Logo
Logo
×

শেষ পাতা

প্রথমবার জনপ্রশাসনে ১০ জন

সরকারি প্রতিষ্ঠানে শুরু হচ্ছে ইন্টার্নশিপ

চাকরিতে অগ্রাধিকার গণ্য হবে না

Icon

আমিরুল ইসলাম

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সরকারি প্রতিষ্ঠানে শুরু হচ্ছে ইন্টার্নশিপ

জনপ্রশাসন মন্ত্রণালয় ৩ মাস মেয়াদে ১০ জনকে ইন্টার্নশিপ দেওয়ার ঘোষণা দিয়েছে। সরকারি প্রতিষ্ঠানে এটিই প্রথম ইন্টার্নশিপ। একজন গ্র্যাজুয়েট সরকারি প্রতিষ্ঠানে একটির বেশি ইন্টার্নশিপের আবেদন করতে পারবেন না।

ইন্টার্নশিপ চলাকালে প্রতি মাসে ১০ হাজার টাকা করে ভাতা প্রদান করা হবে। সফলভাবে কোর্স সম্পন্ন করা ইন্টার্নকে সনদ দেওয়া হবে। তবে এ সনদ কোনো প্রতিষ্ঠানে স্থায়ী, অস্থায়ী কিংবা অন্য কোনো চাকরির ক্ষেত্রে প্রাধিকার কিংবা অগ্রাধিকার হিসাবে গণ্য হবে না।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী যুগান্তরকে বলেন, নীতিমালা তৈরির পর আমরাই প্রথম ১০ জনকে ৩ মাসের ইন্টার্নশিপ দেওয়ার বিজ্ঞপ্তি দিয়েছি। এখন আমাদের অনুসরণে অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ এ কার্যক্রম শুরু করবে।

নীতিমালার কপি ইতোমধ্যে সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে। আগামী দিনে ইন্টার্নশিপের সময় এবং ইন্টার্নদের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। সে ক্ষেত্রে সময়টা ৬ মাস করা হবে। সংখ্যাটা ৪০-৫০ হতে পারে।

সিনিয়র সচিব আরও বলেন, দেশে শিক্ষিত যুবকদের মধ্যে সরকার ও সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে ধারণা বা জ্ঞানের ঘাটতি রয়েছে। তাদের জিজ্ঞেস করলে বলতে পারে না সরকারের কোন মন্ত্রণালয়ের কাজ কি। সরকারি কি এ ধরনের সাধারণ প্রশ্নের উত্তর অনেকে দিতে পারেন না। ইন্টার্নশিপ তাদের সে ঘাটতি পূরণে সহায়ক হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব যুগান্তরকে জানান, বিসিএসের ভাইভা পরীক্ষায় একজন চাকরিপ্রত্যাশীকে প্রশ্ন করা হয়েছিল, উপজেলা পর্যায়ে সরকারের প্রতিনিধির পদবি কি? তিনি জবাব দিয়েছেন উপজেলা চেয়ারম্যান। প্রকৃতপক্ষে জবাব হবে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)। সরকার বলতে কি বোঝেন?

জবাবে তিনি বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী থেকে ইউনিয়ন/ওয়ার্ড পর্যায়ের চতুর্থ শ্রেণির কর্মচারী পর্যন্ত যারা রাষ্ট্রের বেতন গ্রহণ করেন এবং জনগণকে সেবা প্রদান করেন তাদের সবাইকে একসঙ্গে সরকার বলা হয়।

রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞায় সরকার হলো রাষ্ট্রের একটি কার্যনির্বাহী মাধ্যম যার সাহায্যে রাষ্ট্রের সব কাজকর্ম নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। উপজেলা পর্যায়ে প্রশাসন ক্যাডারের সর্বনিম্ন পদ কি?

জবাবে তিনি বলেছেন, উপজেলা নির্বাহী অফিসার। জবাব হচ্ছে সহকারী কমিশনার ভূমি (এসি-ল্যান্ড)। অর্থাৎ সরকার এবং প্রশাসন সম্পর্কে অনেক শিক্ষিত যুবক-যুবতীর স্বচ্ছ ধারণার অভাব রয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ ইন্টার্নশিপ এসব বিষয়ে পরিষ্কার ধারণা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইন্টার্নশিপের বিষয় হচ্ছে-রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়।

এ কোর্সের অংশ হিসাবে ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনাও থাকছে। যারা রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন তারা ইন্টার্নশিপের জন্য আবেদন করবেন।

ইন্টার্নদের জন্য বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক/স্নাতকোত্তর অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ইন্টার্নশিপ পরীক্ষায় অংশ নেবেন। ডিগ্রি অর্জনের দুই বছরের মধ্যে আবেদন করতে হবে।

ইন্টার্নশিপ নীতিমালা ২০২৩ এর অধীনে একজন প্রার্থী শুধু একবার ইন্টার্নশিপ করতে পারবেন। কেউ কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকা অবস্থায় ইন্টার্নশিপ করতে চাইলে কর্তৃপক্ষের অনাপত্তিপত্র জমা দিতে হবে। নির্বাচিত প্রার্থীকে একটি ঘোষণাপত্র ও চুক্তিপত্রে স্বাক্ষর করতে হবে। প্রত্যেক ইন্টার্নের জন্য একজন করে সুপারভাইজার থাকবেন এবং তার অধীনে এ কোর্স সম্পন্ন করতে হবে।

ইন্টার্ন চলাকালে সে কোনো কর্মে নিয়োজিত এমন কোনো প্রত্যয়ন দেওয়া হবে না। তবে সফলভাবে ইন্টার্নশিপ সম্পন্ন করলে সনদ দেওয়া হবে। ১৫ মার্চের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ইন্টার্নশিপে অংশ নিতে আবেদন করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম