Logo
Logo
×

শেষ পাতা

জাতিসংঘের মানবাধিকার কমিশনে ১৫০ বিশিষ্টজনের চিঠি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জাতিসংঘের মানবাধিকার কমিশনে ১৫০ বিশিষ্টজনের চিঠি

ছবি: সংগৃহীত

দেশে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা ও চলমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছেন বিশ্বের খ্যাতিমান শিক্ষাবিদ, লেখক ও বুদ্ধিজীবীরা। বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ফলকার টুর্ককে লেখা এক চিঠিতে এ উদ্বেগ জানান তারা। সেইসঙ্গে এ বিষয়ে অতি দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

ওই চিঠিতে ১৪০ জনের বেশি বিশিষ্ট ব্যক্তি স্বাক্ষর করেছেন। বিষয়টি নিশ্চিত করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করেছেন ভারতীয় বাঙালি লেখক অমিতাভ ঘোষ।

চিঠিতে বিশিষ্টজনরা বলেন, ফলকার টুর্কের কাছে তারা কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ভয়ভীতি ও নির্যাতনের সব ঘটনায় স্বাধীন তদন্ত পরিচালনার জন্য চাপ প্রয়োগের অনুরোধ জানাচ্ছেন। যাতে বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রাণঘাতী সহিংসতা ঘটানো এবং সংবাদ প্রকাশ ও যোগাযোগের ক্ষেত্রে বাধা সৃষ্টি করার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনা যায়।

চিঠিতে আরও বলা হয়, বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থী ও অন্যদের হতাহত হওয়ার ঘটনায় তারা গভীরভাবে উদ্বিগ্ন। ওই ঘটনা কোনো গণতান্ত্রিক দেশে বিক্ষোভ প্রদর্শনের মৌলিক অধিকারই শুধু খর্ব করেনি, বরং বাংলাদেশ সংবিধানের ৩২ অনুচ্ছেদের অধীন মানুষের জীবনধারণের অধিকারের নিশ্চয়তাকে উপহাস করেছে।

তথ্যপ্রবাহের ক্ষেত্রে অব্যাহত বাধা রয়েছে উল্লেখ করে বিশিষ্টজনরা বলেন, সহিংসতার শিকার শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক ও অন্যদের বিষয়ে খুব কম খবরই পাওয়া যাচ্ছে। তারা বলেন, এ অবস্থায় বাংলাদেশে থাকা সহকর্মীদের কাছ থেকে তারা জেনেছেন, পুলিশের হাতে কয়েকশ বিক্ষোভকারী নিহত ও হাজারের বেশি আহত হয়েছেন। বাছবিচারহীন গ্রেফতার, শোকজ ছাড়াই আটক, আটক বা গ্রেফতার হওয়া ব্যক্তিদের আইনজীবীর সহায়তা পাওয়ার সুযোগ না দেওয়া, আহত করা, নির্যাতন মানবাধিকার লঙ্ঘনের এমন ঘটনা থামাতে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানান বিশিষ্টজনরা।

চিঠিতে সই করা উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন-জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ক্রিগার-আইজেনহাওয়ার অধ্যাপক বীণা দাস, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস ১৯৩১ চেয়ার অব জিওগ্র্যাফি অ্যাশ আমিন, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্যাট্রিসিয়া ওবেরয়, লেখক অমিতাভ ঘোষ, কলেজ দ্য ফ্রান্সের অধ্যাপক দ্যদিয়ার ফসিন, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড লুডেন, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক শেলডন পোলক ও পার্থ চ্যাটার্জি, লন্ডনের এসওএএস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাওমি হোসেন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডায়ানা ইক, শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্র– ব্র্যান্ডেল প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম