Logo
Logo
×

শেষ পাতা

অসাধু ব্যবসায়ীরা মানুষকে কষ্ট দিচ্ছে: বাণিজ্যমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অসাধু ব্যবসায়ীরা মানুষকে কষ্ট দিচ্ছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কিছু তথ্যসংক্রান্ত ব্যাপার পরিষ্কার হওয়া দরকার। কৃষি মন্ত্রণালয় বলছে-দেশে এক কোটি ৭-৮ লাখ মেট্রিক টন আলু উৎপাদন হয়। আর আমরা ভোগ করি ৭০-৭৫ লাখ মেট্রিক টন। সেক্ষেত্রে ২৭ লাখ মেট্রিক টন আলু উদ্বৃত্ত থাকার কথা। কিন্তু আমরা এই হিসাবটি সঠিক বলে মনে করছি না।

তিনি বলেন, আজকে আমরা সব কোল্ডস্টোরেজ হিসাব করে দেখেছি। কোথাও ভুল রয়েছে। হয় উৎপাদনের পরিসংখ্যানে ভুল আছে, অথবা চাহিদার তথ্যে ভুল আছে। এই ভুলের কারণে সুযোগ নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। তারা পণ্যের দাম বাড়িয়ে দিয়ে মানুষকে কষ্ট দিচ্ছে।

বৃহস্পতিবার ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে নভেম্বর মাসের জন্য ভর্তুকি মূল্যে টিসিবি পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর মালিবাগে পিডব্লিউডি স্টাফ কোয়ার্টারে এ অনুষ্ঠানের আয়োজন করে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। আরও ছিলেন টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ডিএসসিসির ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মামুন রশিদ শুভ্র প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে আমদানির আলু আসতে শুরু করেছে। ৬৮ হাজার টন আলু দেশে এসেছে। যা আমাদের জন্য কিছুই নয়। কিন্তু বাজারে প্রভাব পড়তে শুরু করেছে। অসাধু ব্যবসায়ীরা বুঝতে পারছেন আলু ঢুকবে, তারা দাম কমাতে শুরু করেছে। এ কথা সত্যি, তারা বারবার সুযোগ নেয়। তবে সীমিত জনশক্তি নিয়ে এটিকে নিয়ন্ত্রণ করতে আমরা চেষ্টা করছি।

পেঁয়াজের দামের বিষয়ে টিপু মুনশি বলেন, আমরা এক দুঃসময় পার করছি। আজকে বিশ্বজুড়ে যে মূল্যস্ফীতি চলছে, এর প্রভাব থেকে আমরা বের হতে পারছি না। আমাদের দেশে যতটুকু পেঁয়াজ প্রয়োজন তার ৮০ শতাংশ আমরা উৎপাদন করি। ২০ শতাংশ পেঁয়াজের সংকট রয়েছে। এর মধ্যে আমরা ৯০ শতাংশ পেঁয়াজ আমদানি করি ভারত থেকে। কিন্তু গত কয়েক মাস আগে ভারত তাদের পেঁয়াজ রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। তাদের দেশেও অভাব শুরু হয়েছে।

টিসিবির স্মার্ট কার্ডের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশের দিকে নিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় এক কোটি পরিবারকে টিসিবির স্মার্ট কার্ড দেওয়ার কাজ শুরু হয়েছে। এখন থেকে আর কোথাও কোনো অসামঞ্জস্যতা থাকবে না।

বিশেষ অতিথির বক্তব্যে মেয়র তাপস বাজার সিন্ডিকেটকে ধরার জন্য বাণিজ্যমন্ত্রীকে অনুরোধ করেন। তিনি বলেন, বাণিজ্যমন্ত্রীকে বলব মাথায় বাড়ি দিয়ে বাজার সিন্ডিকেটকে ধরুন। অন্যথায় সাধারণ মানুষের জন্য নেওয়া সরকারের মহতী উদ্যোগগুলো বৃথা যাবে। সিন্ডিকেটের মাধ্যমে বাজার ধ্বংস করা হচ্ছে। এ সিন্ডিকেট এক সময় আলুর দাম বাড়াচ্ছে, এক সময় লবণ, এক সময় পেঁয়াজ আবার তেলের দামও বাড়িয়ে দিচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম