Logo
Logo
×

শেষ পাতা

আবু সাঈদ নিহতের ঘটনায় পুলিশের মামলা

গুলির নির্দেশ ছিল না: নৌপরিবহণ প্রতিমন্ত্রী

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

গুলির নির্দেশ ছিল না: নৌপরিবহণ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনীকে কোনো ধরনের গুলির নির্দেশনা দেওয়া ছিল না। কিন্তু রংপুরের ছাত্রটি কিভাবে গুলিবিদ্ধ হয়ে হত্যাকাণ্ডের শিকার হলো সেটি তদন্তের বিষয়। আমরা সেটার সঠিক তদন্তের দাবি জানাই। একইসঙ্গে রেসিডেন্সিয়াল মডেল স্কুলের শিক্ষার্থীটিকে কে বা কারা গুলি করেছে আমরা তারও সুষ্ঠু বিচার দাবি করি। কারণ ওই শিক্ষার্থী যেখানে গুলিবিদ্ধ হয়েছে সেখানে তার যাওয়ার কথা নয়। 

আজকে এই হত্যাকাণ্ড আমাদের ওপর, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। যে আইনশৃঙ্খলা বাহিনী বাংলাদেশকে নানা ধরনের বিপদ থেকে রক্ষা করছে, মানুষের নিরাপত্তা নিশ্চিত করছে, আজকে সেই আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। যে সেনাবাহিনী শান্তি মিশনে গিয়ে বিভিন্ন কর্মকাণ্ডের দ্বারা দেশের প্রশংসা কুড়িয়েছে আজকে তাদের বিরুদ্ধে মিথ্যা ভিডিও কনটেন্ট বানিয়ে সেগুলো প্রচার করা হচ্ছে।

শনিবার দুপুরে দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টির জেলা আওয়ামী লীগ এবং শহর ও সদর উপজেলা আওয়ামী লীগের ক্ষতিগ্রস্ত কার্যালয় পরিদর্শনকালে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী। সম্প্রতি কোটা আন্দোলন চলাকালে দুর্বৃত্তরা হামলা ও ভাঙচুর চালায় আওয়ামী লীগ কার্যালয়ে। 

নৌপরিবহণ প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালের কোটাবিরোধী আন্দোলনে বিএনপি-জামায়াত একইভাবে বাংলাদেশকে ধ্বংস করার চেষ্টা করেছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রদের পাশে দাঁড়িয়ে কোটা প্রথা বন্ধ করে দিয়েছিলেন। নৌ প্রতিমন্ত্রী বলেন, ছাত্রদের ঢাল বানিয়ে তারা বাংলাদেশকে জ্বালিয়ে-পুড়িয়ে ধ্বংস করে দেওয়াসহ তলাবিহীন ঝুড়ি বানানোর মহাপরিকল্পনা নিয়েছে। এই সন্ত্রাসী নৈরাজ্যকর কর্মকাণ্ড আওয়ামী লীগ বা শেখ হাসিনার বিরুদ্ধে নয়, বাংলাদেশের বিরুদ্ধে। এসব কর্মকাণ্ডের সঙ্গে জামায়াত-বিএনপি এবং ইউনূসরা জড়িত। তাদের লক্ষ্য বাংলাদেশ যে আত্মমর্যাদা নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে সেটাকে নামিয়ে দেওয়া। 

প্রতিমন্ত্রী স্মরণ করিয়ে দেন, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিডিআর বিদ্রোহ থেকে শুরু করে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার, যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর করার সময় তারা বাংলাদেশকে জ্বালিয়েছে, আগুন সন্ত্রাস চালিয়েছে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন-দিনাজপুর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ, সাবেক এমপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বজলুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলফাফুজ্জামান মিতা, যুগ্ম-সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল, দপ্তর সম্পাদক মনিরুজ্জামান জুয়েল ও জেলা আওয়ামী লীগসহ ১৪ দলের নেতারা। 

এরপর প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুর সার্কিট হাউজে জেলা আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কিত বিশেষ মতবিনিময় সভায় যোগদান করেন। সভায় দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আবু সাঈদ নিহতের ঘটনায় পুলিশের মামলা : রংপুর ব্যুরো জানায়, কোটা সংস্কার আন্দোলনে রংপুরের সমন্বয়ক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় পুলিশ বাদী হয়ে মঙ্গলবার মামলা করেছে। তাজহাট থানা পুলিশের এসআই বিভূতি ভূষণ মামলাটির বাদী হয়েছেন। 
মামলার মূল অংশে বলা হয়েছে, কোটা সংস্কার আন্দোলনকারীদের আড়ালে জামায়াত, বিএনপিসহ সরকারবিরোধী রাজনৈতিক ও সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার সংঘর্ষ হয়। ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের কাছে ওই সংঘর্ষে গুরুতর আঘাতপ্রাপ্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শেষবর্ষের ছাত্র আবু সাঈদ সড়কের ওপর পড়ে যান। পরে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ধারণা করা হচ্ছে, আঘাতের ফলে তার মৃত্যু হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়া গেলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। এ মামলায় আসামি হিসাবে কারও নাম নির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি।

মামলাটির তদন্ত কর্মকর্তা এসআই জিল্লুর রহমান জানিয়েছেন, তিনি মামলার তদন্ত শুরু করেছেন। মামলাটির তদন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই কোনো কিছু পূর্ণাঙ্গ না জেনে মন্তব্য করা যাবে না। তিনি আশা করেন দু-তিন দিনের মধ্যে ময়নাতদন্ত প্রতিবেদন হাতে পাবেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম