Logo
Logo
×

শেষ পাতা

প্রস্তাব উঠছে আজ

ঢাকায় ভবনের ফিটনেস যাচাইয়ে ‘থার্ড পার্টি’

Icon

মতিন আবদুল্লাহ

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ঢাকায় ভবনের ফিটনেস যাচাইয়ে ‘থার্ড পার্টি’

ঢাকার ভবনগুলোর দুর্ঘটনা রোধ ও নকশা অনুযায়ী নির্মাণ নিশ্চিত করতে ‘থার্ড পার্টি এন্ট্রি (টিপিই)’ নিয়োগ দেবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এজন্য সংশ্লিষ্ট সব আইন ও বিধি পর্যালোচনা করে গাইড লাইনও তৈরি করছে সংস্থাটি। আজ নগর উন্নয়ন কমিটির সভায় এই নীতিমালা অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে দ্রুততম সময়ের মধ্যে তার বাস্তবায়ন শুরু করবে রাজউক।

রাজউক সূত্রে জানা যায়, টিপিই’র মাধ্যমে ভবনের ফিটনেস যাচাই প্রতিবর্গফুট ২০ টাকা হারে ফি দিতে হবে। তবে একটি ভবনের ফিটনেস যাচাইয়ে সর্বনিম্ন ফি হবে ৫ লাখ টাকা। যাচাইয়ের পর ভবনটি ঝুঁকিপূর্ণ নয়, ঝুঁকিপূর্ণ, রেট্রোফিটিং বা পুনঃনির্মাণ করার সুপারিশ করবে। থার্ড পার্টির পরিদর্শকদের রাজউক পরিচয়পত্র দেবে, যা তাদের ইমারত পরিদর্শনের অধিকার দেবে। তবে অনুমোদনহীন ভবনগুলোর ফিটনেস যাচাই করা হবে কিনা, সেই সিদ্ধান্ত রাজউক গ্রহণ করবে।

সূত্রে আরও জানা যায়, ভবনসংক্রান্ত রাজউকের মাঠ পর্যায়ের কর্মকর্তা অথরাইজড অফিসার ও সহকারী অথরাইজড অফিসারের তত্ত্বাবধানে থাকবে ‘থার্ড পার্টি এন্ট্রি’ (টিপিই)। এ কর্মকর্তারা যেকোনো সময় টিপিইদের কার্যক্রম তদারকি করতে পারবেন। এসব কার্যক্রম তদারকি কৌশল শেখাতে তাদের প্রশিক্ষণের আওতায় আনবে রাজউক।

জানতে চাইলে রাজউক চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা যুগান্তরকে বলেন, অতি দ্রুত নগরায়ন ঘটছে ঢাকা ও আশপাশের এলাকায়। রাজউকের সীমিত জনবল দিয়ে সঠিকভাবে ভবনের নকশা যাচাই-বাছাই, নকশা অনুমোদন ও সরেজমিন নির্মাণকাজ পরিদর্শন কঠিন হয়ে পড়েছে। এতে করে ভবনের ত্রুটি থেকে যাচ্ছে। এজন্য থার্ড পার্টি প্রক্রিয়ায় যাওয়া ছাড়া কোনো উপায় নেই। তিনি আরও বলেন, নগরবাসীর সুরক্ষার কথা বিবেচনা করে ইমারতে নকশা যাচাই-বাছাই, ভবন পরিদর্শন সেবা দেওয়ার জন্য বাইরের পরামর্শ দাতা এবং থার্ড পার্টি প্রতিষ্ঠান নিয়োগ করা হবে। যাদের ইমারত সুরক্ষা নিশ্চিতের ক্ষেত্রে পরীক্ষিত বিশেষ দক্ষতা আছে নির্ধারিত প্রক্রিয়ায় মাধ্যমে তাদের নিয়োগ করা হবে।

থার্ড পার্টির কাজ ও ক্ষমতা : থার্ড পার্টি এন্ট্রি বা টিপিই প্রতিষ্ঠান রাজউকের বাইরে থেকে সহযোগী হিসাবে কাজ করবে। নির্মাণ নিয়ন্ত্রণ ও নির্মাণসংক্রান্ত কাজে সহযোগিতা দেবে। তাদের ততটুকু কাজ ও ক্ষমতা থাকবে, যতটুকু রাজউক তাদের দেবে। সময়ের সঙ্গে সঙ্গে তা পরিবর্তন হতে পারবে। যতদিন রাজউক পর্যাপ্ত সক্ষমতা অর্জন করতে পারবে না, ততদিন পর্যন্ত টিপিই প্রতিষ্ঠান নকশা যাচাই-বাছাই ও ইমারত পরিদর্শনের সেবা দিতে পারবে।

মূল্যায়নের আওতাভুক্ত ভবন : সরকারি ও স্বায়ত্তশাসিত ভবনগুলো নিজস্ব সংস্থার উদ্যোগে ফিটনেস যাচাই করতে হবে। আর রাজউকের নিয়োগ করা টিপিই বেসরকারি ভবনের ফিটনেস যাচাই-বাছাই করবে। প্রাথমিক পর্যায়ে স্বল্পসংখ্যক ভবন বেছে নেওয়া হবে। ধাপে ধাপে কাজের পরিধি বাড়ানো হবে। তবে অগ্রাধিকার দেওয়া হবে-বাণিজ্যিক ভবন, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, সিনেমা হল, কনভেনশন হল, মালটিপারপাস হল, শপিংমল, মার্কেট, সুপারশপ, গার্মেন্টস ও জরুরি কাজে ব্যবহৃত ভবনসমূহ।

ওয়ার্ডভিত্তিক ভবনের তালিকা : থার্ড পার্টি এন্টি (টিপিই) প্রতিষ্ঠানের মাধ্যমে ওয়ার্ডভিত্তিক ভবনের তালিকা প্রণয়ন করা হবে। ওই তালিকায় ভবনের হোল্ডিং নম্বর, কয়তলা, আয়তন, নির্মাণ অনুমোদনের সাল, ব্যবহারের ধরন ও ছবি থাকবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম