Logo
Logo
×

শেষ পাতা

বরিশালে বিতর্কিতদের মনোনয়ন গুঞ্জনে ক্ষোভ

সতেরোর চোদ্দটিতেই সাবেক হুকুম বহাল?

Icon

আকতার ফারুক শাহিন, বরিশাল

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সতেরোর চোদ্দটিতেই সাবেক হুকুম বহাল?

বরিশালের ২১ নির্বাচনি এলাকার ১৭টিতে রয়েছে আওয়ামী লীগের এমপি। এরমধ্যে মাত্র ৩টি আসনে আসছে পরিবর্তন। বাকি ১৪টিতেই থাকছেন বর্তমানরা। এমনই আভাস মিলেছে দলের মনোনয়ন বোর্ড সূত্রে। যদিও এ ব্যাপারে সরাসরি মুখ খুলছেন না কেউ।

তবে বোর্ডেরই একাধিক সূত্র নিশ্চিত করেছে বিষয়টি। পরিবর্তনের তালিকায় থাকা আসনগুলো হলো বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া), বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) ও বরগুনা-২ (বামনা-বেতাগী-পাথরঘাটা)।

সর্বশেষ জাতীয় নির্বাচনে বরিশালের ৪টি আসন জোটের শরিক দলগুলোকে ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। এবারও এই ৪টি আসনই তাদের দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। অবশ্য এসব আসনেও নৌকার প্রার্থী চূড়ান্ত করেছে দলটি। তাদের নামও ঘোষণা হতে পারে আজ। জোটের আসন ভাগাভাগি চূড়ান্ত হওয়ার পর এরা মনোনয়ন প্রত্যাহার করে নেবেন। নয়তো এই ৪ জনকে দেওয়া হবে না প্রতীকের চিঠি।

এদিকে মনোনয়নের তালিকায় বিতর্কিতদের থাকার গুঞ্জনে অসন্তোষ দেখা দিয়েছে ২-১টি এলাকায়। আনুষ্ঠানিক ঘোষণার পর যা বিক্ষোভে রূপও নিতে পারে। বোর্ডের শুক্রবারের বৈঠকেই চূড়ান্ত হয় বরিশাল বিভাগের মনোনয়ন।

যদিও কারা মনোনয়ন পেল তা গোপন রাখছে আওয়ামী লীগ। ৩০০ আসনে মনোনয়ন প্রাপ্তদের তালিকা একসঙ্গে প্রকাশ হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তারপরও বিভিন্ন সূত্রে মিলছে মনোনয়নপ্রাপ্তদের তালিকা। যেখানে নাম নেই বরিশালের বর্তমান ৩ এমপির।

এরা হলেন-বরিশাল-২ এর এমপি শাহে আলম, বরিশাল-৪ এর পঙ্কজ দেবনাথ ও বরগুনা-২ এর শওকত হাচানুর রহমান রিমন।

এই ৩ জনের জায়গায় কারা মনোনয়ন পাচ্ছেন তাও নিশ্চিত করেছে নির্ভরযোগ্য সূত্র। এরা হলেন-বরিশাল-২ আসনে সাবেক এমপি অ্যাড. তালুকদার মো. ইউনুস, বরিশাল-৪ আসনে দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মি আহম্মেদ ও বরগুনা-২ আসনে সংরক্ষিত আসনের বর্তমান এমপি নাদিরা সুলতানা। সব ঠিক থাকলে এদের নাম ঘোষিত হবে আজকের মনোনয়ন তালিকায়।

মনোনয়ন বোর্ডের নিভরযোগ্য সূত্র জানিয়েছে, সভার শুরুতেই পুত্র-কন্যা কিংবা আত্মীয়ের জন্য কোনো সুপারিশ না করতে বোর্ড সদস্যদের বলে দেওয়া হয়।

আলোচনা শুরু হলে বরিশাল-২ এর এমপি শাহে আলমের বিরুদ্ধে সংখ্যালঘুদের জমি দখল ও উন্নয়ন কর্মকাণ্ডে পার্সেন্টিজ আদায়ের অভিযোগ করেন এক সদস্য। এছাড়া দলে সৃষ্টি করা কোন্দলে ১০ জন নেতাকর্মী নিহত ও অনিয়ম-দুর্নীতির বহু অভিযোগ আগে থেকেই ছিল এমপি পঙ্কজের বিরুদ্ধে।

একইভাবে কথায় কথায় নারীসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও দলীয় নেতাকর্মীদের মারধর, পিতা খলিলুর রহমানের মুক্তিযুদ্ধ বিরোধী কর্মকাণ্ড এবং জমি দখলের নানা অভিযোগে বছরজুড়ে মিডিয়ার শিরোনামে ছিলেন এমপি রিমন। এই ৩ জনের স্থলে মনোনয়নের তালিকায় আসা অ্যাড. তালুকদার মো. ইউনুস এর আগে ২ বার ছিলেন সংসদ সদস্য।

ছাত্রলীগ থেকে রাজনৈতিক জীবন শুরু হওয়া মুক্তিযোদ্ধা ইউনুস বর্তমানে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। পরপর ২ বার এমপি থাকাকালে অনিয়ম-দুর্নীতির তেমন অভিযোগও ওঠেনি তার বিরুদ্ধে। সংরক্ষিত মহিলা আসনের এমপি নাদিরা সুলতানার স্বামী গোলাম সবুর টুলু ছিলেন বরগুনা-২ আসনের সংসদ-সদস্য। ১৫ আগস্টের বর্বরতম রাতে টুলুর আত্মীয় আব্দুর নঈম রিন্টু নিহত হন শহিদ আব্দুর রব সেরনিয়াবাতের বাসভবনে।

সড়ক দুর্ঘটনায় টুলুর মৃত্যুর পর উপনির্বাচনে এই আসনে এমপি হন রিমন। এছাড়া ড. শাম্মির বাবা ছিলেন বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি এবং ৩ বারের এমপি।

বরিশাল অঞ্চলে ৪টি আসনে বর্তমানে রয়েছে মহাজোটের শরিক দলগুলোর এমপি। এরা হলেন বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু, বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে একই দলের নাসরিন জাহান রত্না, পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে বিএনপি থেকে জাতীয় পার্টিতে আসা রুস্তুম আলী ফরাজী এবং পিরোজপুর-২ (ভান্ডারিয়া-কাউখালী-নেছারাবাদ) আসনে জেপি (মঞ্জু) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু।

এখন পর্র্যন্ত মহাজোট ভিত্তিক যে আসন বণ্টন তাতে এবারও এই ৪টি আসনই ছাড়া হতে পারে শরিকদের। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি এখনো। বিলিবণ্টন যাই হোক না কেন আপাতত এই ৪ আসনেও ৪ জনকে মনোনয়ন দিচ্ছে দল। যাদের দেওয়া হচ্ছে মনোনয়ন তারা হলেন-বরিশাল-৩ আসনে বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি সরদার খালিদ হোসেন স্বপন, বরিশাল-৬ আসনে সাবেক সেনা কর্মকর্তা হাফিজ মল্লিক, পিরোজপুর-২ এ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পদক অ্যাড. কানাই লাল দাস এবং পিরোজপুর-৩ আসনে সাবেক উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান।

এই ৩টির বাইরে পটুয়াখালী-১ ও বরিশাল-৩ আসনও মহাজোটের শরিক জাতীয় পার্টিকে দেওয়া হতে পারে বলে আলোচনা রয়েছে।

মনোনয়ন গুঞ্জনে নাম শোনা যাওয়া নতুনদের মধ্যে ২-১ জনকে নিয়ে এলাকায় এরইমধ্যে দলে দেখা দিয়েছে অসন্তোষ। অতীতের নানা বিতর্কিত কর্মকাণ্ডের পরও কিভাবে তারা মনোনয়নের তালিকায় এলেন তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

তিনটি আসনে মনোনয়নের পরিবর্তন ও শরিক দলের আসনগুলোতে নতুন ৩ জনের মনোনয়ন বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাড. বলরাম পোদ্দার বলেন, আনুষ্ঠানিকভাবে মনোনয়ন প্রাপ্তদের নাম ঘোষণা না হওয়া পর্যন্ত এ ব্যাপারে কিছু বলার সুযোগ নেই। অনেকেই অনেক কিছু বলছেন, তার কতটুকু সত্য আর কতটুকু মিথ্যা তা মনোনয়ন প্রাপ্তদের তালিকা প্রকাশ হওয়ার পর বলা যাবে। তবে যতদূর জানি বরিশাল বিভাগে ৩-৪টি আসনে মনোনয়নের পরিবর্তন ঘটতে পারে।

নতুন করে মনোনয়ন পাওয়াদের তালিকায় নাম আছে কিনা জানতে চাইলে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি অ্যাড. তালুকদার মো. ইউনুস বলেন, আপনাদের মতো আমিও শুনছি যে নেত্রী আমার প্রতি দয়া দেখিয়েছেন। তবে নিশ্চিতভাবে তো কিছু বলতে পারছি না। দলীয় মনোনয়নের চিঠি হাতে পাওয়ার পরই শুধু নিশ্চিত হতে পারব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম