Logo
Logo
×

শেষ পাতা

ড্রিমলাইনারের কারিগরি ত্রুটি

বোয়িংয়ের সঙ্গে কথা বলার নির্দেশ মন্ত্রীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বোয়িংয়ের সঙ্গে কথা বলার নির্দেশ মন্ত্রীর

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ড্রিমলাইনার উড়োজাহাজগুলো নতুন। এ কারণে এগুলোর উত্থাপিত কারিগরি ত্রুটি নিয়ে আপাতত আতঙ্কিত হওয়ার কিছু নেই।

তবে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে বিষয়গুলো নিয়ে মার্কিন উড়োজাহাজ প্রস্তুতকারী কোম্পানি বোয়িংয়ের সঙ্গে দ্রুত কথা বলে পরিষ্কার হওয়া প্রয়োজন। তিনি বলেন, সরকার ও বিমানের কাছে যাত্রীদের নিরাপত্তাই মুখ্য বিষয়। ড্রিমলাইনার-৭৮৭ মডেলের উড়োজাহাজের কারিগরি ত্রুটির বিষয়ে বোয়িংয়ের সাবেক প্রকৌশলীর পক্ষ থেকে উত্থাপিত বিষয়ে বোয়িং কোম্পানির সঙ্গে দ্রুত কথা বলার জন্য তিনি বিমানকে নির্দেশ দেন। শনিবার বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিমের সঙ্গে টেলিফোনে তিনি এ নির্দেশনা দেন।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম জানান, কারিগরি ও মেইনটেনেন্স সংক্রান্ত বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে বিমানের সার্বক্ষণিক যোগাযোগ আছে। এ বিষয়ে অধিকতর তথ্য জেনে দ্রুতই মন্ত্রীকে অবহিত করবেন। উল্লেখ্য, বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ত্রুটিপূর্ণ বলে দাবি করে বোয়িংয়ের সাবেক প্রকৌশলী স্যাম সালেহপৌর এ মডেলের উড়োজাহাজ না ওড়ানোর পরামর্শ দিয়েছেন।

এদিকে, শুক্রবার রাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান সাংবাদিকদের জানান, বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ত্রুটিপূর্ণ কি না তা বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে খতিয়ে দেখতে বলবেন। তিনি বলেন, এমন তথ্য সত্য হলে বিমানকে বলব-এটা খতিয়ে দেখে আমাদের জানাতে। বিমান যেহেতু বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার অপারেট করে (পরিচালনা), তারা যেন বিষয়টি তদন্ত করে আমাদের অবহিত করেন। তিনি বলেন, যাত্রীদের নিরাপত্তা অবশ্যই গুরুত্বপূর্ণ।

গত সপ্তাহে এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বোয়িংয়ের সাবেক প্রকৌশলী স্যাম সালেহপৌর সব ড্রিমলাইনারকে পরিষেবা থেকে সরিয়ে নিতে এবং উড়োজাহাজের ফিউসিলাজের ছোট ফাঁকাগুলো পরীক্ষা করার আহ্বান জানান।

বোয়িং-৭৭৭ ও বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঝুঁকি বিপর্যয়কর মাত্রায় পৌঁছেছে দাবি করে তিনি আরও বলেন, ড্রিমলাইনার উড়োজাহাজ নির্মাণের সময় দ্রুততার আশ্রয় নেওয়া হয়েছিল। ফলে ঝুঁকি বিপর্যয়কর মাত্রায় রয়েছে। আমি কখনই আমার পরিবারের সদস্যদের বোয়িং-৭৮৭-এ উঠতে দেব না।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, বোয়িংয়ের সাবেক প্রকৌশলী স্যাম সালেহপৌর চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান সংস্থা ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেন। এরপরই ফেডারেল অ্যাভিয়েশন তদন্ত শুরু করে।

এর আগে ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন নতুন ৭৩৭ ম্যাক্স জেটের সব ধরনের উড্ডয়ন দুবার বাতিল করেছিল। ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে সম্পূর্ণ নতুন চতুর্থ ও শেষ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ যুক্ত হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম