Logo
Logo
×

শেষ পাতা

বই মেলা ২০২৪

স্টল বরাদ্দ নিয়ে প্রশ্ন

Icon

হক ফারুক আহমেদ

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্টল বরাদ্দ নিয়ে প্রশ্ন

অমর একুশে বইমেলায় অংশগ্রহণের নীতিমালায় বলা আছে, প্রতিটি প্রকাশনীর অন্তত ২৫টি মানসম্পন্ন প্রকাশিত বই থাকতে হবে। প্রকাশনা হিসাবে ব্যবসার ট্রেড লাইসেন্স থাকতে হবে। আয়কর দিতে হবে। কিন্তু বইমেলায় বেশকিছু প্রকাশনা প্রতিষ্ঠান স্টল পেয়েছে যাদের ২৫টি মানসম্পন্ন বই নেই। মেলায় স্পোকেন ইংলিশ, ইংরেজি, অঙ্ক বা কম্পিউটার শেখার বই বিক্রি হচ্ছে। বেশ কয়েকজন জ্যেষ্ঠ প্রকাশক এরকম দু-একটি প্রকাশনী স্টল পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। তার মধ্যে মুক্তধারা নিউইয়র্কের স্টল পাওয়ায় বাংলা একাডেমির সমালোচনা করেছেন আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি ও অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

এদিকে ১২ ফেব্রুয়ারি টাস্কফোর্সের সদস্যদের মেলা প্রাঙ্গণ পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে, পরিদর্শনের সময় সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে রাবেয়া বুক হাউজ, সম্প্রীতি প্রকাশ, মাইক্রোটেক পাবলিকেশন্স, মাহী প্রকাশনী ও বাংলাদেশ পাবলিশার্স স্টলে বেশিরভাগ অন্য প্রকাশনা সংস্থার, পাইরেটেড ও আইএসবিএন নম্বরবিহীন বই প্রদর্শন ও বিক্রয় করতে দেখা যায়। এছাড়া সুপ্ত পাবলিকেশনে বইয়ের বাইরে অন্যান্য নোট, প্যাড ও ডায়েরি প্রদর্শন ও বিক্রয় করতে এবং কিংবদন্তি পাবলিকেশন স্টলের বাইরে চলাচলের রাস্তায় এবং আশপাশে লোকসমাগম করে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেখা যায়। এমতাবস্থায়, ওই ৭টি স্টলকে নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাই। প্রতিবেদনটি বাংলা একাডেমির মহাপরিচালক এবং অমর একুশে বইমেলা পরিচালনা কমিটির সভাপতি কবি নূরুল হুদা বরাবর পাঠানো হয়। এ প্রতিবেদনের কয়েকদিন পর অভিযুক্ত প্রকাশনাগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। কিন্তু অভিযোগকারীরা বলছেন, বাংলা একাডেমি প্রতিবছর শুধু এটুকুতেই সীমাবদ্ধ থাকে। পরের বছর ঠিকই আবার তাদের স্টল দেয়।

এ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, এখন আমার হাতে সময় নেই। পরে কথা বলব।

আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি বলেন, ২৫টি মানসম্মত বই নেই এমন প্রকাশনীকে কিভাবে স্টল বরাদ্দ দেওয়া হচ্ছে? এসব স্টল বরাদ্দ দিয়ে মেলার পরিবেশ নষ্ট করা হচ্ছে।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, মুক্তধারা নিউইয়র্কের ব্যবসা করার জন্য বাংলাদেশে কোনো ট্রেড লাইসেন্স নেই, টিন নম্বর নেই, এমনকি ২৫টি মানসম্মত বইও নেই। এত নিয়ম লঙ্ঘন করে তারা কিভাবে বইমেলায় অংশ নেয়? কয়েক বছর থেকে দেখছি, নীতিমালার বাইরে গিয়ে বাংলা একাডেমি স্টল বরাদ্দ দিচ্ছে।

এ বিষয়ে বইমেলার সদস্য সচিব কেএম মুজাহিদুল ইসলাম বলেন, যেসব প্রকাশনা প্রতিষ্ঠানের অনিয়মের অভিযোগ উঠেছে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। নিউইয়র্ক মুক্তধারার যে ২৫টি বই নেই এটা আমার জানা ছিল না। মহাপরিচালককে বিষয়টি জানাব।

দুদিন বাড়ানোর দাবি : বইমেলার সময় আরও দুদিন বাড়ানোর দাবি করে শনিবার বাংলা একাডেমির মহাপরিচালককে চিঠি দিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক বিক্রেতা সমিতি। চিঠিতে বলা হয়, বইমেলা শুরুর প্রথম ৩ দিন মেলা প্রাঙ্গণের প্রস্তুতি ও বৃষ্টিজনিত সমস্যার কারণে প্রকাশকরা যথাযথভাবে বিক্রি শুরু করতে পারেননি। সে কারণে অনেকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। ১, ২ মার্চ শুক্র ও শনিবার হওয়ায় এ দুদিন বইমেলার সময় বৃদ্ধির অনুরোধ করছি।

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব মুজাহিদুল বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ১ মার্চ থেকে সোহরাওয়ার্দী উদ্যান অংশে নানা অনুষ্ঠান থাকে। এছাড়া গণপূর্ত বিভাগ মাঠের সংস্কার কার্যক্রমের জন্য ১ মার্চের আগে মেলার মাঠ ছেড়ে দিতে বলেছে। বইমেলার বিষয়ে ডিএমপিরও কিছু নির্দেশনা রয়েছে। সময় বৃদ্ধির বিষয়টি বইমেলার একক সিদ্ধান্ত নয়। প্রকাশকদের আবেদনটি সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠিয়ে দেব। কোনো সিদ্ধান্ত হলে মন্ত্রণালয় থেকেই হবে।

মোড়ক উন্মোচনে স্বাস্থ্যমন্ত্রী : রোববার বিকাল সাড়ে ৫টায় বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে ঝুমঝুমি প্রকাশনের সামনে জ্যেষ্ঠ সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বলের ‘যাপিত জীবনের গল্প’ বইয়ের মোড়ক উন্মোচন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সাংবাদিক আরিফ সোহেলের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ, ক্র্যাবের সভাপতি কামরুজ্জামান খান, ঝুমঝুমি প্রকাশনীর প্রকাশক শায়লা রহমান তিথি প্রমুখ।

নতুন বই : এদিন প্রথমা থেকে এসেছে আসিফ নজরুলের উপন্যাস ‘আমি আবু বকর’, আগামী থেকে প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন রচিত ‘শেখ মুজিব : বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’, ঐতিহ্য থেকে দ্বিতীয় সৈয়দ হকের ‘মেঘ ও বাবার কিছু কথা’, অন্যপ্রকাশ থেকে ‘অন্যতমা অন্যদিকে যায়’, বিশ্বসাহিত্য ভবন প্রকাশনী থেকে কাজী শাহজাহানের ‘শব্দঘরে বন্দী জীবন’।

বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। আলোচনা করেন লুভা নাহিদ চৌধুরী ও এম আবদুল আলীম। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী।

এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক মানিক মোহাম্মদ রাজ্জাক, শিশুসাহিত্যিক রোমেন রায়হান, কবি সৈকত হাবিব ও গীতিকবি মনোরঞ্জন বালা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি কামাল চৌধুরী, মুস্তাফিজ শফি, নজমুল হেলাল, মাহবুবা ফারুক, রাকীব হাসান, রিশাদ হুদা ও নাজমা আহমেদ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম