Logo
Logo
×

শেষ পাতা

চাকসুর সাবেক ভিপির নেতৃত্বে নতুন দল

আগামী নির্বাচনে ১০০ আসনে প্রার্থী দেবে

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চাকসুর সাবেক ভিপির নেতৃত্বে নতুন দল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি ও জিএসের নেতৃত্বে চট্টগ্রামে নতুন একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটেছে। রোববার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির নাম ঘোষণা করা হয়। এর নাম প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম। নতুন দলের চেয়ারম্যান হয়েছেন চাকসুর সাবেক ভিপি নাজিম উদ্দিন। আর মহাসচিব হয়েছেন জিএস আজিম উদ্দিন আহমেদ। আগামী এক মাসের মধ্যে রাজধানীতে গ্র্যান্ড কনভেনশনের মাধ্যমে ১০১ সদস্যের কমিটি ঘোষণা করা হবে। সংবাদ সম্মেলনে নবগঠিত দলের মহাসচিব আজিম উদ্দিন আহমেদ লিখিত বক্তব্য উপস্থাপন করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই দলের চেয়ারম্যান নাজিম উদ্দিন বলেন, সংবিধানের প্রতি তাদের সম্মান রয়েছে। তাই সংবিধানসম্মতভাবে আগামীতে যে নির্বাচন অনুষ্ঠিত হবে সেই নির্বাচনে আমাদের দল অংশ নেবে। অন্তত ১০০ আসনে আমরা প্রার্থী দেব। নিবন্ধন না পেলেও মহাজোটের শরিক হিসাবে নিবন্ধিত কোনো দলের হয়ে আগামী নির্বাচনে অংশ নেব আমরা। বর্তমান সংকটময় পরিস্থিতিতে গণতান্ত্রিক রাজনৈতিক ধারার উন্মেষ ঘটানোর লক্ষ্যেই নতুন এই রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়ে তোলার উদ্যোগ বলে জানান এই নেতা।

লিখিত বক্তব্যে মহাসচিব আজিম উদ্দিন আহমেদ বলেন, দেশ এক ভয়াবহ ক্রান্তিকাল অতিক্রম করছে। জাতি আজ দুই ভাগে বিভক্ত। কেউ জানে না আগামী নির্বাচন হবে কি হবে না। বিরোধী দল নির্বাচনে অংশগ্রহণ করবে কি না। দেশের অর্থনীতি সচল থাকবে কি না। মেগা প্রজেক্টগুলো অব্যাহত থাকবে কি না। দুর্নীতির বিরুদ্ধে সরকার কঠোর হবে কি না। তা ছাড়া নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই দেশি-বিদেশি বিভিন্ন গোষ্ঠী নানা এজেন্ডা নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। পশ্চিমা বিশ্ব, ভারত, চীনসহ প্রভাবশালী দেশগুলো বাংলাদেশের ওপর নানাভাবে চাপ তৈরি করছে। স্যাংশনের ভয় দেখাচ্ছে। তারা সব কিছুই করছে নিজেদের স্বার্থে। ভৌগোলিক আধিপত্য বিস্তারের নীলনকশা থেকে। কিন্তু প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম মনে করে, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। এই রাষ্ট্র কীভাবে চলবে তা নির্ধারণ করবে এ দেশের জনগণ।

তিনি আরও বলেন, গত ১৫ বছরে দেশে অবকাঠামো গত অনেক উন্নয়ন হয়েছে। সেই উন্নয়নের সঙ্গে সমানে স্বজনপ্রীতি, অনিয়ম-দুর্নীতিও হয়েছে। রাজনীতিতে ভালো লোকের অভাবের কারণেই এটি হয়েছে। বর্তমান সংসদে ৮০ ভাগ সংসদ-সদস্য ব্যবসায়ী, অবসরপ্রাপ্ত সামরিক-বেসামরিক আমলা দিয়ে পরিবেষ্টিত। সুযোগ-সন্ধানীরা ক্ষমতা ও অর্থকে ব্রত হিসাবে নিয়েছে। যার ফলে প্রকৃত রাজনীতি নির্বাসনে গেছে। প্রগতিশলী গণতান্ত্রিক ফোরাম এই সংকট থেকে উত্তরণে কাজ করবে।

১৯৯০ সালে ‘সর্বদলীয় ছাত্র ঐক্যের’ প্যানেল থেকে চাকসুর ভিপি-জিএস নির্বাচিত হয়েছিলেন নাজিম উদ্দিন ও আজিম উদ্দিন আহমেদ। সে সময় নাজিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা জাতীয় ছাত্রলীগের সদস্য ছিলেন। আর বিশ্ববিদ্যালয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ছিলেন আজিম। পরের বছর বিএনপি সরকার গঠন করলে নাজিম উদ্দিন সেই দলে যোগ দেন। তিনি সর্বশেষ চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির কার্যকরী কমিটির সদস্য ছিলেন। সবশেষ এই ইউনিটে আহ্বায়ক কমিটি থেকে বাদ পড়েন তিনি। অপরদিকে কিছুদিন বাসদের রাজনীতিতে সম্পৃক্ত থাকলেও আজিম উদ্দিন দীর্ঘদিন রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না।

সংবাদ সম্মেলনে সাবেক ছাত্রনেতা ফেরদৌস বশীর, সোহেল রহমান ও কাজী সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম