Logo
Logo
×

শেষ পাতা

বই মেলা ২০২৪

শেষ ছুটির দিনে বিক্রির ধুম

Icon

হক ফারুক আহমেদ

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেষ ছুটির দিনে বিক্রির ধুম

আজকের দিনসহ আর মাত্র তিনদিন। শেষ হবে অমর একুশে বইমেলা ২০২৪। সোমবার ছিল বইমেলার শেষ ছুটির দিন। এদিন মেলায় ছিল পাঠক আর পাঠক। জনস্রোতে অন্য ছুটির দিনে তুলনামূলক বই বিক্রি কম হলেও এদিন ছিল ভিন্ন। সবাই বই কিনেছেন। অনেকে ব্যাগ ভর্তি করে বই কিনে বাড়ি ফিরেছেন।

সোমবার শবেবরাত উপলক্ষ্যে ছুটির দিন থাকায় বইমেলার দ্বার খুলে দুপুর ১২টায়। দুপুর থেকেই মেলার দুয়ার বন্ধ হওয়া পর্যন্ত পাঠকদের উপচে পড়া ভিড় ছিল।

উত্তরা থেকে মেলায় আসা সবুজ আহসান বলেন, ছুটির দিন থাকায় মেলায় এসে কিছু বই কিনলাম। কাল থেকে অফিস থাকবে, আসতে পারব বলে আর মনে হয় না। আর অনলাইনে বই কিনলে দেখে কেনার মতো অনুভব আসে না। মেলায় আজব প্রকাশে সোমবার যেন সংগীতাঙ্গনের মানুষের মিলনমেলা বসেছিল। দেশের আলোচিত শিল্পী মাকসুদুল হক, সংগীতশিল্পী ন্যান্সি, শফিক তুহিন, কিশোরসহ আরও অনেকেই হাজির হয়েছিলেন এ আড্ডায়।

রোববারের নতুন বই : রোববার বইমেলায় নতুন বই এসেছে ২৪৬টি। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে পলাশ মাহবুবের ‘তিন দুরন্তের শিক্ষাসফর’, রুদ্র আরিফের গ্রন্থনা ও অনুবাদে সিনেঅলা ফোর, সাদিকুল নিয়োগী পন্নীর ‘আতশবাজি’। বাংলা একাডেমি এনেছে বিভূতিভূষণ মন্ডলের গবেষণা গ্রন্থ ‘খুলনায় বঙ্গবন্ধু’, আককাস মাহমুদের আলোকচিত্র ‘রমনার ছায়াছবি’, ইমতিয়ার শামীমের ছোটগল্প ‘সোনালু সোনালু যত স্বপ্নদাহ’, তারেক মাহমুদের উপন্যাস ‘যাপিত জীবন’, মাহবুব নাহিদের উপন্যাস ‘বাজিঘর’, বিমল গুহের আত্মজীবনী ‘কিশোরবেলা’, সেলিনা হোসেনের মুক্তিযুদ্ধবিষয়ক ‘বধ্যভূমিতে বসন্ত বাতাস’, শওকত ওসমানের মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ‘জয় বাংলার জয়’, সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘পুঁজিবাদের দুঃশাসন’।

মেলা মঞ্চের আয়োজন : বিকাল সাড়ে ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় আবুবকর সিদ্দিক এবং স্মরণ : আজিজুর রহমান আজিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ফরিদ আহমদ দুলাল এবং কামরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন মামুন মুস্তাফা, তৌহিদুল ইসলাম, মো. মনজুরুর রহমান এবং আনিস মুহম্মদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি আসাদ মান্নান।

লেখক বলছি : লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন প্রাবন্ধিক সরকার আবদুল মান্নান, কবি ইউসুফ রেজা, কথাসাহিত্যিক ও অনুবাদক দিলওয়ার হাসান এবং কথাসাহিত্যিক মোস্তফা তারিকুল আহসান।

বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন মঞ্চের আয়োজন : এই মঞ্চে সাম্প্রতিক বাংলা কবিতা বিষয়ে বৈঠকে অংশগ্রহণ করেন সঞ্জীব পুরোহিত, তারেক রেজা, জাহিদ সোহাগ, আফরোজা সোমা, আহমেদ শিপলু, রাদ আহমদ এবং সৈয়দ জাহিদ হাসান। সঞ্চালনা করেন ফারহান ইশরাক ও খালিদ মারুফ।

সাংস্কৃতিক অনুষ্ঠান : সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মুহাম্মদ সামাদ, শামীম রেজা, রহীম শাহ, নভেরা হোসেন এবং ইমরান পরশ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ম ম জুয়েল, আরিফ হাসান, আলম আরা জুই। সংগীত পরিবেশন করেন শিল্পী মোস্তাক আহমেদ, বাউল আব্দুর রহমান প্রমুখ।

গুণিজন স্মৃতি পুরস্কার : অমর একুশে বইমেলা ২০২৪ উপলক্ষ্যে বাংলা একাডেমি পরিচালিত চিত্তরঞ্জন সাহা, মুনীর চৌধুরী, রোকনুজ্জামান খান দাদাভাই ও শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কারের নামের তালিকা ঘোষণা করেছে বাংলা একাডেমি।

সোমবার সন্ধ্যায় বাংলা একাডেমি এক অফিস আদেশে এ নাম ঘোষণা করে।

এতে বলা হয়, ২০২৩ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার ২০২৪ দেওয়া হলো। ২০২৩ সালে প্রকাশিত গ্রন্থের মধ্য থেকে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য মনজুর আহমদ রচিত ‘একুশ শতকে বাংলাদেশ : শিক্ষার রূপান্তর’ গ্রন্থের জন্য প্রথমা প্রকাশন, মঈন আহমেদ রচিত ‘যাত্রাতিহাস: বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত’ গ্রন্থের জন্য ঐতিহ্য এবং আলমগীর সাত্তার রচিত ‘কিলো ফ্লাইট’ গ্রন্থের জন্য জানিম্যান বুকসকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২৪ দেওয়া হলো। ২০২৩ সালে গুণমান বিচারে সর্বাধিক শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য ময়ূরপঙ্খিকে রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার ২০২৪ দেওয়া হলো।

অমর একুশে বইমেলা ২০২৪ উপলক্ষ্যে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসাবে বেঙ্গল বুকস (এক ইউনিট), নিমফিয়া পাবলিকেশন (দুই-চার) ও অন্যপ্রকাশকে (প্যাভেলিয়ন) কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২৪ দেওয়া হলো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম