ পাতা

এইচএসসির স্থগিত পরীক্ষার নতুন সূচি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

এইচএসসির স্থগিত পরীক্ষার নতুন সূচি

এইচএসসি ও সমমানের স্থগিত হওয়া পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। নতুন সূচি অনুযায়ী ১১ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে স্থগিত হওয়া পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। এর আগে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সৃষ্ট সহিংসতায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দফায় দফায় চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়। এ পর্যন্ত চার দফায় ৯ দিনের পরীক্ষা স্থগিত করেছে বোর্ডগুলো। সর্বশেষ দেওয়া বিজ্ঞপ্তিতে ৪ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার যুগান্তরকে বলেন, ‘১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়া হবে। এর আগের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

প্রকাশিত নতুন সূচি অনুযায়ী, ১১ আগস্ট রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন বিকেল ২টা থেকে ৫টা উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয়পত্র, আরবি দ্বিতীয়পত্র এবং পালি দ্বিতীয়পত্রের পরীক্ষা হবে। ৮ সেপ্টেম্বর সকালে (সকাল ১০টা থেকে দুপুর ১টা) ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা দ্বিতীয়পত্র ও শিশু বিকাশ দ্বিতীয়পত্রের পরীক্ষা হবে। বিকেলে (দুপুর ২টা থেকে বিকাল ৫টা) সমাজবিজ্ঞান দ্বিতীয়পত্র, সমাজকর্ম দ্বিতীয়পত্র এবং ক্রীড়া দ্বিতীয়পত্রের পরীক্ষা দিয়ে লিখিত পরীক্ষা শেষ হবে। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। ৯ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এ পরীক্ষা শেষ করে ১৯ সেপ্টেম্বর স্ব স্ব বোর্ডে নিয়ম অনুযায়ী তথ্য পাঠাতে হবে।

তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন : কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশের চলমান পরিস্থিতিতে গ্রেফতার তিনজন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত। তবে তাদের নাম-পরিচয় জানানো হয়নি। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। এতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় পুলিশের হেফাজতে থাকা তিনজন এইচএসসি পরীক্ষার্থী জামিন পেয়েছেন। বৃহস্পতিবার ঢাকার সিএমএম আদালত তাদের জামিন মঞ্জুর করেছেন। শিগগিরই তারা কারামুক্ত হয়ে পরিবারের কাছে ফেরত যাবেন।

একই সঙ্গে আরও কোনো এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী যদি গ্রেফতার বা পুলিশের হেফাজতে থাকে, তার তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে জানানোর আহ্বানও জানিয়েছে মন্ত্রণালয়। এর আগে বুধবার রাতে নটর ডেম কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ঢাকা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজসহ অন্তত ১৯টি কলেজের এইচএসসি পরীক্ষার্থীরা সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে এইচএসসি পরীক্ষায় অংশ না নেওয়ার ঘোষণা দিয়ে বিবৃতি পাঠান। তারা দাবি করেন গ্রেফতার এইচএসসি পরীক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থীদের মুক্তি না দেওয়া পর্যন্ত পরীক্ষায় বসবেন না তারা। বৃহস্পতিবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরীফ মাহমুদ অপু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক সহিংস ঘটনায় আটককৃতের মধ্যে যদি কেউ চলমান এইচএসসি পরীক্ষার্থী থাকে, তারা পরীক্ষার প্রবেশপত্র ও প্রাসঙ্গিক কাগজপত্রাদিসহ জামিন আবেদন করলে তাদের জামিনে মুক্তিতে সরকার আইনি সহায়তা প্রদান করবে। আটককৃত যেসব ছাত্রদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ নেই তাদের জামিনের ক্ষেত্রেও সরকার আইনি সহায়তা প্রদান করবে।

একাদশে ভর্তির সময় আবারও বাড়ল
আগামী ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তির সময়সীমা আবার বাড়ানো হয়েছে। অনলাইনে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তির সময়সীমা দ্বিতীয় দফায় ৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়। বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে অনলাইনের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তির সময়সীমা আগামী ৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হলো। যদিও এর আগেও ভর্তির সময় এক দফা বাড়ানো হয়েছে। ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরুর তারিখ পরে জানানো হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম