Logo
Logo
×

শেষ পাতা

বরিশালে ৩৩ মনোনয়নপত্র বাতিল

জটিলতায় পংকজ-শাম্মি সাদিক হটানোর চেষ্টা

১ শতাংশ ভোটারের তালিকায় জালিয়াতির অভিযোগে বাতিল

Icon

আকতার ফারুক শাহিন, বরিশাল

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জটিলতায় পংকজ-শাম্মি সাদিক হটানোর চেষ্টা

বৈধতা নিয়ে প্রশ্ন উঠায় মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) আসনের নৌকার প্রার্থী ড. শাম্মি আহম্মেদের। একই আসনে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের বর্তমান এমপি পংকজ দেবনাথের মনোনয়নপত্রের বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি রিটার্নিং অফিস। বরিশাল-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর বিরুদ্ধেও রিটার্নিং দপ্তরে অভিযোগ করা হয়েছে। তাদের বিরুদ্ধে উঠা অভিযোগ যাচাই শেষে সিদ্ধান্ত দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা শহিদুল ইসলাম।

এদিকে, মনোনয়নপত্র বাতিল হওয়ায় রিটার্নিং অফিসে ঝালকাঠী-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের মনিরুজ্জামান মনির আপিল করেছেন। এখানে আওয়ামী লীগের প্রথম মনোনয়ন পাওয়া বিএইচ হারুন এমপির মনোনয়নপত্র বাতিলের পাশাপাশি নৌকায় উঠা শাহজাহান ওমরের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিন রোববার বরিশাল বিভাগের ছয় জেলার ২১ নির্বাচনি এলাকার ৩৩টি মনোনয়নপত্র বাতিল করেন সংশ্লিষ্ট জেলার রিটার্নিং অফিসাররা। এসব আসনে প্রার্থী হতে ১৭৩ জন মনোনয়নপত্র দাখিল করেন। এছাড়া বেশকিছু মনোনয়নপত্রের ব্যাপারে কোনো সিদ্ধান্ত না দিয়ে স্থগিত রেখেছে রিটার্নিং অফিস। ছোটখাটো ত্রুটি-বিচ্যুতির কারণে এগুলো স্থগিত এবং প্রয়োজনীয় কাগজপত্র পাওয়ার পর সিদ্ধান্ত দেওয়া হবে। যাচাই-বাছাইয়ের প্রথম দিন বাতিল হওয়া মনোনয়নপত্রের মধ্যে সংখ্যাগত দিক দিয়ে সর্বোচ্চ অবস্থানে রয়েছে পিরোজপুর জেলা। এ জেলার তিনটি আসনে ১০টি মনোনয়নপত্র বাতিল হয়েছে। এছাড়া বরিশাল জেলার ছয়টি নির্বাচনি এলাকায় ছয়টি, ভোলায় ৪টি নির্বাচনি এলাকায় দুটি, ঝালকাঠীর দুটি নির্বাচনি এলাকায় সাতটি ও পটুয়াখালীর চারটি নির্বাচনি এলাকার চারটি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

পটুয়াখালী-১ (সদর-মির্জাগঞ্জ-দুমকী) আসনে জাতীয় পার্টির প্রার্থী রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র প্রথমে স্থগিত করেন রিটার্নিং অফিসার। পটুয়াখালী-২১ সার্কেলের সহকারী কর কমিশনার মাসুদ রানার অভিযোগের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। অভিযোগ-রুহুল আমিনের কাছে ৮৮ লাখ ৬৯ হাজার ৮১১ টাকা কর বকেয়া রয়েছে। পরে রুহুল আমিনের পক্ষে কর পরিশোধের প্রমাণ দাখিল করা হলে স্থগিতের সিদ্ধান্ত বাতিল করে বৈধ ঘোষণা হয় তার মনোনয়ন।

বরিশাল-৪ আসনে নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মি আহম্মেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্ব ও বাংলাদেশি পাসপোর্ট জালিয়াতির অভিযোগ করেন বর্তমান এমপি ও স্বতন্ত্র প্রার্থী পংকজ দেবনাথ। তিনি বলেন, ২৯ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের দিন পর্যন্ত ড. শাম্মির অস্ট্রেলিয়ার নাগরিক ও ভোটার থাকার প্রমাণ রয়েছে। তিনি অস্ট্রেলিয়ার নাগরিকত্ব ছেড়েছেন বা ছাড়ার আবেদন করেছেন-এমন কোনো কাগজপত্র মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করেননি। এছাড়া ড. শাম্মির জাতীয় পরিচয়পত্রের বিপরীতে বাংলাদেশি পাসপোর্ট ইস্যুরও প্রমাণ নেই। এ সময় রিটার্নিং কর্মকর্তার কাছে ড. শাম্মির বিদেশি পাসপোর্টের নম্বরসহ অভিযোগ সংশ্লিষ্ট সব প্রমাণ হস্তান্তর করেন পংকজ। একই সময়ে এমপি পঙ্কজের মনোনয়নপত্রও বাতিলের দাবি জানান শাম্মি অনুসারী আওয়ামী লীগ নেতারা। পরিবহণ ব্যবসায় জড়িত পংকজ তার হলফনামায় ওই ব্যবসায় তার অংশ ও বিনিয়োগের পরিমাণ উল্লেখ করেননি বলে অভিযোগ ছিল তাদের।

যাচাই-বাছাই চলাকালে বরিশাল-৫ আসনের নৌকার প্রার্থী পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের অনুসারী নগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম অভিযোগ করেন-স্বতন্ত্র প্রার্থী সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর বিরুদ্ধে। অভিযোগে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে সাদিক আবদুল্লাহর স্ত্রী লিপি আবদুল্লাহর নামে বাড়ি-সম্পত্তি রয়েছে। এ তথ্য হলফনামায় উল্লেখ করা না হলে তার মনোনয়নপত্র বাতিল করা হোক। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনজনের মনোনয়নপত্রের ব্যাপারে পরে সিদ্ধান্ত দেবেন বলে জানান রিটার্নিং অফিসার।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগ সভাপতি শামসুল আলম চুন্নুর মনোনয়নপত্র স্থগিত রাখে রিটার্নিং অফিস। ঋণখেলাপির অভিযোগ থাকায় তার মনোনয়নপত্র স্থগিত রাখার পাশাপাশি তিনি যে খেলাপি নন সেই প্রমাণ দাখিল করতে বলা হয়েছে।

ঝালকাঠীর দুটি আসনে সাতজনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এরমধ্যে আলোচিত প্রার্থী ঝালকাঠী-১ আসনের মনিরুজ্জামান মনির। স্বতন্ত্র প্রার্থী হিসাবে দাখিল করা ভোটার সমর্থনের স্বাক্ষরে ত্রুটি পাওয়ায় তা বাতিলের সিদ্ধান্ত জানায় রিটার্নিং অফিস। জানতে চাইলে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য মনির বলেন, এটা সামান্য ভুল বোঝাবুঝি। আমি আপিল করেছি। আশা করি সোমবারের মধ্যে সমস্যার সমাধান হয়ে যাবে। মনিরের আসনে নৌকার প্রার্থী হয়ে নির্বাচন করছেন বিএনপি থেকে আসা শাহজাহান ওমর।

বরগুনার দুটি আসনে ২২টি মনোনয়নপত্রের মধ্যে চারটি বাতিল ও একটি স্থগিত রাখা হয়েছে। তাদের মধ্যে বরগুনা-১ (সদর-আমতলী-তালতলী) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়নপত্র দাখিল করেন সাবেক ছাত্রলীগ নেতা খলিলুর রহমান। ১ শতাংশ ভোটারের স্বাক্ষরে জালিয়াতি ও মৃত ভোটারের নাম উল্লেখসহ স্বাক্ষর থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়। পটুয়াখালীর চারটি আসনে ২৮টি মনোনয়নপত্রের মধ্যে চারটি বাতিল হয়েছে। স্থগিত ১০ প্রার্থীর ব্যাপারে সোমবার সিদ্ধান্ত জানাবে রিটার্নিং অফিস। পটুয়াখালী-২ (বাউফল) আসনে মনোনয়নপত্র স্থগিত থাকা আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য হাসিব আলম তালুকদারকে ত্রুটি সংশোধন করে কাগজ জমা দিতে বলা হয়েছে। এ আসনে নৌকার প্রার্থী বর্তমান এমপি আ স ম ফিরোজ। এছাড়া ভোলার চারটি আসনে ২০টি মনোনয়নপত্রের মধ্যে দুটি ও পিরোজপুরের তিনটি আসনে ৩৩টির মধ্যে ১০টি বাতিল করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম