Logo
Logo
×

শেষ পাতা

চট্টগ্রামের ১১ আসন

নৌকা-লাঙ্গলের চ্যালেঞ্জ স্বতন্ত্র প্রার্থীরা

কোনোটিতে দ্বিমুখী, কোনোটিতে ত্রিমুখী লড়াইয়ের আভাস

Icon

মজুমদার নাজিম উদ্দিন, চট্টগ্রাম

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নৌকা-লাঙ্গলের চ্যালেঞ্জ স্বতন্ত্র প্রার্থীরা

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের মধ্যে ৯টিতে নৌকার প্রতিপক্ষ আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা। এছাড়া সমঝোতার ভিত্তিতে জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া দুটি আসনেও আওয়ামী লীগের স্বতন্ত্ররা লাঙ্গলের মূল প্রতিদ্বন্দ্বী। এসব আসনের কোনোটিতে দ্বিমুখী এবং কোনোটিতে ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

বিএনপি নির্বাচনে না থাকলেও নৌকা-লাঙ্গলের প্রার্থীদের শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। বেশ কটি আসনে ভোটের হিসাব-নিকাশে নৌকার চেয়ে স্বতন্ত্র প্রার্থী এগিয়ে রয়েছেন। নির্বাচনি প্রচারণা চলাকালেও দলীয় স্বতন্ত্র প্রার্থী থাকা আসনগুলোতে বেশ উত্তাপ লক্ষ্য করা গেছে।

পটিয়া, বাঁশখালী ও সাতকানিয়ায় ঘটেছে একাধিক সহিংসতা। আজ ভোটগ্রহণের দিনও সেই উত্তেজনার প্রভাব থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নগরী ও জেলার অর্ধেকেরও বেশি কেন্দ্রকে এরই মধ্যে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব কেন্দ্রে বাড়তি নজরদারি থাকবে বলে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে।

চট্টগ্রামে ১৬টি সংসদীয় আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ন্যাপ, বাংলাদেশ কংগ্রেস, এনপিপি, ইসলামী ঐক্যজোট, বিএনএফ, তৃণমূল বিএনপি, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, কল্যাণ পার্টিসহ বিভিন্ন দল এবং স্বতন্ত্র মিলিয়ে ১২৫ জন প্রার্থী ভোটযুদ্ধে আছেন। মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন।

নগরী ও আশপাশের এলাকা নিয়ে গঠিত ছয়টি আসনের মধ্যে চারটিতে লড়াই হবে। এর মধ্যে চট্টগ্রাম-৫ এ (হাটহাজারী) নৌকার প্রার্থী নেই। আওয়ামী লীগ আসনটি সমঝোতার ভিত্তিতে জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে। এখানে লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী দলটির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। তিনি আসনটির বর্তমান এমপি।

এ পর্যন্ত ছয়বার এমপি হয়েছেন আনিসুল। তার সপ্তমবারের মতো এমপি হওয়ার পথে বাধা স্বতন্ত্র প্রার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি মুহাম্মদ শাহজাহান চৌধুরী (কেটলি)।

চট্টগ্রাম-৮ (নগরীর চান্দগাঁও-বোয়ালখালী) আসনটিও জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হয়েছে। এখানে জাতীয় পার্টি থেকে লড়ছেন প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ (লাঙ্গল)।

নৌকা না থাকলেও এ আসনে নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম (কেটলি) ও সদস্য বিজয় কুমার চৌধুরী (ফুলকপি) স্বতন্ত্র হিসাবে নির্বাচন করছেন। এই তিনজনের মধ্যে ত্রিমুখী লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

চট্টগ্রাম-১০ (হালিশহর-ডবলমুরিং) আসনে নৌকার প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চুর সঙ্গে স্বতন্ত্র প্রার্থী চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলমের (ফুলকপি) প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলেছে। এ আসনে সাবেক যুবলীগ নেতা ফরিদ মাহমুদও আছেন কেটলি প্রতীক নিয়ে।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে বর্তমান সংসদ-সদস্য এম আবদুল লতিফ এবারও নৌকার মাঝি। তাকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন আওয়ামী লীগ নেতা জিয়াউল হক সুমন (কেটলি)।

এছাড়া চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে মাহবুব উর রহমান। তার সামনে বড় বাধা নিজ দলেরই স্বতন্ত্র প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ গিয়াস উদ্দীন (ঈগল)।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে আওয়ামী লীগের সাবেক সংসদ-সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার নৌকা পেয়েছেন। তার মূল প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগের একসময়ের প্রভাবশালী নেতা তরমুজ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হোসাইন মো. আবু তৈয়ব ও বাংলাদেশ সুপ্রীম পার্টির চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দিন আহমদ (একতারা)।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) নৌকার প্রার্থী বর্তমান সংসদ-সদস্য মাহফুজুর রহমান। এখানে স্বতন্ত্র প্রার্থী স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি মো. জামাল উদ্দিন চৌধুরী (ঈগল) শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে এবার নৌকা নিয়ে নির্বাচন করছেন মোতাহেরুল ইসলাম চৌধুরী। টানা তিনবারের সংসদ-সদস্য জাতীয় সংসদের বর্তমান হুইপ সামশুল হক চৌধুরী নৌকাবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তার প্রতীক ঈগল। ১৫ বছরে সামশুল হক এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড করেছেন। তাই এখানে স্বতন্ত্র প্রার্থীর অবস্থান শক্তিশালী।

চট্টগ্রাম-১৪ চন্দনাইশে নৌকার প্রার্থী সংসদ-সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরীর সঙ্গে লড়াই হবে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবদুল জব্বার চৌধুরীর (ট্রাক)।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে নৌকা নিয়ে লড়ছেন বর্তমান সংসদ-সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন। তার মূল প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ নেতা সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মোতালেব (ঈগল)।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে লড়াই হতে পারে ত্রিমুখী। বর্তমান সংসদ-সদস্য নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর সামনে বড় চ্যালেঞ্জ নিজ দলের দুই স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমান (ঈগল) ও আবদুল্লাহ কবির (ট্রাক)।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম